মঙ্গলবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবায় শিরোপা সুসান্তর

শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবায় শিরোপা সুসান্তর

স্পোর্টস রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে, কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ের পৃষ্ঠপোষকতায়, সাউথ এশিয়ান চেস কাউন্সিলের আয়োজনে ও গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা’য় ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার মেঘারেন্ত সুসান্ত অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন। তিনি ৯ খেলায় ৭ পয়েন্ট লাভ করেন। চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে তিনি পাচ্ছেন ১ হাজার ২০০ মার্কিন ডলার। সমান পয়েন্ট নিয়ে টাইব্রেকিংয়ে ভারতের এসএল নারায়নান রানারআপ ও ইরানের গ্র্যান্ডমাস্টার আমিন তাবাতাবেই তৃতীয় স্থান লাভ করেন।

বাংলাদেশের কোন প্রতিযোগী এ আসরে সেরা দশে স্থান করে নিতে পারেননি। এমনকি স্বদেশী গ্র্যান্ডমাস্টাররা পর্যন্ত সেরা ১৫-তেও স্থান পাননি! তারপরও বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ স্থানের জন্য প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার রাখা হয়। বাংলাদেশ নৌবাহিনীর ফিদেমাস্টার সুব্রত বিশ্বাস প্রথম, একই দলের ফিদেমাস্টার মোহাম্মদ জাবেদ দ্বিতীয় ও আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল তৃতীয় পুরস্কার লাভ করেন। শনিবার সপ্তম, অষ্টম ও নবম রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়। রবিববার সকাল ১১টা থেকে রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি থাকবেন এশিয়ান দাবা ফেডারেশনের সভাপতি শেখ সুলতান বিন খলিফা আল নাহিয়েন, বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি, সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি বেনজীর আহমেদ, বিপিএম (বার)। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কানাডিয়ান ইউনির্ভাসিটির চেয়ারম্যান ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি চৌধুরী নাফিজ সারাফাত।

১৪ দেশের ১৭ গ্র্যান্ডমাস্টার, ৬ আন্তর্জাতিক মাস্টারসহ ৭৪ দাাবাড়ু এ আসরে অংশ নেন। প্রতিযোগিতার বিজয়ীদের নগদ ছয় হাজার মার্কিন ডলার ও বাংলাদেশের খেলোয়াড়দের আরও নগদ এক লাখ পাঁচ হাজার টাকা অর্থ পুরস্কার দেয়া হবে।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ