শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রাথমিক ক্লিনিক্যাল ট্রায়ালে সফল ফাইজার ভ্যাকসিন

প্রাথমিক ক্লিনিক্যাল ট্রায়ালে সফল ফাইজার ভ্যাকসিন

অনলাইন ডেস্ক ॥ প্রাথমিক ক্লিনিক্যাল ট্রায়ালে সুরক্ষা এবং কার্যকারিতার পরীক্ষায় সফল হয়েছে যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজারের কোভিড-১৯য়ের ভ্যাকসিন। সম্প্রতি এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

সম্প্রতি নিউইয়র্কভিত্তিক ফাইজার, বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং হাসপাতালের চিকিৎসকরা মানবদেহে এই ভাইরাসের পরীক্ষামূলক প্রয়োগ করেছেন। তারা এ সম্পর্কে যে আশাবাদ ব্যক্ত করেছিলেন সে অনুযায়ীই কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করেছে ফাইজারের ভ্যাকসিন।

যারা এই পরীক্ষামূলক ভ্যাকসিন গ্রহণ করেছেন তাদের দেহে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সক্ষম হয়েছে। এই ভ্যাকসিন গ্রহণ করেছেন এমন ৩৬ জন প্রাপ্ত বয়স্কের দেহে এটি বিপজ্জনক কোনো পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করেনি।

তবে এরা সামান্য মাথা ধরা এবং ক্লান্তি অনুভব করেছেন বলে জানিয়েছেন। বিশ্বে এখন পর্যন্ত দেড় শতাধিক করোনার সম্ভাব্য ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছে। এর মধ্যে মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে ১৩টি ভ্যাকসিন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ভ্যাকসিনের দৌঁড়ে এগিয়ে আছে অক্সফোর্ডের ভ্যাকসিন। এরপরেই ভ্যাকসিন নিয়ে আশা জাগালো ফাইজার। তবে এর মধ্যেই নিজেদের তৈরি ভ্যাকসিন এনে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে রাশিয়া। যদিও তাদের এই ভ্যাকসিন নিয়ে যথেষ্ঠ সংশয় রয়েই গেছে।

গত মঙ্গলবার করোনাভাইরাসের প্রথম ভ্যাকসিনের অনুমোদন দিয়ে ব্যাপক শোরগোল ফেলে দেয় রাশিয়া। মস্কো বলছে, তারা স্পুটনিক-৫ নামের একটি কার্যকর এবং নিরাপদ ভ্যাকসিনের নিবন্ধন দিয়েছে।

তৃতীয় ধাপের ব্যাপক পরিসরের সুরক্ষা পরীক্ষার ফল আসার আগেই এই ভ্যাকসিনটি গণ-উৎপাদন এবং ধাপে ধাপে গণহারে প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। ফলে এ নিয়ে তর্ক-বিতর্ক চলছেই।

এদিকে গত মাসেই ফাইজার জানিয়েছে যে, আগামী অক্টোবরের মধ্যেই ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছ থেকে নিজেদের তৈরি ভ্যাকসিনটির জন্য অনুমোদন পাওয়ার বিষয়ে আশাবাদী তারা। সম্প্রতি ৬০ হাজার মানুষের দেহে প্রয়োগ শুরু করার মাধ্যমে চূড়ান্ত ধাপের পরীক্ষা শুরু করেছে ফাইজার-বায়োএনটেক।

গত ৭ জুলাই টাইম অনলাইনকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা আলবার্ট বোরলা বলেন, তার বিশ্বাস অক্টোবরের মধ্যেই হয়তো ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন তাদের ভ্যাকসিনের অনুমোদন দেবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ফাইজার ও বায়োএনটেক এর সঙ্গে একটি চুক্তি করেেছে। এতে প্রায় দুইশো কোটি ডলারের বিনিময়ে যুক্তরাষ্ট্রকে ১০ কোটি ভ্যাকসিন ডোজ সরবরাহ করবে তারা। করোনার বিরুদ্ধে রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে ভ্যাকসিনটির দু’টি ডোজ নিতে হবে প্রত্যেককে। রয়টার্স বলছে, এর দাম পড়বে ৩৯ ডলার (বাংলাদেশি প্রায় ৩ হাজার ৩০০ টাকা)।

শীর্ষ সংবাদ:
অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         ২০২১ হবে আরও বেশি চ্যালেঞ্জিং হবে ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         আইনের বাইরে এ শহরে কিছু করতে পারবেন না ॥ মেয়র আতিক         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         মোদীর মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন অকালি দলের নেত্রী হরসিমরত কউর         ভারতের এক শতাব্দী পুরনো সংসদ ভবন ভেঙ্গে নির্মাণ হবে নতুন ভবন         বাজারে করোনার ভ্যাকসিন আসার আগে অর্ধেক ‘বুকিং’ শেষ         গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য দুর্নীতি আড়ালের ব্যর্থ চেষ্টা ॥ ন্যাপ         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         এবার নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন নেতানিয়াহু         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া