রবিবার ১৬ কার্তিক ১৪২৭, ০১ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি

শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি

অনলাইন রিপোর্টার ॥ শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি।

আজ মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে ৮ মাসের বকেয়া বেতনের দাবিতে এ ওয়ান বিডি লিমিটেডের শ্রমিকদের অনশন কর্মসূচিতে সংহতি জানিয়ে তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

জোনায়েদ সাকী বলেন, এগারোশো শ্রমিক ৮ মাস থেকে এই করোনা মহামারিকালে বেতন পান না। শ্রমিকদের বেতনের ব্যবস্থা করতে পারেন না। আপনারা সরকারের আছেন, আপনাদের লজ্জা থাকা উচিত। এই শ্রমিকের ট্যাক্সের টাকায় আপনাদের সরকার চলে। আপনাদের বেতন হয়। কিন্তু এই শ্রমিকরা কাজ করে আট মাস থেকে বেতন পায় না, আপনারা সেটার ব্যাপারে ব্যবস্থা নিতে পারেন না।

তিনি বলেন, এই কোম্পানির বিদেশি মালিক মারা গেছেন। আপনারা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা (ইপিজেড) করেছেন, রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) করেছেন। বেপজার কর্তৃপক্ষ আছে, আইন আছে। এই কারখানার ভবিষ্যৎ কি হবে, সেই অনুযায়ী শ্রমিকের বেতন আটকে থাকবে এটা কোন আইন হতে পারে না। আমরা পরিষ্কারভাবে বলতে চাই অবিলম্বে এই শ্রমিকদের পাওনা মিটিয়ে দিতে হবে।

জোনায়েদ সাকি আরও বলেন, এই কারখানার ভবিষ্যৎ কি হবে আপনারা ঠিক করেন। যদি বিদেশিরা এই কারখানা চালাতে না পারে, তাহলে কারখানা অধিগ্রহণ করে চালুর ব্যবস্থা করেন। যদি কারখানা চালু করতে না পারেন, বেপজা আইন অনুযায়ী প্রত্যেক শ্রমিকের ন্যায্য পাওনা বুঝিয়ে দিতে হবে।

এসব বুঝিয়ে দেওয়ার ক্ষেত্রে আমরা আর কোন তালবাহানা শুনতে চাই না। এই করোনাকালের শ্রমিকদের কঠিন নিষ্ঠুর আচরণ দেশের জনগণ মেনে নেবে না। এ সময় আরও বক্তব্য রাখেন এ ওয়ান বিডি লিমিটেড কোম্পানির শ্রমিক নেতারা।

শীর্ষ সংবাদ:
দারিদ্র্য থাকবে না ॥ সবাই মিলে চেষ্টা করলে দেশে         মৌলবাদীরা গুজব রটিয়ে নিরীহ মুসল্লিকে হত্যা করেছে         চুরির পর বদলে যাচ্ছে গাড়ির রং ও ব্র্যান্ড         শেয়ারবাজারের দায়িত্ব শুধু সরকারের নয়, স্টক এক্সচেঞ্জেরও         অর্থমন্ত্রীর আহ্বানে আইএফসির ইতিবাচক সাড়া         শেষ মুহূর্তের প্রচার যুদ্ধে ট্রাম্প ও বাইডেন         টাঙ্গাইলে সালিশে বীর মুক্তিযোদ্ধাকে হত্যা         তিন বছরে নতুন ১২ লাখ অভিবাসী নেবে কানাডা         ৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে হবে শেখ রাসেল কম্পিউটার ল্যাব         রায়হানকে ছিনতাইকারী সাজানোর হোতাকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন         স্বামীকে হত্যার ভয় দেখিয়ে ৪ বছর ধরে ধর্ষণ         ব্যাংক থেকে বের হওয়ার সময় ডিবি পরিচয়ে হামলা         পায়রা বিদ্যুত কেন্দ্র পরিবেশ দূষণের ধারে কাছেও নেই         করোনায় দেশে আরও ১৮ জনের মৃত্যু         বাংলাদেশের ইতিহাসে যুবদের অবদান চিরঅম্লান : রাষ্ট্রপতি         মুজিব বর্ষেই গ্রিড এলাকায় শতভাগ বিদ্যুতায়ন করা হবে : প্রতিমন্ত্রী         ব্যারিস্টার রফিক-উল হকের জন্য দোয়া         সংঘবদ্ধ দুর্নীতিবাজ চক্রকে ধ্বংস করতে সুশাসনের সংগ্রাম জাতীয় কর্তব্য॥ ইনু         স্টক একচেঞ্জকেই প্রথমে কারসাজি ধরতে হবে ॥ সালমান এফ রহমান         বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে নৌপথ ॥ নৌ প্রতিমন্ত্রী