শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেয়াদোত্তীর্ণ ভিসার জরিমানা কমালো ভারত

জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতে অবস্থানকালে বাংলাদেশীদের ভিসা মেয়াদোত্তীর্ণ হলে যে জরিমানা গুনতে হতো তার পরিমাণ কমিয়েছে ভারত। দেশটির কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী, কোন বাংলাদেশীর ভিসার মেয়াদ শেষ হওয়ার পর ভারতে থাকলে, ওভার স্টে বাবদ তাকে গুনতে হতো মোটা অঙ্কের জরিমানা। তবে নতুন নিয়মে আর অতিরিক্ত জরিমানা গুনতে হবে না বাংলাদেশীদের। খবর বাংলানিউজের।

২০১৮ সালে তৈরি নিয়ম অনুযায়ী, কোন বাংলাদেশীর ভিসার মেয়াদ শেষ হওয়ার পর একদিন থেকে ৯০ দিন ভারতে ওভার স্টে হলে মাথাপিছু জরিমানা গুনতে হতো ৩০০ ডলার। আবার ৯১ দিন থেকে দুই বছর এবং দুই বছরের বেশি ওভার স্টে হলে যথাক্রমে জরিমানা পড়ত ৪শ’ ও ৫শ’ ডলার। তবে হাসপাতালে ভর্তি রোগী, শিক্ষার্থী বা অন্য কোন কারণে মেয়াদ শেষ হওয়ার আগে ভারতে অবস্থানের নির্দিষ্ট কারণ জানালে বিষয়টা ভিন্ন। সেক্ষেত্রে জানাতে হবে ফরেনার রিজিওনাল রেজিস্ট্রেশন অফিসে (এফআরআরও)। সংশ্লিষ্ট দফতর নির্দিষ্ট বিষয়ে সঠিক কারণ বুঝলে সেই অনুপাতে মেয়াদ বাড়ায়।

এই নিয়ম শুধু বাংলাদেশের জন্য নয়। একই নিয়ম বর্তাতো আফগানিস্তান ও পাকিস্তানীদের জন্যও। কিন্তু এই জরিমানার আমূল পরিবর্তন ঘটালেন উৎপল রায়। এর ফলে এই তিন দেশের সব নাগরিকদের জন্য একই পরিমাণ জরিমানা ধার্য করা হয়েছে।

ভিসার মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর একদিন থেকে ১৫ দিন পর্যন্ত ৫শ’ রুপী, ১৬ দিন থেকে ৯০ দিন পর্যন্ত ৫ হাজার রুপী, ৯১ দিন থেকে দুই বছর পর্যন্ত ১০ হাজার রুপী ও দুই বছরের বেশি পর্যন্ত ভারতীয় রুপী জরিমানা ধার্য হয়েছে ২০ হাজার রুপী।

এ বিষয়ে ‘দ্য বেঙ্গল চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি’র বিপণন সচিব উৎপল রায় বলেন, বাংলাদেশ শুধু আমাদের প্রতিবেশী রাষ্ট্র নয়, বাংলাদেশ আমাদের ভ্রাতৃপ্রতিম ও বন্ধুরাষ্ট্র। বছরজুড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী বর্ষপূর্তি চলছে।

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার