শুক্রবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুলিশ বাহিনীতে ডিএসপি পদ সৃষ্টির প্রস্তাব

শংকর কুমার দে ॥ বাংলাদেশ পুলিশ বাহিনীতে ডেপুটি সুপারিনটেনডেন্ট অব পুলিশ (ডিএসপি) নামের নতুন পদ সৃষ্টির প্রস্তাব করেছে পুলিশ সদর দফতর। সারাদেশের পুলিশের ইন্সপেক্টর পদে কর্মরত ৬ হাজার ৮৬৯টি পদের পদোন্নতির বিপরীতে এএসপি পদে শূন্য পদ না থাকায় ডিএসপি নামের নতুন পদ সৃষ্টির প্রস্তাব পাঠানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনুমোদন পেলেই পুলিশের ইন্সপেক্টর পদ থেকে যারা পদোন্নতির যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে পদোন্নতি দিয়ে নতুন পদ ডিএসপি পদে উন্নীত করা হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ খবর জানা গেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পুলিশ সদর দফতর থেকে গত ১৮ জুলাই দুই পৃষ্ঠার এক চিঠি দেয়া হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। স্বরাষ্ট্্র মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ডিএসপি পদের বিষয়ে ক্যারিয়ার প্রণোদনা এবং বিদ্যমান সঙ্কট নিরসনে সার্বিক বিচেনায় ইন্সপেক্টরদের জ্যেষ্ঠতার ভিত্তিতে এবং সন্তোষজনক চাকরিকাল বিবেচনায় নিতে ‘ডিএসপি’ পদবিতে এএসপির দায়িত্ব অর্পণ করা যেতে পারে। তবে ডিএসপি পদবি বাস্তব কোন পদোন্নতি নয়। এটি ইন্সপেক্টরদের উচ্চতর পদে সাময়িক দায়িত্ব পালনকালীন পদবি মাত্র। পুলিশের প্রশাসনিক কাজে গতিশীলতা আনতে ডিএসপি অফিসারদের জ্যেষ্ঠতা, মেধা, দক্ষতা ও সার্ভিস রেকর্ড বিবেচনায় নিয়ে অস্থায়ীভাবে এএসপি পদে দায়িত্ব অর্পণ করা যেতে পারে, যা হবে প্রয়োজনীয়তা ও পদ শূন্য থাকা সাপেক্ষে। সে ক্ষেত্রে ডিএসপি অফিসাররা র‌্যাঙ্ক ব্যাজ হিসেবে দুটি পিপস পরবেন এবং সরাসরি নিয়োগপ্রাপ্ত এএসপিরা মৌলিক প্রশিক্ষণকালে দুটি পিপস ও সফলভাবে প্রশিক্ষণ শেষ করার পর তিনটি পিপস পরবেন। এর ফলে ডিএসপি এবং এএসপিদের সঙ্গে র‌্যাঙ্ক ব্যাজের কোন অসামঞ্জস্যতা তৈরি হবে না।

পুলিশ সদর দফতরের দেয়া চিঠিতে বলা হয়েছে, ডিএসপি পদে দায়িত্ব প্রদানের ক্ষেত্রে পাঁচটি শর্ত প্রযোজ্য হবে। এর মধ্যে রয়েছে ইন্সপেক্টররা ডিএসপি পদবিতে সাময়িকভাবে এএসপি পদের দায়িত্ব পালন করলেও এএসপি পদে ক্যাডারভুক্ত হওয়ার প্রাক্কালে কোন ধারণাগত জ্যেষ্ঠতা পাবেন না। ডিএসপির দায়িত্ব জ্যেষ্ঠতা এবং সার্ভিস রেকর্ডের ভিত্তিতে দেয়া হবে। একজন অফিসার ডিএসপি পদ থেকে জ্যেষ্ঠতা অনুযায়ী অন্য সব শর্ত পূরণ সাপেক্ষে এএসপি পদে ক্যাডারভুক্ত হবেন। ডিএসপি পদবির দায়িত্বপ্রাপ্ত ইন্সপেক্টরদের বেতন গ্রেডের কোন পরিবর্তন হবে না এবং তারা কোন ধরনের আর্থিক সুবিধা পাবেন না। এ ছাড়া পঞ্চম শর্তে বলা হয়, যে কোন সময় প্রয়োজনীয় সংখ্যক এএসপি পাওয়া গেলে ডিএসপি অফিসারদের তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া যাবে।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, পুলিশে বর্তমানে ইন্সপেক্টর পদ সংখ্যা ৬ হাজার ৮৬৯টি। সহকারী পুলিশ সুপার (এএসপি) পদ ১ হাজার ৩৮০টি। ইন্সপেক্টর থেকে এএসপি পদে পদোন্নতির মাধ্যমে পূরণযোগ্য মাত্র এএসপি পদের এক-তৃতীয়াংশ। অর্থাৎ ৪৪১টি পদ ইন্সপেক্টরদের মধ্য থেকে পদোন্নতির মাধ্যমে পূরণযোগ্য, যা ইন্সপেক্টর পদের মাত্র ৬.৪২ ভাগ। ফলে ৯৩ ভাগ কর্মকর্তা ইন্সপেক্টর পদ থেকেই অবসরে যাচ্ছেন। এ ছাড়া ইন্সপেক্টর পদ থেকে যারা অবসরে যান তাদের বেশিরভাগ পুলিশে এসআই পদে যোগ দেয়া কর্মকর্তা। চাকরিজীবনে তারা গড়ে ৮ বছর এসআই পদে চাকরি করার পর ইন্সপেক্টর পদে পদোন্নতি পেয়েছেন। অর্থাৎ বাকি ২৫-৩০ বছর তাদেরকে একই পদের ঘানি টানতে হয়েছে। মূলত এ কারণেই পুলিশের নীতিনির্ধারক মহল ইন্সপেক্টরদের ক্যারিয়ার প্রণোদনা হিসেবে ডিএসপি পদে পদায়ন করার উদ্যোগ নিয়েছে।

পুলিশের ইন্সপেক্টর পদে কর্মরত অনেকেই নতুন পদ ডিএসপির প্রণোদনা পদোন্নতির প্রস্তাবটিকে অভিনন্দন জানিয়েছে। আবার অনেকে ভিন্ন মতও পোষণ করেছেন। এএসপি পদ শূন্য না হওয়ায় দীর্ঘদিন থেকে যোগ্যতাসম্পন্ন বহু ইন্সপেক্টর পদোন্নতি পাচ্ছেন না। সরাসরি এসআই পদে প্রবেশ করে চাকরি ৩০ বছর পার করেছেন অনেক ইন্সপেক্টর। কিন্তু এএসপি পদে পদোন্নতির দেখা মিলছে না অনেকের। এ কারণে ভুক্তভোগীদের মধ্যে ক্ষোভ-অসন্তোষ তীব্রতর হচ্ছে। কেউ কেউ প্রাপ্য পদোন্নতি না পাওয়ার মানসিক কষ্ট নিয়ে চাকরি থেকে অবসরে যাচ্ছেন।

পুলিশ সদর দফতরের একজন কর্মকর্তা বলেন, প্রত্যাশা অনুযায়ী সহকারী পুলিশ সুপার (এএসপি) পদে পদোন্নতি হচ্ছে না। অথচ যোগ্যতা অর্জন করে শত শত ইন্সপেক্টর পদোন্নতির জন্য বছরের পর বছর অপেক্ষমাণ। কারণ, সংরক্ষিত পদের তুলনায় পদোন্নতিযোগ্য কর্মকর্তার সংখ্যা বেশি। বিদ্যমান সঙ্কট নিরসনে পুলিশ বাহিনীতে জ্যেষ্ঠতার ভিত্তিতে ইন্সপেক্টরদের জন্য ক্যারিয়ার প্রণোদনা হিসেবে ডেপুটি সুপারিনটেনডেন্ট অব পুলিশ (ডিএসপি) পদ অনুমোদনের উদ্যোগ নেয়া হয়েছে। নতুন পদ ডিএসপি পদোন্নতির প্রস্তাবটি অনুমোদন পেলে ডিএসপি পদধারীরা শর্তসাপেক্ষে এএসপি হিসেবে দায়িত্ব পালন করবেন। পুলিশ সদর দফতরের নতুন পদ ডিএসপি প্রস্তাবটি এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পর্যালোচনা পর্যায়ের বিবেচনাধীন।

শীর্ষ সংবাদ:
জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে         কোরানে হাফেজ হয়েও পেশা চুরি !         সিলেটে ২০ লাখ মানুষ পানিবন্দী দুর্ভোগ চরমে         চট্টগ্রামে ড্র করেই সন্তুষ্ট মুমিনুলরা         গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসতে পারে এ মাসেই         কুসিক নির্বাচনে অংশ নেয়ায় সাক্কুকে বহিষ্কার বিএনপির         দক্ষ স্বচ্ছ ও জনবান্ধব ভূমি সেবাই আমাদের অঙ্গীকার         প্রতি কেজি কাঁচা চা পাতার মূল্য ১৮ টাকা নির্ধারণ         কারসাজি বন্ধে বাজারে বাজারে মনিটরিং সেল গঠনের তাগিদ         লিচুতে রঙিন রাজশাহীর বাজার ॥ ৪৪ কোটি টাকা বাণিজ্যের আশা         নিয়োগ পরীক্ষায় পাস করিয়ে দিতে ১০-১৫ লাখ টাকায় চুক্তি!         শেখ হাসিনার সততার সোনালি ফসল পদ্মা সেতু ॥ কাদের         দেশে সব ধর্মের মানুষ সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিয়ে ধর্মীয় অধিকার ভোগ করছে : আইনমন্ত্রী         কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল