শনিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় শিশুর মানসিক অবস্থা

করোনায় শিশুর মানসিক অবস্থা

সমগ্র বিশ্ব করোনার ভয়াবহতায় ভীত। হঠাৎ করেই থমকে গেছে গতিশীল জীবন। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল-কলেজ। শিশুদের কলরবে মুখরিত স্কুল প্রাঙ্গণ, খেলার মাঠগুলো আজ নিষ্পাণ। করোনাভাইরাসের ভয়াবহতা রোধে, শিশুদের সুস্বাস্থ্যের লক্ষ্যে সরকারের এ সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। তবে এ সময় আমাদের কোমলমতি শিশুদের মানসিক বিকাশের দিকে আমাদের বাবা-মায়েদের বিশেষ যত্নবান হতে হবে।

সারাদিন ঘরেবন্দী শিশুরা। খুবই সম্ভাবনা মোবাইল গেম, ভিডিও গেম,

টেলিভিশনের প্রতি আসক্ত হওয়ার- যা শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে চরমভাবে নেতিবাচক প্রভাব ফেলবে। ব্যস্ততার এ জীবনে প্রকৃতি যেন আমাদের কিছুটা অবসর দিয়েছে। আর এই অবসরটায় আমরা বাবা-মায়েরা আমাদের সন্তানদের সঙ্গে, পরিবারের সঙ্গে সুন্দর, স্বাচ্ছন্দ্যময় গুণগত সময় কাটাতে পারি।

শিশুদের সঙ্গে মানসম্মত গল্প করা, ঘরের বিভিন্ন কাজে তাদের নিয়োজিত করা,

ধর্মীয় শিক্ষা দেয়া, দিনের একটি নির্দিষ্ট সময় পাঠ্যবইয়ের পাশাপাশি ধর্মীয় বইসহ বিভিন্ন সময়োপযোগী মানসম্মত গঠনমূলক বই পড়ায় অভ্যস্ত করা, বিকেলে বাসার ছাদে জনসমাগম না থাকলে শিশুদের নিয়ে হাঁটতে যাওয়া, ঘুড়ি ওড়ানো, বাসায় বসে ক্যারাম বা দাবা খেলা-এসবের মাধ্যমে শিশুদের মানসিক বিকাশের পাশাপাশি বাবা-মায়ের সঙ্গে, পরিবারের সঙ্গে বন্ধনও দৃঢ় হবে।

মানসিক বিকাশের লক্ষ্যে সুষম খাদ্যাভ্যাসের উপকারিকা ভুলে গেলে চলবে না। এ লক্ষ্যে প্রতিদিনের খাবারে ভাত, ডাল, শাক-সবজি, মাছ অথবা মাংস, ডিম, দুধ ইত্যাদির ব্যবস্থা করতে হবে। শিশুদের সুষম খাবারের উপকারিতা বোঝাতে হবে এবং সুষম খাবার গ্রহণে অভ্যস্ত করতে হবে। সেই সঙ্গে পর্যাপ্ত পানি পান, বেশি রাত না করে তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া আর সকালে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার অভ্যাস করাতে হবে।

আসুন প্রকৃতির এই বৈরিতাকে আমরা শিশু বিকাশের মতো গঠনমূলক কাজে কাজে লাগাই।

ডাঃ শামীমা শারমীন শোভা

শিশু বিশেষজ্ঞ

মোবাইল : ০১৬৮২৪১২৯৯৯

শীর্ষ সংবাদ:
আস্থা অর্জনই চ্যালেঞ্জ ॥ ইভিএম নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা ইসির         অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে সহযোগিতা চাই         মাদক কারবারিদের চিহ্নিত করে ধরিয়ে দিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে গাছ উপড়ে পড়ছে সামান্য ঝড়ে         প্রার্থীদের প্রতীক বরাদ্দ ॥ প্রচার শুরু         জনবল সঙ্কটে খুঁড়িয়ে চলছে নাটোর সদর হাসপাতাল         সন্তান জন্ম দিতে গিয়ে এখনও মারা যাচ্ছেন অনেক মা         ঢাকার ২ শতাধিক স্পটে হঠাৎ বেপরোয়া ছিনতাইকারী চক্র         জমে উঠেছে কেনাবেচা ভাল দাম পেয়ে কৃষকের মুখে হাসি         রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         তারেক জিয়াকে দেশে ফেরাতে আলোচনা চলছে : তথ্যমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         বিশ্বমানের ক্যানসার চিকিৎসা মিলবে গণস্বাস্থ্যে         নিষেধাজ্ঞা সরিয়ে বাংলাদেশে গম পাঠাবে ভারত         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বিদেশে প্রশিক্ষণে গিয়ে পুলিশের ২ সদস্য লাপাত্তা         পি কে হালদারসহ ৫ জন ফের ১১ দিনের জেল হেফাজতে         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব