রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বুদ্ধিবৃত্তিক সমাজ গঠনে দাবা খেলার ভূমিকা অপরিসীম ॥ বেনজীর

স্টাফ রিপোর্টার ॥ পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, বাঙালীরা এই উপমহাদেশে সব সময়ই বুদ্ধিবৃত্তিক জীবনবোধে বিশ্বাসী ছিল। নোবেল পুরস্কার প্রাপ্তির দিক থেকেও এই উপমহাদেশে বাঙালীরা এগিয়ে রয়েছে। এ থেকেই অনুমেয় যে, বাঙালীরা ঐতিহাসিকভাবেই বুদ্ধিবৃত্তিক ও ইতিবাচক জীবনবোধের অনুসারী। বুদ্ধিবৃত্তিক সমাজ গঠনে দাবা খেলার ভূমিকা অপরিসীম। বৃহস্পতিবার বিকেলে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ আয়োজিত জয়তু শেখ হাসিনা ইন্টারন্যাশনাল অনলাইন চেস টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। উল্লেখ্য, ২৭ সেপ্টেম্বর এই টুর্নামেন্টের গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হবে।

আইজিপি বলেন, বর্তমানে আমরা লক্ষ্য করি, আমাদের ছেলেমেয়েরা, যুবসমাজ, শিক্ষার্থীরা দেশে-বিদেশে বিভিন্নভাবে বিভিন্ন জায়গায় সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছে। দেশের হয়ে বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার নিয়ে আসছে তারা। যদি আমরা দাবা খেলাকে আরও বেশি ছড়িয়ে দিই, তাহলে এই প্রক্রিয়াকে অধিকতর ত্বরান্বিত করা যাবে। পুলিশ মহাপরিদর্শক বলেন, আমরা অত্যন্ত সৌভাগ্যবান জাতি, আমরা উন্নয়নবান্ধব, ভবিষ্যতমুখী ও খেলাবান্ধব একজন প্রধানমন্ত্রী পেয়েছি। অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি বুদ্ধিবৃত্তিক মানবিক বিকাশ আমাদের এই অপ্রতিরোধ্য উন্নয়ন অগ্রযাত্রাকে অধিকতর টেকসই করবে, যার সুবিধাভোগী হবে দেশের কেন্দ্র থেকে প্রত্যন্ত অঞ্চলের সব নাগরিক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুষম ও টেকসই উন্নয়নের জন্য দাবা খেলা নিয়ে আইজিপি তার ভবিষ্যত পরিকল্পনার কথা উল্লেখ করে বলেন, পৃথিবীর বিভিন্ন উন্নত দেশে পার্কে দাবা খেলার ব্যবস্থা রয়েছে। জেলখানায় কয়েদিদের জন্য দাবা খেলার ব্যবস্থা রয়েছে। মানসিক চাপ ও অবসাদ দূরীকরণেও দাবা খেলার সুফল রয়েছে। বাংলাদেশেও আগামী প্রজন্মের সুকোমল বৃত্তি ও বুদ্ধিবৃত্তিক উন্মেষের জন্য দাবা খেলাকে ছড়িয়ে দিতে এবং জনপ্রিয় করতে স্কুলভিত্তিক দাবা খেলার প্রশিক্ষণ ও প্রতিযোগিতা আয়োজনের কথা বলেন তিনি। বাংলাদেশ দাবা ফেডারেশনের জন্য একটি স্থায়ী ভবন নির্মাণের উদ্যোগের কথাও উল্লেখ করেন। নবীন খেলোয়াড়দের মানোন্নয়নের জন্য নিয়মিত উন্নতমানের প্রশিক্ষণের উদ্যোগ নেয়ার প্রত্যয় ব্যক্ত করে পুলিশ পরিদর্শক ড. বেনজীর বলেন, দাবা ফেডারেশনের আর্থিক সামর্থ্যরে সীমাবদ্ধতা রয়েছে। দাবা খেলোয়াড়রা যাতে আরও বেশি অনুপ্রাণিত হয়, আরও বেশি উৎসাহী হয় এবং বিশ্ব পরিমণ্ডলে আগামী সময়ে এর মাধ্যমে আমরা আরও বেশি আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করতে পারি। এ কারণে প্রয়োজনীয় উদ্যোগে সহযোগী হতে বাংলাদেশের বড় বড় কর্পোরেট হাউস এগিয়ে আসতে পারে।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার