মঙ্গলবার ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পোল্যান্ডে ত্রুটিযুক্ত ভ্রূণ সংক্রান্ত গর্ভপাত আইন বাতিল

পোল্যান্ডে ত্রুটিযুক্ত ভ্রূণ সংক্রান্ত গর্ভপাত আইন বাতিল

অনলাইন ডেস্ক ॥ ত্রুটিযুক্ত ভ্রূণের কারণে গর্ভপাতের অনুমতি দেয়া আইনকে অসাংবিধানিক বলে রায় দিয়েছে পোল্যান্ডের শীর্ষ আদালত। বৃহস্পতিবার (২২ অক্টোবর) ১৩ সদস্যের সাংবিধানিক আদালতে দুই বিচারপতি ছাড়া সবাই এই রায়ের পক্ষে ভোট দিয়েছেন। খবর এপির।

ইউরোপে গর্ভপাত সংক্রান্ত আইনগুলোর মধ্যে যে বড় ফাঁক ছিল সেটা এই রায়ের মাধ্যমে বন্ধ করে দেয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে চলমান মহামারির এই সময়টাতে এত বড় একটা সিদ্ধান্ত নেয়ার জন্য দেশটির সাবেক প্রধানমন্ত্রী এর সমালোচনা করেছেন। এছাড়া আদালতের এ সিদ্ধান্তের সঙ্গে একমত নন মানবাধিকার কর্মীরাও।

ইউরোপের মানবাধিকার কাউন্সিলের কমিশনার ডুনজা মিজাতোভিক লিখেছেন, ‘নারী অধিকারের জন্য এটা একটি দুঃখের দিন।' দেশটির সাবেক প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্কও মহামারির সময়ে এই ধরনের সিদ্ধান্তের সমালোচনা করেন।

এই রায়ের এক ঘণ্টা পরে মহামারির নিষেধাজ্ঞা উপেক্ষা করে আদালতের সামনে বিক্ষোভ করেন শতাধিক তরুণ। বিক্ষোভকারীদের হাতে থাকা প্ল্যাকার্ডে নানা স্লোগান লেখা ছিল।

এরপরে বিক্ষোভকারীরা দেশটির শাসক দল কনজারভেটিভ পার্টি অফিস, বিচারপতি এবং ডেপুটি প্রধানমন্ত্রী জারোস্লা কাৎজেনিস্কির বাসভবনের দিকে যান। বিক্ষোভকারীরা সরকারের পদত্যাগ চেয়ে স্লোগান দিচ্ছিলেন। এ সময় আন্দোলনকারীদের সাথে পুলিশের বাগবিতণ্ডা হয়। বিক্ষোভকারীদের কাছ থেকে ব্যানার কেড়ে নিয়ে তাদরে ছত্রভঙ্গ করতে পিপার গ্যাস স্প্রে করে পুলিশ।

এ ব্যাপারে দলের মুখপাত্র বলেন, আদালতের নতুন এ আদেশের কারণে জন্ম নেয়া শিশুদের ও তাদের মায়েদের জন্য শিগরিগই নতুন আইন প্রণয়নের প্রস্তাব করা হবে।

পোল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান বলছে, ২০১৯ সালে পোল্যান্ডে এক হাজার ১১০টি গর্ভপাত হয়েছে, যার বেশিরভাগ ভ্রূণের ত্রুটির কারণে।

আদালত তার সিদ্ধান্তের পক্ষে বলছে, ‘জীবনের সুরক্ষার চেয়ে কোনো ব্যক্তি মর্যাদার সুরক্ষা বড় হতে পারে না'।

শীর্ষ সংবাদ:
অপকর্ম থামছে না ॥ সহস্রাধিক অবৈধ বিদেশীর         আমরা আর দানের ওপর নির্ভরশীল নই         শঙ্কায় গার্মেন্টস খাত, রফতানি অর্ডার কমেছে ৩০ শতাংশ         কানাডার ‘বেগমপাড়ায়’ ২৮ বাড়ির বিষয়ে খোঁজ নিচ্ছে দুদক         স্বপ্নের বঙ্গবন্ধু টানেল নির্মাণ কাজ ৬০ ভাগ সম্পন্ন         পরাজয় মেনে নিতে ট্রাম্পকে মিত্রদের অনুরোধ         করোনায় দেশে আরও ২৮ জনের মৃত্যু         ‘ভ্যাকসিন না পেলে শিক্ষা প্রতিষ্ঠান খোলা কঠিন’         মনির ২৫ এ্যাকাউন্টে ৯৩০ কোটি টাকা লেনদেন করেছে         রাস্তার মোড়ে মোড়ে বসানো ট্যাঙ্কে আর পানি দেয় না ওয়াসা         প্রাইমারীতেও অটো প্রমোশন, থাকছে একই রোল নম্বর         সাগরে নিম্নচাপ সৃষ্টি, ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে আজ         শপিংমল থেকে ফুটপাথে শীতের কাপড়ের পসরা         জাতীয় নদী রক্ষা কমিশন কার্যকর করতে আইন কমিশনের সুপারিশ         ‘হাসিনা-মোদি ভার্চুয়াল বৈঠকে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে’         আগামী ৪ বছরের মধ্যে রাজধানীর বৈদ্যুতিক তার ভূগর্ভস্থ করা হবে         বিনামূল্যে করোনার ভ্যাকসিন পাবে জনগণ : ত্রাণ প্রতিমন্ত্রী         ফ্রিল্যান্সাররা ‘ভার্চুয়াল আইডি কার্ড’ পাচ্ছেন বুধবার থেকে         বৈদেশিক সাহায্যের প্যাটার্নে আমুল পরিবর্তন         ১২৩ সেনা সদস্য শান্তিকালীন পদক পেলেন