বুধবার ১২ কার্তিক ১৪২৭, ২৮ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন

আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন

অনলাইন ডেস্ক ॥ ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন বলেছেন, আমেরিকা ইরানের বিরুদ্ধে স্ন্যাপব্যাক ম্যাকানিজম (পরমাণু সমঝোতা অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে নিষেধাজ্ঞা পুনর্বহালের প্রক্রিয়া) চালু করার যে দাবি করেছে তা ইউরোপ মেনে নেবে না। তিনি মঙ্গলবার রাতে ভিডিও লিংকের মাধ্যমে জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে দেয়া ভাষণে এ সতর্কবাণী উচ্চরণ করেন।

ম্যাকরন বলেন, “আমরা এই ম্যাকানিজম মেনে নেব না কারণ, মার্কিন যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা ত্যাগ করার পর আর এটি চালু করার অবস্থানে নেই।ফরাসি প্রেসিডেন্ট হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, “মার্কিন পদক্ষেপ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সংহতি ও এই পরিষদের সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতাকে দুর্বল করে ফেলবে। সেইসঙ্গে এর ফলে মধ্যপ্রাচ্যে উত্তেজনা আগের চেয়ে অনেক বেড়ে যাবে।”

ইরানের বিরুদ্ধে ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ যে নীতির কথা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলে থাকেন তাকে তীব্র ভাষায় আক্রমণ করেন ইমানুয়েল ম্যাকরন। তিনি বলেন, আমেরিকা এই চাপ প্রয়োগ করে ইরানের মধ্যপ্রাচ্য নীতিতে পরিবর্তন আনা বা দেশটির পরমাণু কর্মসূচিকে দুর্বল করতে চরম ব্যর্থ হয়েছে।

ম্যাকরন দাবি করেন, ইরান যাতে পরমাণু অস্ত্র তৈরি করতে না পারে সে নিশ্চয়তা পরমাণু সমঝোতায় অন্তর্ভুক্ত করতে হবে।মঙ্গলবার রাতে একই অধিবেশনে দেয়া ভাষণে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি সুস্পষ্ট ভাষায় বলেন, তার দেশ পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে না।

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে কৃষক ॥ আমন থেকে আসবে দেড় কোটি টন চাল         বদলির কারণে উন্নয়ন প্রকল্প যেন বাধাগ্রস্ত না হয় ॥ প্রধানমন্ত্রী         হাজী সেলিমের ছেলের ব্যক্তিগত কর্মকর্তা গ্রেফতার         ১১ অপ্রাপ্ত বয়স্ক আসামির সাজা, ৩ জন খালাস         নির্বাচন পর্যন্ত ফ্লোরিডায় থাকবেন ট্রাম্প, ঝটিকা সফরে বাইডেন         অন্য দেশের তুলনায় করোনায় এদেশে মৃত্যুহার কম         করোনায় দেশে রোগী শনাক্ত ও মৃত্যু প্রতিদিন ওঠানামা করছে         ভারত-বাংলাদেশ তেল পাইপলাইন নির্মাণ শুরু করা যাচ্ছে না         ৫ নবেম্বরের মধ্যে আকবর গ্রেফতার না হলে কঠোর কর্মসূচী         মাশরুমের সম্ভাবনা কাজে লাগাতে সব ধরনের উদ্যোগ নেয়া হবে         শাশুড়ির শত কোটি টাকা আত্মসাত কাহিনী         ১০ হাজার রোহিঙ্গার হাতে জাতীয় সনদ         বিশ্বকে কতটা বদলে দিয়েছেন ট্রাম্প?         শীঘ্রই দুই অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল নিয়োগ দেয়া হচ্ছে         শেখ হাসিনা প্রতিটি গ্রামকে শহরে রুপান্তর করছেন : প্রতিমন্ত্রী পলক         ডিএনসিসির সড়ক নিরাপত্তায় ৩২০ কোটি টাকার প্রকল্প         কাউন্সিলর ইরফান সেলিম সাময়িক বরখাস্ত         আগামী মাসে আসছে অক্সফোর্ডের করোনার টিকা         হাজী সেলিমের ব্যক্তিগত সহকারী দিপু তিন দিনের রিমান্ডে         বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠায় মহানবীর( সা) আদর্শ প্রতিষ্ঠার বিকল্প নেই