বৃহস্পতিবার ১৪ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবায় শিরোপা সুসান্তর

শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবায় শিরোপা সুসান্তর

স্পোর্টস রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে, কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ের পৃষ্ঠপোষকতায়, সাউথ এশিয়ান চেস কাউন্সিলের আয়োজনে ও গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা’য় ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার মেঘারেন্ত সুসান্ত অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন। তিনি ৯ খেলায় ৭ পয়েন্ট লাভ করেন। চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে তিনি পাচ্ছেন ১ হাজার ২০০ মার্কিন ডলার। সমান পয়েন্ট নিয়ে টাইব্রেকিংয়ে ভারতের এসএল নারায়নান রানারআপ ও ইরানের গ্র্যান্ডমাস্টার আমিন তাবাতাবেই তৃতীয় স্থান লাভ করেন।

বাংলাদেশের কোন প্রতিযোগী এ আসরে সেরা দশে স্থান করে নিতে পারেননি। এমনকি স্বদেশী গ্র্যান্ডমাস্টাররা পর্যন্ত সেরা ১৫-তেও স্থান পাননি! তারপরও বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ স্থানের জন্য প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার রাখা হয়। বাংলাদেশ নৌবাহিনীর ফিদেমাস্টার সুব্রত বিশ্বাস প্রথম, একই দলের ফিদেমাস্টার মোহাম্মদ জাবেদ দ্বিতীয় ও আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল তৃতীয় পুরস্কার লাভ করেন। শনিবার সপ্তম, অষ্টম ও নবম রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়। রবিববার সকাল ১১টা থেকে রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি থাকবেন এশিয়ান দাবা ফেডারেশনের সভাপতি শেখ সুলতান বিন খলিফা আল নাহিয়েন, বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি, সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি বেনজীর আহমেদ, বিপিএম (বার)। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কানাডিয়ান ইউনির্ভাসিটির চেয়ারম্যান ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি চৌধুরী নাফিজ সারাফাত।

১৪ দেশের ১৭ গ্র্যান্ডমাস্টার, ৬ আন্তর্জাতিক মাস্টারসহ ৭৪ দাাবাড়ু এ আসরে অংশ নেন। প্রতিযোগিতার বিজয়ীদের নগদ ছয় হাজার মার্কিন ডলার ও বাংলাদেশের খেলোয়াড়দের আরও নগদ এক লাখ পাঁচ হাজার টাকা অর্থ পুরস্কার দেয়া হবে।

শীর্ষ সংবাদ:
হযরত মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমগ্র মানব জাতির জন্য অনুসরণীয় : রাষ্ট্রপতি         মশক নিধনে চিরুনি অভিযান শুরু করছে ডিএনসিসি         শিক্ষা, অর্থনীতিসহ প্রতিটি ক্ষেত্রে মানুষকে স্বনির্ভর করব ॥ প্রধানমন্ত্রী         ঈদে মিলাদুন্নবীতে সারাদেশে ব্যাপক আয়োজন         সুনীল অর্থনীতি বাস্তবায়নে সরকার প্রয়োজনীয় সবকিছুই করবে : প্রাণিসম্পদ মন্ত্রী         মুক্তিযোদ্ধাদের নামের আগে ‘বীর’ লিখার বিধান করে গেজেট         খুলনায় হত্যা মামলায় ৩ আসামির মৃত্যুদণ্ড         ডিআইজি প্রিজনস বজলুর রশীদ জামিন পেলেন         তাঁত, বস্ত্র ও কারু শিল্পকে বিস্তৃত করতে হবে : শিল্পমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ২৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৬৮১         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৪ নবেম্বর পর্যন্ত         ৮ ব্যক্তি ১ প্রতিষ্ঠান পেল স্বাধীনতা পুরস্কার         মুক্তিযোদ্ধা হায়দার আনোয়ার খান জুনো আর নেই         ছাত্রলীগের দাবিতে ঢাবি উন্নয়ন ফি কমলো অর্ধেক         আওয়ামী লীগ কারো বিরুদ্ধে ষড়যন্ত্র করে না; বরং বারবার ষড়যন্ত্রের স্বীকার হয়েছে ॥ কাদের         বঙ্গবন্ধুই দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ বাংলাদেশের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন ॥ এলজিআরডি মন্ত্রী         আগামী বছর এসএসসি-এইচএসসি পরীক্ষার সিদ্ধান্ত পরিস্থিতি বুঝে         মেক্সিকোতে গোপন কবরের সন্ধান ॥ ৫৯ মৃতদেহ উদ্ধার         ভিয়েতনামে টাইফুনের পর ভূমিধস, নিহত ১৩         ডিআইজি প্রিজনস পার্থ গোপাল বণিকের অভিযোগ গঠন শুনানি পেছাল