রবিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নবাবের নায়িকা

নবাবের নায়িকা
  • সব্যসাচী দাশ

গত কয়েক দিন হলো ঢাকাই সিনেমার শূটিং জোর কদমে শুরু হয়েছে। ইতোমধ্যে টিভি এবং পত্র-পত্রিকার মাধ্যমে অনেকে দেখেছেন ঢাকাই সিনেমার নাম্বার ওয়ান শাকিব খানের শূটিং স্পটের দৃশ্য। চলচ্চিত্র ‘নবাব এল এল বি’, এই সিনেমায় শাকিবের নায়িকা অর্চিতা স্পর্শিয়া। বলা যায় তিনি এখন ব্যস্ততম নায়িকা। গত বছর এবং চলতি বছর তার একাধিক সিনেমা মুক্তি পেয়েছে। দর্শকদের গ্রহণ যোগ্যতাও অর্জন করেছেন। এক সময়ের টিভি নাটকের এই জনপ্রিয় অভিনেত্রী। বর্তমান সময়ে তিনি রুপালি পর্দার চিত্রনায়িকা। গত কয়েক দিন ধরে ব্যস্ত আছেন ‘নবাব এল এল বি’ সিনেমার চিত্র ধরনে। নতুন সিনেমায় তার কাজের অভিজ্ঞতা সম্পর্কে জানতে চাওয়া হলে, শূটিং স্পট থেকে স্পর্শিয়া আনন্দকণ্ঠকে জানায়- এই সিনেমায় তার কাজের অভিজ্ঞতা এক কথায় চমৎকার। কাজ কত দূর এগিয়েছে? জবাবে স্পর্শিয়া বলেন, অল্প সময়ের মধ্যে অনেক দূর এগিয়েছে। যদিও কাজটা করোনাকালের আগেই শুরু হবার কথা ছিল। তারপরও এরই মধ্যে চিত্র ধারণের তিশ ভাগ কাজ শেষ করেছি। কবে নাগাদ শেষ হবে বাকি কাজ? এ মাসের মধ্যে চিত্র ধারণের কাজ শেষ হবে বলে আশা করছি। সামনের মাসে গানের জন্য শ্যূটে যাবে, তবে তা দেশের বাইরে। বিগত চলচ্চিত্রে স্পর্শিয়াকে যে ধরনের চরিত্রে দেখা গিয়েছে তার সঙ্গে এই সিনেমার চরিত্র একে বারে ভিন্ন। আর আলাদা হবারই কথা! তার অভিনীত সিনেমার নাম এবং সহশিল্পীর উপস্থিতি বলে দেয় দর্শক এবার ভিন্ন এক স্পর্শিয়ার দেখতে পাবেন! ‘নবাব এল এল বি’ এবং নিজের অভিনীত চরিত্র প্রসঙ্গে স্পর্শিয়া বলেন, এই সিনেমায় আমার চরিত্রের নাম শুভ্রা। গল্পের ধারণা আপাতত দিতে পারবো না। কারণ, ফাস্ট লুকের আগে এ বিষয়ে বলা যাবে না। বলতে পারেন কর্তৃপক্ষের নিষেধ আছে! তবে এতটুকু বলব এটা একটি গল্পনির্ভর চলচ্চিত্র। সমাজ পরিবর্তনের গল্প। দর্শকদের জন্য দারুণ বার্তা অপেক্ষা করছে। শাবিক খানের সঙ্গে কাজের অভিজ্ঞতা কেমন? স্পর্শিয়া, এখন পর্যন্ত বলব চমৎকার। কাজের ব্যাপারে তিনি একদম পেশাদার। টাইমলি শূটিং স্পটে চলে আসেন। এক কথায় বলব পুরো কাজটা আমরা মনোযোগের সঙ্গে করছি। এ যাবত কালে দর্শক স্পর্শিয়াকে পর্দায় যে রূপে দেখেছে, আসছে সিনেমায় নিশ্চয়ই তার ব্যত্যয় ঘটতে যাচ্ছে! তার মানে বোঝাতে চাচ্ছি এবারে শুভ্রাকে দর্শক ভিন্ন রূপে অর্থাৎ গ্ল্যামারাস গার্ল হিসেবে দেখতে পাবে বৈকি! দেখেন, গ্ল্যামারাস বলেন আর যাই বলেন, অভিনয়ের ক্ষেত্রে এভাবে আমি চিন্তা করি না। নায়িকা হলেই যে নায়কের সঙ্গে প্রেম করতে হবে, গান গাইতে হবে এমনটা আমি ভাবি না। এসবের বাইরেও কিন্তু একজন শিল্পীর ভিন্ন চরিত্রে কাজের সুযোগ আছে। এই যেমন বলিউডের কথা বলি সেখানে ২০০০ সালে শাহরুখ খান- ঐশ^রিয়া রায় অভিনীত ‘যোশ’ নামে একটা সিনেমা মুক্তি পেয়েছিল। সিনেমায় তাদের ভাই-বোনের চরিত্রে দেখা গিয়েছে। দর্শক দারুণভাবে তাদের গ্রহণ করেছে। সুতরাং, নায়িকা মানেই যে নায়কের রোমন্স সঙ্গী এমনটা আমায় ভাবায় না। ২০১৩ সালে এবং ২০১৭ জনি এল এল বি নামে দুটি সিকুয়াল সিনেমা মুক্তি পেয়েছিল, বাংলাদেশের অনেক দর্শক এই সিনেমা দেখেছে এবং গল্পের প্লটও তাদের মনে আছে। একজন আনকোরা আইনজীবীর হঠকারী সিদ্ধান্তের মূল্য কিভাবে দিতে হয় তার দৃষ্টান্ত ছিল। আপনার ‘নবাব এল এল বি’ কি সে রকম কিছু অপেক্ষা করছে? না, একেবারেই না। এটা একেবারেই ভিন্ন ধারার সামাজিক গল্প। আমি আবারও বলছি এটি একটি সমাজ বদলে দেবার গল্প।

গত কয়েক দিন ধরে দেখা যাচ্ছে, ঢাকা এবং দেশের বিভিন্ন প্রান্তে একাধিক সিনেমার চিত্র ধারণের কাজ শুরু হয়েছে। কিন্তু দেশের সব সিনেমা হল তো এখনও বন্ধ। তবে, সিনেমা হলই যদি বন্ধ থাকে তবে এই চিত্র ধারণের মানে কি? স্পর্শিয়া, হ্যাঁ সিনেমা হল এখনও বন্ধ তবে আমি আশা করি খুব তাড়াতাড়ি খুলে দেয়া হবে। আর আপনি হয়তো জানবেন আমাদের এই সিনেমাটা ওয়েব স্ট্রমিং সাইটে মুক্তি পাবে। আই থিয়েটার নামে একটি সাইটে দেখা যাবে। সারা পৃথিবীতে যখন সিনেমা হল বন্ধ তখন নেটফ্লিক্স বলেন, আর এ্যামাজন প্রাইম বলেন, সিনেমা নির্মাণ থেকে শুরু করে মুক্তি সব ছিল ধারাবাহিক! আশা করি আমাদের এই সিনেমা ওয়েবে মুক্তির আগেই সারাদেশে সিনেমা হল খুলে দেয়া হবে। তখন হয়তো হলে দেখা যাবে। আপনার আপকামিং অন্য কাজ সম্পর্কে বলুন। একাধিক কাজের ব্যাপারে আমার চুক্তি হয়েছে। তবে, সবার আগে ‘নবাব এল এল বি’ এর কাজ শেষ করব। তারপর অন্য কাজে হাত দেব। আপনার অভিনীত ‘আবার বসন্ত’ এবং ‘কাঠবিড়ালী’ প্রশংসিত হয়েছে বিষয়টা আপনি কিভাবে মূল্যায়ন করেন? দুটো সিনেমাই আমার পছন্দের। এরমধ্যে আবার বসন্ত জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য জমা দেয়া হয়েছে, স্বীকৃতি পেলে কাজের প্রতি দায়িত্ব আরও বেড়ে যাবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬