বৃহস্পতিবার ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৩ ডিসেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদে মিলাদুন্নবীতে সারাদেশে ব্যাপক আয়োজন

ঈদে মিলাদুন্নবীতে সারাদেশে ব্যাপক আয়োজন

অনলাইন রিপোর্টার ॥ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আগামীকাল শুক্রবার। দিনটি উদযাপন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) উদ্যোগে সারাদেশে ব্যাপক অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। ১৫ দিনব্যাপী ওয়াজ ও মিলাদ মাহফিল, ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা, সেমিনার, ক্বিরাআত মাহফিল, হামদ-নাত ও স্বরচিত কবিতা পাঠের আসরের আয়োজন করেছে ইফা। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার বাদ মাগরিব ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম মিলনায়তনে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রধান অতিথি হিসেবে পক্ষকালব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ইফার বোর্ড অব গভর্নরসের গর্ভনররা উপস্থিত থাকবেন। সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ।

আয়োজনের মধ্যে থাকছে-

প্রতি বছর বায়তুল মুকাররম জাতীয় মসজিদে বাদ মাগরিব ও বাদ এশা ১৫ দিনব্যাপী দেশবরেণ্য বিশিষ্ট আলেম-ওলামাদের ওয়াজ মাহফিল আয়োজন করা হলেও বর্তমান কোভিড -১৯ সংক্রমণ পরিস্থিতিতে তাতে পরিবর্তন আনা হয়েছে। স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা থাকায় দেশবরেণ্য বিশিষ্ট আলেম-ওলামাদের ওয়াজ লাইভে জুম অ্যাপস, ফেসবুক, ইউটিউবে প্রচারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া প্রতিদিন বাদ মাগরিব বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সম্মেলন কক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিত সংখ্যক দর্শকের উপস্থিতিতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে ওই ওয়াজ মাহফিল প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

বাংলাদেশ বেতারের সঙ্গে যৌথ প্রযোজনায় সপ্তাহব্যাপী মহানবী (সা.)-এর জীবন ও কর্মের ওপর সেমিনার অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সম্মেলন কক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিত সংখ্যক দর্শকের উপস্থিতিতে এ আয়োজন করা হবে।

স্কুল-কলেজ, আলিয়া ও কওমি মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে জুম অ্যাপের মাধ্যমে ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার বিষয়– ক্বিরআত, হামদ-নাত, উপস্থিত বক্তৃতা ও জুমআর খুতবা লিখন।

বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সম্মেলন কক্ষে zoom apps-এর মাধ্যমে ক্বিরাআত মাহফিল, হামদ-নাত ও স্বরচিত কবিতা পাঠের আসর আয়োজন করা হবে। এতে দেশের প্রখ্যাত ক্বারি ও শিল্পীরা অংশগ্রহণ করবেন। বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সম্মেলন কক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিত সংখ্যক দর্শকের উপস্থিতিতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে অনুষ্ঠানগুলো প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

এছাড়া গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি কমপ্লেক্সে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে পবিত্র কুরআনখানি এবং দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

সেই সঙ্গে ইসলামিক ফাউন্ডেশনের সব বিভাগীয় ও জেলা কার্যালয়, ৫০টি ইসলামিক মিশন ও সাতটি ইমাম প্রশক্ষিণ একাডেমিতে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
এবার ভাস্কর্য-মূর্তি দুটোকেই হারাম বলে ফতোয়া!         চার মাসেই লক্ষ্যমাত্রার ৭৮ শতাংশ সঞ্চয়পত্র বিক্রি         ৪ মাসে ৪ বিলিয়ন ডলার উদ্বৃত্ত         ফের ৯ দিনের রিমান্ডে গোল্ডেন মনির         দেশের প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের নির্দেশ সেনাপ্রধানের         প্রাথমিকের বই ২৭ ডিসেম্বরের মধ্যে বিদ্যালয়ে পৌঁছে দেয়ার সুপারিশ         খাগড়াছড়িতে স্বামী হত্যার দায়ে স্ত্রীসহ ৫ জনের মৃত্যুদণ্ড         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩১৬         ধর্মীয় সহনশীলতা বিনষ্টের যেকোনো চেষ্টা কঠোরভাবে দমন করা হবে ॥ সেতুমন্ত্রী         জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কর্ম-পরিকল্পনা প্রণয়নের আহ্বান সায়মার         খুলনায় হ্যাচারী কর্মী হত্যায় তিন জনের মৃত্যুদণ্ড         ২০১৯ সালের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতলেন যারা         এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণ ॥ ৮ জনকে অভিযুক্ত করে চার্জশিট         সভা-সমাবেশে নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার আহ্বান জাফরুল্লাহর         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ মামলায় ছাত্র অধিকার পরিষদের তিন নেতা রিমান্ডে         বাস পোড়ানোর মামলায় অর্ধশতাধিক বিএনপি নেতার জামিন আপিলে বহাল         করোনায় ফ্রান্সের সাবেক প্রেসিডেন্টের মৃত্যু         ইরানের বিজ্ঞানী হত্যাকাণ্ডের পেছনে রয়েছে ইসরাইল: মার্কিন কর্মকর্তা         আগামী বছর ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হচ্ছেন বরিস         ভারতের নামীদামি কোম্পানির মধুতে ভেজাল!