মঙ্গলবার ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিডিআর থেকে চাকরি হারিয়ে কাজী মাসুদ জাল টাকার কারবারে শত কোটি টাকার মালিক

নিয়াজ আহমেদ লাবু ॥ বিডিআর সিপাহী থেকে চাকরিচ্যুত হয়ে কাজী মাসুদ পারভেজ জাল টাকা তৈরি করে শতকোটি টাকার মালিক বনেছেন। দীর্ঘ দেড়যুগ ধরে এই চক্রের মাস্টারমাইন্ড মাসুদ জাল টাকা ছড়ায় কলকাতায়। দুর্গাপূজাকে টার্গেট করে তিনি ঢাকা ও কলকাতায় এই জাল টাকা ও ডলার ছাড়ার পরিকল্পনা করে। এভাবে তিনি প্রতারণা ও জাল টাকার ব্যবসার মাধ্যমে গড়ে তোলেন নামে-বেনামে অবৈধ সম্পদের পাহাড়। ঢাকা শহরে তিন/চারটি বাড়ি, একটি ডেইরি ফার্ম, আইটি ফার্ম ও ব্যাংকে লাখ লাখ টাকা জমানো রয়েছে তার। বৃহস্পতিবার ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ বিলাসবহুল এফ প্রিমিও প্রাইভেটকার থেকে জাল টাকার মাস্টারমাইন্ড কাজী মাসুদ পারভেজকে গ্রেফতারের পর চাঞ্চল্যকর এ তথ্য জানা যায়। এদিকে তাকে পাঁচদিনের রিমান্ড নিয়েছে ডিবি পুলিশ।

তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ১৯৯৩/১৯৯৪ সালের দিকে তৎকালীন বিডিআর বর্তমান বিজিবিতে সিপাহী পদে যোগ দেন কাজী মাসুদ পারভেজ। প্রায় ৮ বছর চাকরির পর ২০০৪ সালের দিকে হিলি সীমান্তে পাহারারত অবস্থায় মিস ফায়ারিংয়ে পায়ে গুলি লাগে সিপাহী কাজী মাসুদ পারভেজের। উন্নত চিকিৎসার পরও মেডিক্যালে আনফিট হওয়ায় চাকরিচ্যুত হন তৎকালীন বিডিআরের (বর্তমান বিজিবি) এই সদস্য। এর পরই ২০০৬ সাল থেকে জাল টাকা তৈরির ব্যবসায় নেমে পড়েন তিনি। এর পর তাকে আর পেছন ফিরে থাকতে হয়নি। ডিবি পুলিশ জানায়, মাসুদ পারভেজের নেতৃত্বে যে চক্রটি কাজ করে, এই চক্র সচরাচর দেশের বাইরে জাল টাকা ছড়িয়ে থাকে। কলকাতা শহরে বাংলাদেশী টাকার লেনদেন ভাল হয়। সে হিসেবে সেখানে জাল টাকার বাজার হিসেবে বেছে নেন তারা। আর সেখানে ২০ হাজার টাকায় বিক্রি করেন এক লাখ জাল টাকা। তদন্ত সংশ্লিষ্টরা জানান, মাস্টারমাইন্ড মাসুদ পারভেজ জাল টাকার বিশাল সিন্ডিকেট তৈরি করে জাল টাকার পাশাপাশি অভিনব কায়দায় ডলারও তৈরি করে। কলকাতা শহরে যেহেতু বাংলাদেশী টাকা ও ডলার দুটিই চলে। এতে তাদের ব্যবসার প্রসার হবে ভেবে জাল ডলারও তৈরি করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে মাস্টারমাইন্ড মাসুদ ডিবি পুলিশকে জানায়, ডলার তৈরির কৌশল হিসেবে, ডলারের সব নোট একই সাইজের হওয়াতে মূল কাগজ ঠিক রেখে শুধু ১০০ ডলার এর জলছাপ অল্প যেকোন ডলারের ওপর বসিয়ে দেয়া যায়। ডলার সম্পর্কে যাদের খুব ভাল ধারণা থাকে না তারা এ জাল ডলার সহজে চিনতে পারে না।

শীর্ষ সংবাদ:
রামপুরায় বাসচাপায় শিক্ষার্থী নিহত, বাসে আগুন         দুশ্চিন্তায় বিশ্ববাসী ॥ চোখ রাঙাচ্ছে ওমিক্রন         খালেদা জিয়ার অসুস্থতার জন্য বিএনপি দায়ী ॥ কাদের         ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা ॥ শিক্ষামন্ত্রী         আমদানি ব্যয় কমাতে ডলারের মূল্য নিয়ন্ত্রণে চট্টগ্রাম চেম্বারের আহ্বান         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাল থেকে         অন্তুর বাসায় মাংস রেঁধে খেয়ে কিলিং মিশনে অংশ নেয় ৭ জন         ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই একুশে বইমেলা         গুলশানে আবাসিক ভবনে আগুন         করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ