বুধবার ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভিয়েতনামে টাইফুনের পর ভূমিধস, নিহত ১৩

ভিয়েতনামে টাইফুনের পর ভূমিধস, নিহত ১৩

অনলাইন ডেস্ক ॥ ভিয়েতনামে কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী টাইফুন মোলাভের আঘাতের পর প্রবল বৃষ্টির মধ্যে ভূমিধসে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে; নিখোঁজ হয়েছেন ৪০ জন।

বুধবার ভিয়েতনামের মধ্যাঞ্চলীয় প্রদেশে কুয়াং নামের এক প্রত্যন্ত এলাকায় ভূমিধসের ঘটনাটি ঘটে বলে জানিয়েছে রয়টার্স।

জীবিতদের খোঁজে বৃহস্পতিবার কয়েকশ সৈন্য ও ভারী যন্ত্রপাতি ঘটনাস্থলে পাঠানো হয়েছে। তবে টাইফুনের প্রভাবে খারাপ আবহওয়ার মধ্যে উদ্ধারকাজে বিঘ্ন ঘটছে বলে দেশটির সরকার জানিয়েছে।

ভিয়েতনামের উপপ্রধানমন্ত্রী চিং দিং জুং এক বিবৃতিতে বলেছেন, “আমরা ঝড়ের গতিপথ ও কী পরিমাণ বৃষ্টি হতে পারে তার পূর্বাভাস দিতে পারি, কিন্তু কখন ভূমিধস হবে তা অনুমান করতে পারি না।

“কাদার গভীর স্তরের নিচে রাস্তা ঢাকা পড়েছে আর ওই এলাকায় এখনও ভারি বৃষ্টিপাত অব্যাহত আছে, কিন্তু তারপরও উদ্ধারকাজ দ্রুত চালিয়ে যেতে হবে।”

অক্টোবরের শুরুর দিক থেকে ঝড়, ভারি বৃষ্টি ও বন্যার শিকার হচ্ছে ভিয়েতনাম; এতে ১০ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

টাইফুন মোলাভের তাণ্ডবে ৫৬ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং লাখ লাখ লোক বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার।

মঙ্গলবার সাগর থেকে তীরে ফিরে আসার সময় একটি ট্রলার ডুবে ২৬ জন জেলে নিখোঁজ হন। তাদের খোঁজে নৌবাহিনীর জাহাজ পাঠানো হয়।

মোলাভে বুধবার স্থলে উঠে আসার পর থেকে দুর্বল হয়ে একটি ক্রান্তীয় নিম্নচাপে পরিণত হয়েছে। বৃহস্পতিবার বিকালের দিকে ঝড়টি লাওসে হাজির হবে বলে মনে করা হচ্ছে।

ভিয়েতনামের আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার পর্যন্ত ভিয়েতনামের মধ্যাঞ্চলে ভারি বৃষ্টি অব্যাহত থাকতে পারে এবং এ সময় সর্বোচ্চ ৭০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী