বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা কমেছে

করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা কমেছে

স্টাফ রিপোর্টার ॥ দেশে করোনায় দৈনিক মৃত্যু ও আক্রান্তের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় আরও ২১ জনের মৃত্যু হয়েছে এবং শনাক্ত হয়েছেন নতুন ১৩৮৩ জন। এ নিয়ে এই পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৫০৯৩ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৫৬ হাজার ৭৬৭ জনে। সুস্থ ১৯৩২ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২ লাখ ৬৭ হাজার ২৪ জন। ২৪ ঘণ্টায় ১২ হাজার ৪৭৩টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ লাখ ৮৮ হাজার ১০। শনাক্তের হার ১১ দশমিক শূন্য ৯ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৪ দশমিক ৮৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।

শুক্রবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২১ জনের মধ্যে ১৪ জন পুরুষ ও সাতজন নারী। তাদের বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাতজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে চারজন এবং ৬০ বছরের বেশি বয়সী দশজন রয়েছেন। তাদের বিভাগীয় পরিসংখ্যান অনুসারে, ঢাকা বিভাগে ১৬ জন, চট্টগ্রামে দুজন, রাজশাহীতে একজন, খুলনায় একজন এবং রংপুরে একজন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ২২৬ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৫ হাজার ৯১১ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৩০১ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৬৪ হাজার ৩৭৪ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৮০ হাজার ২৮০ জনকে। আর প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৯২০ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ২২২৯ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৪ লাখ ৮৪ হাজার ৩৫৯ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ২৯ হাজার ২১৭ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৪৪ হাজার ৮৫৮ জন।

২৫ সেপ্টেম্বর পর্যন্ত মোট মৃত্যুর শতকরা হারে দেখা গেছে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ২৪ জন, যা শূন্য ৪৭ শতাংশ। ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪২ জন, যা শূন্য দশমিক ৮২ শতাংশ। ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১১৮ জন, যা দুই দশমিক ৩২ শতাংশ। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৯৪ জন, যা ৫ দশমিক ৭৭ শতাংশ। ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬৬১ জন, যা ১২ দশমিক ৯৮ শতাংশ। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩৮১ জন, যা ২৭ দশমিক ১২ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী মারা গেছেন ২৫৭৩ জন; যা ৫০ দশমিক ৫২ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৫ সেপ্টেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ২৫২৩ জন, যা মোট মৃতের ৪৯ দশমিক ৫৪ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১০৫২ জন, যা মোট মৃতের ২০ দশমিক ৬৬ শতাংশ, রাজশাহী বিভাগে ৩৩৬ জন, যা মোট মৃতের ৬ দশমিক ৬০ শতাংশ, খুলনা বিভাগে ৪২৮ জন, যা মোট মৃতের ৮ দশমিক ৪০ শতাংশ, বরিশাল বিভাগে ১৮৬ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৬৫ শতাংশ, সিলেট বিভাগে ২২৪ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৪০ জন, রংপুর বিভাগে ২৩৭ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৬৫ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১০৭ জন, যা মোট মৃতের ২ দশমিক ১০ শতাংশ।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা