শনিবার ৯ কার্তিক ১৪২৭, ২৪ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির

অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির

অনলাইন ডেস্ক ॥ প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নকে আরো বেগবান করতে এগিয়ে এসেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

করোনা সংকট দ্রুত কাটিয়ে উঠতে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর উন্নয়নে এডিবি ৭ শতাংশ অনুদান ফান্ড বাড়িয়ে ৪০০ কোটি ডলারে উন্নীত করেছে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৪ হাজার কোটি (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)।

শুক্রবার বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

২০২১-২০২৪ এই চার বছরের জন্য ৪ বিলিয়ন ডলারের বেশি অনুদান ঘোষণা পুনঃতফসিল করতে সম্মত হয়েছে সংস্থাটি। এর আগে ২০১৭-২০২০ অর্থবছরে যা ছিল ৩৫০ কোটি ডলার। ফলে করোনা সংকট মোকাবিলায় ৫০ কোটি ডলার বৃদ্ধি করা হয়েছে।

মোট অনুদান ফাণ্ডের মধ্যে ২ দশমিক ৩ বিলিয়ন ডলার বা ৫৮% এরও বেশি অর্থায়ন করবে ৩০টি দাতা দেশ। নতুন করে দাতা দেশ হিসেবে আজারবাইজান এবং ফিলিপাইন্স যুক্ত হয়েছে। বাকি ১ দশমিক ৭ বিলিয়ন ডলার বা ৪২ শতাংশ অর্থায়ন আসবে এডিবির সাধারণ মূলধন সংস্থান থেকে।

এডিবি প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেছেন, এশিয়ান ডেভলপমেন্ট ফান্ড(এডিএফ) বা অনুদান ফাণ্ড বৃদ্ধির জন্য দাতাদের সমর্থনকে আমি গভীরভাবে প্রশংসা করি। এমনকি যারা এই অনুদান ফান্ড বৃদ্ধি করেছে সেইসব দেশও করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্য ও অর্থনৈতিক সঙ্কটের চাপে রয়েছে। করোনা সংকটে এই অনুদান ফান্ড এই অঞ্চলের সবচেয়ে দরিদ্র ও সবচেয়ে দুর্বল দেশগুলিতে একটি অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই উন্নয়ন পুনরুদ্ধারে গুরুত্বপূর্ণভাবে অবদান রাখবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪২৫৪৯৩৮৩
আক্রান্ত
৩৯৭৫০৭
সুস্থ
৩১৪৫৬২৭৯
সুস্থ
৩১৩৫৬৩
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের দৃঢ় ভূমিকা চান প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১০৯৪         বনানীতে স্ত্রীর পাশে চিরনিদ্রায় শায়িত রফিক-উল হক         দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় ব্যারিস্টার রফিক-উল হকের অবদান অনস্বীকার্য় ॥ রাষ্ট্রপতি         ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় পুলিশের কার্যক্রম প্রশংসনীয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অভয়ারণ্যে ডলফিন বেড়েছে ৫৫ শতাংশ         নিরাপদ সড়ক নিশ্চিত করতে চালু করা হয়েছে রোড সেফটি অডিট ॥ সেতুমন্ত্রী         দুর্বল হয়ে লঘুচাপে পরিণত নিম্নচাপ, নামল সতর্ক সংকেত         সেবাই জনপ্রতিনিধিদের মূল উদ্দেশ্য হওয়া উচিত ॥ শিক্ষামন্ত্রী         ডিএসসিসি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের উন্নয়ন অংশীদার ছিল, আছে ও থাকবে : মেয়র তাপস         আবিষ্কারের সঙ্গে সঙ্গে দেশের সকল মানুষকে করোনার টিকা দেয়া হবে ॥ অর্থমন্ত্রী         ফাঁড়িতে রায়হানের মৃত্যু ॥ আরেক পুলিশ সদস্য গ্রেফতার         আগামীকাল থেকে ফিরতে পারেন সেন্টমার্টিনের পর্যটকরা         গাজীপুরে ফায়ার সার্ভিসের দুটি মডার্ন স্টেশনের ভিত্তিপ্রস্তর স্থাপন         শীতকালে করোনায় আমেরিকায় ভয়াবহ অবস্থা হবে ॥ গবেষণা         আগুনমুখায় স্পিডবোট ডুবিতে নিখোঁজ ৫ জনেরই লাশ উদ্ধার         ভারত-চীন সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা হবে: যুক্তরাষ্ট্র         রেমডেসিভিয়ারকে সম্পূর্ণ ছাড়পত্র দিল ট্রাম্প প্রশাসন         নির্বাচিত হলে বিনামূল্যে ভ্যাকসিন দেবেন বাইডেন