সোমবার ১১ কার্তিক ১৪২৭, ২৬ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকা ও নওগাঁর উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী

ঢাকা ও নওগাঁর উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা ও নওগা’র দুটি আসনের উপনির্বাচনে জয় পেয়েছে আওয়ামী লীগের প্রার্থীরা। বেসরকারী ফলে ঢাকা-৫ আসনে আওয়ামী লীগের মোঃ কাজী মনিরুল ইসলাম ও নওগাঁ-৬ আসনের আওয়ামী লীগের আনোয়ার হোসেন হেলাল নির্বাচিত হয়েছেন।

নওগাঁ-৬ আসনের উপনির্বাচনে ১০৪ কেন্দ্রের সবগুলোর ফলে ১ লাখ ৫ হাজার ৪৬৭ ভোট পেয়ে বেসরকারীভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আনোয়ার হোসেন হেলাল। নিকটতম বিএনপির শেখ রেজাউল ইসলাম ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৪ হাজার ৫১৭ ভোট। এর আগে সকাল ৯টায় থেকে বিকেল পাঁচটা পর্যন্ত বিরতি ছাড়াই ভোট গ্রহণ করা হয়। উভয় আসনের ইভিএম মেশিনে ভোট নেয়া হয়। এ আসনের নির্বাচনে ৩৬.৪ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে।

এদিকে কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই শেষ হয়েছে ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপনির্বাচন। তবে ভোটার উপস্থিতি কম হওয়ায় ভোটের উত্তাপ ছিল একেবারেই কম। দুাটি আসনের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীরা ভোট সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে বলে দাবি করেন। অপর দিকে বিএনপির প্রার্থীদের অভিযোগ সব কেন্দ্রে থেকে তাদের এজেন্টকে বের করে দেয়া হয়েছে। এছাড়াও ভোটারদের নানাভাবে হয়রানি করা হয়েছে বলেও অভিযোগ করেন। এই অভিযোগ এনে ভোটের দেড় ঘণ্টা বাকি থাকতেই নওগাঁ-৬ আসনের বিএনপির প্রার্থী শেখ রেজাউল ইসলাম নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

এদিকে দুটি আসনের নির্বাচন নিয়ে সিইসি কেএম নুরুল হুদা বলেন, উপ-নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। কোথাও কোন অসুবিধার সৃষ্টি হয়নি। কোন অভিযোগ নেই। নির্বাচনে ভোটারদের আগ্রহ কম বিষয়ে এক প্রশ্নের জবাবে জাতীয় নির্বাচনে সারাদেশে ভোট হয়। খ- নির্বাচনে ভোটারদের আগ্রহ কম থাকে। এ নির্বাচনে সরকার পরিবর্তনের সুযোগ নেই। দুই বা আড়াই বছরের জন্য নির্বাচিত হবে প্রার্থীরা, সেজন্য হয়তো প্রার্থী বা ভোটারদের মধ্য তেমন আগ্রহ নেই। পাশাপাশি করোনার বিষয় রয়েছে। এ জন্য মানুষ আতঙ্কিত। মানুষ যেতে চায় না এ রকম একটা অবস্থা তো আছেই।

করোনাকালে ভোটে স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা সম্পর্কে তিনি বলেন, করোনার জন্য সার্বিক সুরক্ষার ব্যবস্থা নেয়া হয়েছিল। মাস্ক পরে ভোট কেন্দ্রে যাওয়া নির্দেশনা দেয়া ছিল। এজন্য অতিরিক্ত মাস্ক সরবরাহ করা হয়েছে। হ্যান্ডওয়াশের ব্যবস্থা রয়েছে। স্যানিটাইজেশনের ব্যবস্থা করা হয়েছে। ইভিএমের ফিঙ্গার প্রিন্টের জায়গাটি বার বার জীবাণুমুক্ত করার ব্যবস্থা করা হয়েছিল। স্বাস্থ্যবিধি মেনেই নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়েছে।

ঢাকা-৫ আসনে ভোটারদের ঢুকতে বাধা দেয়া হয়েছে, আইডি কার্ড কেড়ে নেয়া হয়েছে এমন অভিযোগের জবাবে তিনি বলেন, আইডি কার্ড নেয়ার কোন রিপোর্ট আমাদের কাছে নেই। বাইরে কোন সহিংস ঘটনা ঘটেছে এমন তথ্যও নেই। একটি জায়গায় কেন্দ্রের বাইরে ধাওয়া পাল্টা ধাওয়ার খবর পেয়েছিল ইসি। সঙ্গে সঙ্গে তা নিয়ন্ত্রণে চলে আসে।

এদিকে ভোট চলাকালে ঢাকা ৫ আসনের উপনির্বাচনে ৯৫ ভাগ কেন্দ্র থেকে নিজেদের এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ করেন বিএনপি প্রার্থী সালাহউদ্দিন আহমেদ। তিনি বলেন, নির্বাচন কমিশন সুষ্ঠুভাবে কোন নির্বাচন করতে পারেনি। ঢাকা-৫ আসনের উপনির্বাচন সুষ্ঠু হয়নি। এটি একটি ভোটারবিহীন নির্বাচন। এদিকে ভোট শেষে এক সংবাদ সম্মেলনে নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে সরকার ও নির্বাচন কমিশনের (ইসি) পদত্যাগ দাবি করে ফলাফল বর্জন করে পুনর্নির্বাচনের দাবি জানিয়েছেন তিনি। অনিয়মের প্রতিবাদে আজ দুপুরে ২টায় নির্বাচনী এলাকায় মানববন্ধন কর্মসূচীর ঘোষণা দিয়েছেন।

এদিকে এই আসনের আওয়ামী লীগের প্রার্থী কাজী মনিরুল ইসলাম ভোট চলাকালে বলেন নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে। ফলাফল যা হোক মেনে নেব। নির্বাচনের পরিবেশ সুষ্ঠু রয়েছে। জয়ের বিষয়ে শতভাগ আশাবাদী। তবে ফলাফল যাই হোক আমি মেনে নিতে প্রস্তুত। কিন্তু নির্বাচন বানচালের যদি কোন ষড়যন্ত্র করার চেষ্টা করা হয় তাহলে আমরা মাঠে থেকেই প্রতিহত করব।

এদিকে দুটি আসনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করে ইসি। তবে সার্বিক দিক বিবেচনায় নিয়ে ঢাকা-৫ আসনে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়ন করা হয়।

সর্বশেষ ॥ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী কাজী মনিরুল ইসলাম মনু নৌকা প্রতীক নিয়ে মোট ভোট পেয়েছেন ৪৫ হাজার ৬৪২টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী সালাহউদ্দিন আহমেদ ধানের শীষ প্রতীকে পেয়েছেন দুই হাজার ৯২৬ ভোট।

শীর্ষ সংবাদ:
৪৩ পণ্যকে মান সনদের আওতাভুক্ত করলো বিএসটিআই         এমপি হাজী সেলিমের ছেলেকে এক বছরের কারাদণ্ড         ইন্টারনেটের গতি কম থাকতে পারে ৫ দিন         ৩৩ হাজারের বেশি সরকারি ওয়েবসাইট হালনাগাদ রাখার নির্দেশ         সুখ সমৃদ্ধিতে পরিপূর্ণ মর্ত্যভূমির প্রত্যাশায় শেষ হলো শারদোৎসব         ‘বিএনপির হাঁকডাক ফেসবুকে-গণমাধ্যমে যত গর্জে, রাজপথে ততটা বর্ষে না’         করোনা ভাইরাসে আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ৪ লাখ ছাড়াল         হাজী সেলিমের গাড়িচালক মিজানুর একদিনের রিমান্ডে         হাজী সেলিমের ছেলে এরফান গ্রেফতার         অপরাধী যেই হোক আইনের আওতায় আনা হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         জাপার এমপি মাসুদ সস্ত্রীক করোনা ভাইরাসে আক্রান্ত         বগুড়ায় মন্দিরে যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা         ম্যাকরনের ইসলামবিদ্বেষী বক্তব্যের জবাব দিল ইরান         ঘরের মাঠেও জয় পেল না জুভেন্টাস         টিকার জাতীয়করণের বিরুদ্ধে ডব্লিউএইচও প্রধানের সতর্কতা         করোনাভাইরাসে আক্রান্ত রোনালদিনহো         ফ্রান্সের জার্সিতে আর খেলবেন না পগবা!         করোনা ভাইরাস ॥ স্পেনে জরুরি অবস্থা জারি, কারফিউ         চিলির ভোটে নতুন সংবিধান তৈরির পক্ষে গণরায়         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ১১ লাখ ছাড়াল