শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পারমাণবিক যুদ্ধে বিজয়ী হওয়া যায় না: গুতেরেস

পারমাণবিক যুদ্ধে বিজয়ী হওয়া যায় না: গুতেরেস

অনলাইন ডেস্ক ॥ জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, পারমাণবিক যুদ্ধে বিজয়ী হওয়া যায় না; এবং অবশ্যই এ লড়াই করা উচিত হবে না।

পারমাণবিক অস্ত্রের সম্পূর্ণ নির্মূলকরণে আন্তর্জাতিক দিবসের বার্তায় মহাসচিব শনিবার বলেন, পারমাণবিক অস্ত্রের ব্যবহার হলে বিশ্বের সব দেশ ক্ষতিগ্রস্ত হবে।

এর অর্থ এই যে, পুনরায় এই মরণঘাতী অস্ত্র ব্যবহার যাতে না হয়; তা নিশ্চিত করার জন্য সব দেশের অস্ত্রাগার থেকে পারমাণবিক অস্ত্র সম্পূর্ণ নির্মূল করতে হবে।

তিনি বলেন, পরমাণু অস্ত্রের ঝুঁকি কমাতে দেশগুলোকে আস্থা ও বিশ্বাস ফিরিয়ে আনতে প্রকৃতভাবে ও আন্তরিক বিশ্বাসের সঙ্গে সংলাপে আসতে হবে।

জাতিসংঘ প্রধান বলেন, পুনরায় তাদের এ আস্থায় ফিরে আসা উচিত যে, এই যুদ্ধে বিজয়ী হওয়া যায় না এবং অবশ্যই লড়াই করা উচিত হবে না। তারা নিরস্ত্রীকরণের যে অঙ্গীকার করেছে তা বাস্তবায়নের জন্য তাদের পদক্ষেপ নেয়া উচিত।

২০১৩ সালের ২৬ ডিসেম্বর পরমাণু অস্ত্র নির্মূলে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের উচ্চপর্যায়ের বৈঠকে ৬৮/৩২ ভোটে এই দিনটিকে আন্তর্জাতিক দিবস হিসেবে পালনের ঘোষণা দেয়া হয়।

শীর্ষ সংবাদ:
মুন্সীগঞ্জে বিস্ফোরণে দগ্ধ ভাই-বোন নিহত ॥ মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে বাবা-মা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৪২ জন         ১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১