শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পারমাণবিক যুদ্ধে বিজয়ী হওয়া যায় না: গুতেরেস

পারমাণবিক যুদ্ধে বিজয়ী হওয়া যায় না: গুতেরেস

অনলাইন ডেস্ক ॥ জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, পারমাণবিক যুদ্ধে বিজয়ী হওয়া যায় না; এবং অবশ্যই এ লড়াই করা উচিত হবে না।

পারমাণবিক অস্ত্রের সম্পূর্ণ নির্মূলকরণে আন্তর্জাতিক দিবসের বার্তায় মহাসচিব শনিবার বলেন, পারমাণবিক অস্ত্রের ব্যবহার হলে বিশ্বের সব দেশ ক্ষতিগ্রস্ত হবে।

এর অর্থ এই যে, পুনরায় এই মরণঘাতী অস্ত্র ব্যবহার যাতে না হয়; তা নিশ্চিত করার জন্য সব দেশের অস্ত্রাগার থেকে পারমাণবিক অস্ত্র সম্পূর্ণ নির্মূল করতে হবে।

তিনি বলেন, পরমাণু অস্ত্রের ঝুঁকি কমাতে দেশগুলোকে আস্থা ও বিশ্বাস ফিরিয়ে আনতে প্রকৃতভাবে ও আন্তরিক বিশ্বাসের সঙ্গে সংলাপে আসতে হবে।

জাতিসংঘ প্রধান বলেন, পুনরায় তাদের এ আস্থায় ফিরে আসা উচিত যে, এই যুদ্ধে বিজয়ী হওয়া যায় না এবং অবশ্যই লড়াই করা উচিত হবে না। তারা নিরস্ত্রীকরণের যে অঙ্গীকার করেছে তা বাস্তবায়নের জন্য তাদের পদক্ষেপ নেয়া উচিত।

২০১৩ সালের ২৬ ডিসেম্বর পরমাণু অস্ত্র নির্মূলে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের উচ্চপর্যায়ের বৈঠকে ৬৮/৩২ ভোটে এই দিনটিকে আন্তর্জাতিক দিবস হিসেবে পালনের ঘোষণা দেয়া হয়।

শীর্ষ সংবাদ:
মাগুরার জগদলে ইউপি নির্বাচনী সহিংসতায় ৪জন নিহতের ঘটনায় গ্রেফতার ৪         শরীয়তপুরে গোসাইরহাটের অবহেলিত চরাঞ্চলে ২৪ উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন         অস্ট্রেলিয়ার সমেলবোর্ন থেকে ৪০০ কেজি হেরোইন জব্দ         খাদ্য উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ ॥ প্রধানমন্ত্রী         এমবাপের নৈপুণ্যে অঁজিকে হারিয়েছে পিএসজি         কান্দাহারে শিয়া মসজিদে হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৭         গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ৯৫৩ জনের         উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ