রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবিষ্কারের সঙ্গে সঙ্গে দেশের সকল মানুষকে করোনার টিকা দেয়া হবে ॥ অর্থমন্ত্রী

আবিষ্কারের সঙ্গে সঙ্গে দেশের সকল মানুষকে করোনার টিকা দেয়া হবে ॥ অর্থমন্ত্রী
  • বিশ্বব্যাংকের কাছে ৪ হাজার ২৫০ কোটি টাকা চাওয়া হয়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ করোনাভাইরাসের টিকা কিনতে বিশ্বব্যাংকের কাছে ৪ হাজার ২৫০ কোটি টাকার ঋণ সহায়তা চাওয়া হয়েছে। করোনার টিকা আবিষ্কারের সঙ্গে সঙ্গে তা যেনো সহজে দেশের সকল জনগণকে দেয়া যায় সেজন্য এই ঋণ দ্রুত মঞ্জুর হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। দেশের সকল মানুষ করোনার টিকা পাবে। বিশ্বব্যাংকের প্রশংসা করে তিনি বলেন, করোনার শুরুতে সংস্থাটি ১০ কোটি ডলারের সহায়তা দিয়েছে। এছাড়া দেশের অন্যান্য অবকাঠামো উন্নয়নে তারা ঋণ দিয়ে যাচ্ছে। কোভিড-১৯ মোকাবেলায় টিকা কিনতেও বাংলাদেশের পাশে থাকবে বিশ্বব্যাংক। অর্থমন্ত্রীর দাবির প্রতি ইতিবাচক সাড়া দিয়েছে বিশ্বের বড় ঋণদানকারী এই সংস্থাটি।

শনিবার অর্থমন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এর আগে বৃহস্পতিবার বিশ্বব্যাংক-আইএমএফ এর বার্ষিক সভা-২০২০ এর অংশ হিসাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ প্রতিনিধি দল ও বিশ্ব ব্যাংকের দক্ষিন এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শেফার ভার্চুয়াল সভায় অংশ গ্রহণ করেন। ওই সভায় বিশ্বব্যাংককে টিকা ক্রয়ে জনসংখ্যাধিক্যের ভিত্তিতে বাংলাদেশের জন্য নায্যতার সঙ্গে দ্রুত ঋণ মঞ্জুরের আহ্ববান জানান অর্থমন্ত্রী। এতে তিনি টিকা কিনতে সংস্থাটির কাছ থেকে ৫০ কোটি ডলার ঋণ সহায়তা চান। প্রতি ডলার সমান ৮৫ টাকা ধরে যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ৪ হাজার ২৫০ কোটি টাকা।

প্রসঙ্গত, করোনা মোকাবেলায় বর্তমান সরকার নিজস্ব অর্থায়নেও অনেকগুলো কর্মসূচী বাস্তবায়ন করছে। ইতোমধ্যে চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে শুধু টিকা কেনার জন্য ১০ হাজার কোটি টাকার বরাদ্দ রেখেছে সরকার। কিন্তু কোন দেশেই এখন পর্যন্ত করোনা ভাইরাসের টিকা চূড়ান্তভাবে বাজারে আনতে সমর্থ্য হয়নি। তবে আশা করছে শীঘ্রই করোনার টিকা পাবে বিশ্ববাসী। স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশে টিকা কেনার বিষয়ে দেখভালের জন্য ২৪ সদস্য বিশিষ্ট একটি কমিটি রয়েছে। কিন্তু সেই কমিটি এখনো এ বিষয়ে কোন সিদ্ধান্ত নিতে পারেনি। অন্যদিকে টিকা কেনার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে ১ লাখ ৪ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা তা বাস্তবায়ন করছেন। এরফলে অর্থনীতির প্রধান সূচকগুলোতে ভাল অবস্থানে রয়েছে বাংলাদেশ। আশা করা হচ্ছে, করোনা মোকাবেলা করে দ্রুত ঘুওে দাঁড়াতে সক্ষম হবে বাংলাদেশ।

এদিকে, সভার শুরুতে অর্থমন্ত্রী বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের ক্ষেত্রে বিশ্ব ব্যাংকের অব্যাহত সহযোগীতার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি কোভিড-১৯ টিকা ক্রয়ের জন্য ঋণ সহায়তা প্রদানের ক্ষেত্রে আইডিএ ভূক্ত দেশগুলোর মধ্যে জনসংখ্যাধিক্যের দিক দিয়ে ৩য় স্থানে থাকা বাংলাদেশের জন্য জনসংখ্যার ভিত্তিতে নায্যতার সঙ্গে দ্রুত ঋণ মঞ্জুরের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য মি হার্টউইগ শেফার এর সহযোগীতা কামনা করেন।

অর্থমন্ত্রী কোভিড-১৯ মহামারি মোকাবিলার লক্ষ্যে বিশ্বব্যাংকের গৃহীত দ্রুত ও সময়োযোগী বিভিন্ন উদ্যোগেরও প্রশংসা করেন। সভায় প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী করোনার টিকা আবিষ্কারের সঙ্গে সঙ্গে দেশের সকল জনগনের জন্য টিকা প্রাপ্তি নিশ্চিতকরণের কথা বলেন। বর্তমান চলতি অর্থ বছরে বাংলাদেশের জন্য বিশ্ব ব্যাংকের আইডিএ ১৯ এর আওতায় বরাদ্দকৃত অর্থেও অতিরিক্ত হিসাবে করোনা টিকা আমদানী, কেনা, সংরক্ষণ, পরিবহন ও বিতরনের কাজে ব্যবহারের উদ্দশ্যে ৫০ কোটি মার্কিন ডলারের সহায়তা প্রদানের জন্য বাংলাদেশের পক্ষ থেকে অনুরোধ করা হয়।

কোভিড-১৯ এর কারণে সংঘটিত দেশের বিভিন্নমুখী ক্ষয়-ক্ষতি পূরণের লক্ষ্যে প্রস্তাবিত কোভিড-১৯ রিকভারি অ্যান্ড রেসপন্স প্রকল্পের মোট বরাদ্দ ৫০ কোটি ডলার। চলতি অর্থ বছরে জরুরি ভিত্তিতে অন্তত ২৫ কোটি ডলার ছাড়করণের জন্য বিশ্ব ব্যাংকের প্রতি বাংলাদেশের পক্ষ থেকে জোর অনুরোধ জানানো সভায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন আলোচনাকালে বলেন, আইডিএ-১৮ এর আওতায় বাংলাদেশ কোর আইডিএ হতে ৫(পাঁচ) বিলিয়ন মার্কিন ডলার এবং এসইউএফ হতে আরও ২(দুই) বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে সক্ষমতা প্রদর্শন করেছে। যা আইডিএ ভূক্ত দেশগুলোর মধ্যে একক সর্বোচ্চ পরিমাণ।

শীর্ষ সংবাদ:
অপরাধীর রক্ষা নেই ॥ তৈরি হচ্ছে জাতীয় ডিএনএ ডাটাবেজ         ২৫ পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত         শুরু হচ্ছে যমুনায় পৃৃথক রেলসেতুর নির্মাণ কাজ         রাষ্ট্র ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বক্তব্য সহ্য করা হবে না         বাবুনগরীর বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল         আজীবন সম্মাননা পেলেন তোয়াব খান         আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়তে পারে         দশটি ধারা নিয়ে বিপত্তি ॥ সড়ক আইন         করোনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্তের হার বেড়েছে         বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ॥ হানিফ         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতার করুন ॥ মুক্তিযুদ্ধ মঞ্চ         পেনসিলভানিয়ার ভোট নিয়ে আপীলেও হারলেন ট্রাম্প         কালুরঘাট রোড-কাম রেল সেতুর টোল আদায়ের লিজ নিয়ে কারসাজি         কিশোর গ্যাং ও সন্ত্রাসী রোহিঙ্গারা ফের বেপরোয়া         আবহাওয়ার হেয়ালি আচরণ, কখনও শীত কখনও গরম         বিএসএমএমইউর ৪ চিকিৎসকের বিরুদ্ধে শাহবাগ থানায় হত্যা মামলা         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতারের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের         রাজনৈতিকভাবে ব্যর্থ ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকুন : তথ্যমন্ত্রী         স্থগিত সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষা         বেসরকারি খাতে ঋণের গতি আবারও কমছে