সোমবার ১১ কার্তিক ১৪২৭, ২৬ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইমরানবিরোধী বিক্ষোভ তুঙ্গে

ইমরানবিরোধী বিক্ষোভ তুঙ্গে
  • আইনের শাসন প্রতিষ্ঠায় রাস্তায় নেমেছি ॥ মরিয়ম নওয়াজ

প্রধান খাদ্যদ্রব্যসহ নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে পাকিস্তানে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। ইমরান খান সরকারের পদত্যাগ দাবিতে দেশটির বিরোধী দলগুলোর তৎপরতার মধ্যে শুক্রবার এ বিক্ষোভ হলো। বিশ্লেষকরা মনে করছেন, এ বিক্ষোভ বিরোধী শক্তিকে ইমরানবিরোধী তৎপরতায় রসদ যোগাবে। আলজাজিরা ও ডন ।

বিরোধীদের দাবি, ২০১৮ সালে কারচুপির নির্বাচনের মধ্য দিয়ে ইমরানকে ক্ষমতায় বসিয়েছে দেশটির সেনাবাহিনী। সেপ্টেম্বরে পাকিস্তানের গুরুত্বপূর্ণ ১১টি বিরোধী দল একটি জোট গঠন করে। জোটের নাম দেয়া হয়, পাকিস্তান ডেমোক্র্যাটিক মুভমেন্ট। দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করে ক্ষমতায় আসা ইমরান খান নির্বাচনে জয়ের পেছনে সেনাবাহিনীর ভূমিকার কথা অস্বীকার করে আসছেন। শুক্রবার ইমরান বলেছেন, বিরোধীদের আন্দোলনে তিনি ভীত নন। এই আন্দোলনের লক্ষ্য হলো বিরোধী নেতাদের বিরুদ্ধে দুর্নীতির মামলা প্রত্যাহারের জন্য আমাকে ব্ল্যাকমেল করা। শুক্রবার লাহোরের কাছে গুজরানওয়ালা স্টেডিয়ামে আয়োজিত বিরোধীদের সমাবেশে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মেয়ে মরিয়ম নওয়াজ বলেন, আমরা আইনের শাসন প্রতিষ্ঠার জন্য রাস্তায় নেমেছি। আমাদের লড়াই অবিচার, বেকারত্ব ও দ্রব্যমূল্য বৃদ্ধির বিরুদ্ধে। নওয়াজের পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) দেশটির প্রধান বিরোধী দল। ২০১৭ সালে দুর্নীতির অভিযোগে তাকে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণা করে দেশটির সুপ্রীমকোর্ট।

পাকিস্তানে ইমরানবিরোধী জোটের প্রধান দলগুলো হলো পাকিস্তান মুসলিম লীগ (এন), পিপিপি, জমিয়ত উলেমা ইসলাম। শুক্রবারের বিক্ষোভে মুসলিম প্রধান নওয়াজ শরীফ লন্ডন থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে বক্তব্য দেন। এছাড়া পিপিপি প্রধান বিলাওয়াল ভুট্টো জারদারি ও জমিয়ত উলেমা ইসলাম প্রধান মাওলানা ফজল-উর রহমান বক্তব্য দেন। নওয়াজ শরীফ বলেন, সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া আমার সরকারকে উৎখাত করেন। আর তার নেতৃত্বেই আমার বিরুদ্ধে অভিযোগ আনা হয়। এর পর ২০১৮ সালের নির্বাচনের সকল ষড়যন্ত্র তিনিই করেন। নওয়াজ শরীফের বক্তব্য কয়েকটি টিভি চ্যানেলেও প্রচার করা হয়। পিপপি প্রধান বিলাওয়াল ভুট্টো বলেন, আমরা পাকিস্তানে চলমান দুর্নীতির সুরাহা চাই। এজন্য পাকিস্তানের সকল নাগরিকের জন্য আইন সমান হওয়া দরকার। কিন্তু ইমরান সরকার পাকিস্তানকে গ্রাস করছে। বিচার বিভাগ থেকে শুরু করে পাকিস্তানের সর্বত্র ইমরান সরকার কব্জা করার চেষ্টা করছে।

পাকিস্তানের ইতিহাসে এই প্রথম দেশটির প্রায় সকল দল একজোট হয়ে কোন সরকারের বিরুদ্ধে মাঠে নামল। জানুয়ারির আগেই ইমরান খান সরকারের পতন ঘটবে বলে এর আগে মন্তব্য করেন পাকিস্তান মুসলিম লীগের ভাইস প্রেসিডেন্ট মরিয়ম নওয়াজ। ইমরান সরকারের সমালোচনা করে নওয়াজ শরীফের মেয়ে বলেন, জেনারেল মোশররফের আমলেও পিএলএম-নওয়াজ এতটা নৃশংসতার মুখোমুখি হয়নি। আমি এই সরকারের স্বীকৃতিই দিইনি। এ সরকারকে সরকার ডাকার যোগ্যতা নেই। তিনি বলেন, জনগণের লড়াইয়ের মুখে খানের সরকার টিকতে পারবে না। তিনি আরও বলেন, গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে জানুয়ারির আগেই ইমরান খান সরকারকে ঘরে পাঠিয়ে দেয়া হবে। এদিকে নওয়াজ শরীফ, মরিয়ম নওয়াজসহ দলের বেশ কয়েক নেতার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করে পুলিশ। সেনাবাহিনী নিয়ে মন্তব্য করায় গত সপ্তাহে লাহোরের একটি পুলিশ স্টেশনে পিএমএল-এন দলের ৪৪ নেতার বিরুদ্ধে এই মামলা হয়।

শীর্ষ সংবাদ:
৪৩ পণ্যকে মান সনদের আওতাভুক্ত করলো বিএসটিআই         এমপি হাজী সেলিমের ছেলেকে এক বছরের কারাদণ্ড         ইন্টারনেটের গতি কম থাকতে পারে ৫ দিন         ৩৩ হাজারের বেশি সরকারি ওয়েবসাইট হালনাগাদ রাখার নির্দেশ         সুখ সমৃদ্ধিতে পরিপূর্ণ মর্ত্যভূমির প্রত্যাশায় শেষ হলো শারদোৎসব         ‘বিএনপির হাঁকডাক ফেসবুকে-গণমাধ্যমে যত গর্জে, রাজপথে ততটা বর্ষে না’         করোনা ভাইরাসে আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ৪ লাখ ছাড়াল         হাজী সেলিমের গাড়িচালক মিজানুর একদিনের রিমান্ডে         হাজী সেলিমের ছেলে এরফান গ্রেফতার         অপরাধী যেই হোক আইনের আওতায় আনা হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         জাপার এমপি মাসুদ সস্ত্রীক করোনা ভাইরাসে আক্রান্ত         বগুড়ায় মন্দিরে যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা         ম্যাকরনের ইসলামবিদ্বেষী বক্তব্যের জবাব দিল ইরান         ঘরের মাঠেও জয় পেল না জুভেন্টাস         টিকার জাতীয়করণের বিরুদ্ধে ডব্লিউএইচও প্রধানের সতর্কতা         করোনাভাইরাসে আক্রান্ত রোনালদিনহো         ফ্রান্সের জার্সিতে আর খেলবেন না পগবা!         করোনা ভাইরাস ॥ স্পেনে জরুরি অবস্থা জারি, কারফিউ         চিলির ভোটে নতুন সংবিধান তৈরির পক্ষে গণরায়         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ১১ লাখ ছাড়াল