রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সহায়তা দেওয়ায় বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্র

সহায়তা দেওয়ায় বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক ॥ প্রাণঘাতী করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলায় যুক্তরাষ্ট্রকে সাহায্য করার জন্য বাংলাদেশের জনগণকে ধন্যবাদ জানিয়েছেন দেশটির ডেপুটি সেক্রেটারি স্টিফেন বিগান। তিনি বলেন, ‘এটি অনেকে জানেন না যে, কোভিড-১৯ এর প্রথম পর্যায়ে যখন যুক্তরাষ্ট্রের পারসোনাল প্রটেকশন ইক্যুইপমেন্টের (পিপিই) ঘাটতি ছিল, তখন এই পণ্য উৎপাদন ও সরবরাহ করার জন্য বাংলাদেশ সরকার উদ্যোগ নিয়েছিল। এ জন্য আমি সরকারকে ধন্যবাদ জানানোর সুযোগ পেয়েছি।’

মঙ্গলবার এক টেলিফোন ব্রিফিংয়ে সম্প্রতি নিজের ঢাকা ও দিল্লি সফর নিয়ে বিগেন এসব কথা বলেন।

যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি বলেন, দ্রুত ওই পণ্য সরবরাহ করার জন্য বাংলাদেশের জনগণ এবং তাদের বেসরকারি খাত ধন্যবাদ প্রাপ্য।

দুই দেশের বাণিজ্য সহযোগিতা নিয়ে তিনি বলেন, সফরের সময় বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করার জন্য আমি আলোচনা করেছি।

অর্থনৈতিক সহযোগিতার জন্য একটি রোডম্যাপ তৈরি করা হয়েছে জানিয়ে স্টিফেন বলেন, বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অর্থনৈতিক সম্পর্ক আরও গভীর করার জন্য এই রোডম্যাপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

রোহিঙ্গা ইস্যু সমাধানের জন্য গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, দীর্ঘমেয়াদি উদ্বাস্তু সমস্যা কোনোভাবেই বিবেচনার যোগ্য নয় বলে মনে করে যুক্তরাষ্ট্র। আমরা মানবিক সাহায্যের পাশাপাশি টেকসই সমাধান খুঁজে বের করার জন্য বাংলাদেশের সঙ্গে কাজ করবো।

রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য এই অঞ্চলের সব দেশের সঙ্গে কাজ করার দরকার জানিয়ে স্টিফেন বলেন, আমরা আশা করি, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের মতো উদারতা ও পরিষ্কার বার্তা ইন্দো-প্যাসিফিক অঞ্চলের অন্য দেশগুলো মিয়ানমারকে দেবে।

রোহিঙ্গা সমস্যার জন্য চীনের সমালোচনা করে ডেপুটি সেক্রেটারি বলেন, এই সমস্যা সমাধানে চীন অত্যন্ত অল্প কাজ করেছে; যা অত্যন্ত দুঃখজনক। যে জায়গায় এই মানবিক বিপর্যয় ঘটেছে সেখান থেকে চীনের দূরত্ব খুব বেশি না। বেইজিংয়ের কাছে আরও বেশি প্রত্যাশা করা উচিত।

বাংলাদেশের গণতন্ত্র নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, গত ৫০ বছর ধরে সামরিক শাসন ও ক্যু-য়ের মধ্যেও বাংলাদেশ সবসময়ে গণতন্ত্রের পথে অগ্রসর হয়েছে; যা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় এবং এ বিষয়ে অবশ্যই যুক্তরাষ্ট্র সহায়তা করবে এবং উৎসাহ দেবে।

স্টিফেন বিগান বলেন, বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে ঢালাও মন্তব্য করার বিষয়ে আমি সতর্ক থাকতে চাই; বরং বৃহৎ পরিসরে বিষয়টিকে দেখতে চাই—আমরা বাংলাদেশের জন্য কী চাই এবং বাংলাদেশের জনগণ তাদের দেশের জন্য কী চায়।

শীর্ষ সংবাদ:
অপরাধীর রক্ষা নেই ॥ তৈরি হচ্ছে জাতীয় ডিএনএ ডাটাবেজ         ২৫ পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত         শুরু হচ্ছে যমুনায় পৃৃথক রেলসেতুর নির্মাণ কাজ         রাষ্ট্র ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বক্তব্য সহ্য করা হবে না         বাবুনগরীর বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল         আজীবন সম্মাননা পেলেন তোয়াব খান         আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়তে পারে         দশটি ধারা নিয়ে বিপত্তি ॥ সড়ক আইন         করোনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্তের হার বেড়েছে         বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ॥ হানিফ         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতার করুন ॥ মুক্তিযুদ্ধ মঞ্চ         পেনসিলভানিয়ার ভোট নিয়ে আপীলেও হারলেন ট্রাম্প         কালুরঘাট রোড-কাম রেল সেতুর টোল আদায়ের লিজ নিয়ে কারসাজি         কিশোর গ্যাং ও সন্ত্রাসী রোহিঙ্গারা ফের বেপরোয়া         আবহাওয়ার হেয়ালি আচরণ, কখনও শীত কখনও গরম         বিএসএমএমইউর ৪ চিকিৎসকের বিরুদ্ধে শাহবাগ থানায় হত্যা মামলা         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতারের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের         রাজনৈতিকভাবে ব্যর্থ ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকুন : তথ্যমন্ত্রী         স্থগিত সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষা         বেসরকারি খাতে ঋণের গতি আবারও কমছে