সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই

এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই

অনলাইন ডেস্ক ॥ প্রাণঘাতী করোনা ভাইরাস মহামারীর কারণে ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাই পিছিয়ে গেল আরেক দফা। বিভিন্ন দেশের স্বাস্থ্যঝুঁকির বিষয়টি বিবেচনায় নিয়ে এই অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ এ বছরের জন্য স্থগিত করা হয়েছে।

বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা বুধবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। করোনাভাইরাসের থাবায় গত মার্চে একে একে বন্ধ হয়ে যায় সব খেলাধুলা। স্থগিত হয়ে যায় বাছাইপর্বের প্রিলিমিনারি রাউন্ড।

পরিস্থিতির কিছুটা উন্নতি হলে আগামী অক্টোবর-নবেম্বরে আন্তর্জাতিক ফুটবলের উইন্ডোতে পুনরায় বাছাইপর্বের ম্যাচ আয়োজনের ঘোষণা দেয় ফিফা। তবে আপাত তা আর হচ্ছে না, ২০২১ সালে নতুন করে সূচি দেওয়া হবে বলেও জানানো হয়েছে বিবৃতিতে।

আগামী ৮ অক্টোবর সিলেট জেলা স্টেডিয়ামে ফিরতি লেগে আফগানিস্তানের মুখোমুখি হওয়ার কথা ছিল বাংলাদেশের। এই দলের কাছে ১-০ গোলে হেরেই বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড শুরু করেছিল জেমি ডের দল। আগের চার ম্যাচ থেকে ১ পয়েন্ট পাওয়া বাংলাদেশ ‘ই’ গ্রুপে আছে পাঁচ নম্বরে। তাদের বাকি আছে আর চার ম্যাচ।

বাছাই সামনে রেখে সম্প্রতি ৩৬ জনের প্রাথমিক দল দিয়েছিল বাফুফে। ৭ অগাস্ট থেকে গাজীপুরে ক্যাম্প শুরুর কথা ছিল। তবে বর্তমান পরিস্থিতিতে করোনাভাইরাস সংক্রামণ এড়াতে খেলোয়াড়দের তিন ধাপে ক্যাম্পে যোগ দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল।

সঙ্গে সব খেলোয়াড়দের কোভিড-১৯ টেস্ট বাধ্যতামূলক করা হয়। তাতেই জটিল এক পরিস্থিতির সৃষ্টি হয়; প্রথম দুই দফায় ২৪ জন খেলোয়াড়ের মধ্যে ১৮ জন পজিটিভ আসে। অবশ্য যাদের নেগেটিভ এসেছে, তারা অল্প সময়ের জন্য হলেও নিয়মিত অনুশীলন শুরু করেছেন।

তবে, ফিফার নতুন এই সিদ্ধান্তে তপু বর্মন-মামুনুলদের মাঠে ফেরার সম্ভাবনা আবারও ঝুলে গেল।

শীর্ষ সংবাদ:
প্রণোদনায় গতি ॥ করোনার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি         শীতে করোনার প্রকোপ বাড়তে পারে, এখন থেকে প্রস্তুতি চাই         অনলাইনে ৩৬ টাকা দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু         তিতাসের বকেয়া সাড়ে ৪ হাজার কোটি টাকা উদ্ধারের সুপারিশ         গ্রীষ্মকালে পেঁয়াজ আবাদ করা গেলে ঘাটতি থাকবে না         আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে         আইনমন্ত্রীর সহায়তায় নবজাতককে ফিরে পেলেন আঞ্জুলা         পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদনে বাধা নেই         স্বাস্থ্যের ড্রাইভারের ঢাকায় একাধিক বাড়ি, গাড়ি, শত কোটির মালিক         ইলিশ উৎপাদন আরও বাড়ানোর উদ্যোগ         ইস্পাত কারখানায় গলিত লোহা ছিটকে দগ্ধ পাঁচ শ্রমিক         যোগান বাড়াতে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার         ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক