রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উবাচ

হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না...

স্টাফ রিপোর্টার ॥ কোভিড-১৯ নিয়ে প্রতিদিনই সরকারের কিছু না কিছু সমালোচনা করে বিএনপি। এখন এই সমালোচনায় যোগ হয়েছে বন্যা। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন সরকারের পররাষ্ট্র নীতির কারণে নাকি বন্যা হচ্ছে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, প্রাকৃতিক দুর্যোগ নিয়েও মিথ্যাচার করতে ছাড়ছে না বিএনপি। কাদের বলেন, মির্জা ফখরুল সাহেব বলেছেন, এ বন্যা নাকি সরকারের নতজানু পররাষ্ট্র নীতির ফল। বিষয়টি হাস্যকর। প্রত্যেকটি বিষয়ের সঙ্গে সরকারের সমালোচনা, মিথ্যাচার বিএনপির চিরায়ত ঐতিহ্য। প্রাকৃতিক দুর্যোগ নিয়েও মিথ্যাচার ও অপরাজনীতির বৃত্ত থেকে বিএনপি বেরিয়ে আসতে পারেনি। ওবায়দুল কাদের বলেন, আমি তার কাছে জানতে চাই, সম্প্রতি চীনের ইয়াংজি নদী অববাহিকার ভয়াবহ বন্যা কি চীনের নতজানু পররাষ্ট্র নীতির ফল? জাপান ও অসমের বন্যাও কি একই কারণে? তাহলে বিএনপি আমলের যে বন্যা হয়েছিল তা কোন নতজানু পররাষ্ট্র নীতির কারণে হয়েছিল, জানাবেন কি? কাদের বলেন, বন্যা গুলশানে নয়, দেশের ৩১টি জেলাকে প্লাবিত করছে। ঘরের দরজা-জানালা বন্ধ ও উদ্দেশ্যমূলকভাবে অন্ধ হয়ে থাকলে সরকারের উদ্যোগ ও সহায়তা দেখতে পাওয়ার কথা নয়। হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না। বিএনপি না দেখলেও দেশের মানুষ এবং দুর্গত এলাকার মানুষ সরকারের মানবিক সহায়তা কার্যক্রম দেখছে ও উপকৃত হচ্ছে।

ব্যাগ নিয়ে রেডি...

স্টাফ রিপোর্টার ॥ গত সপ্তাহে আকস্মিকভাবে দলের মহাসচিব বদলে ফেলেছে জাতীয় পার্টি। দলের চেয়ারম্যান জি এম কাদের সাংগঠনিক ক্ষমতা বলে এই পরিবর্তন এনেছেন। সাধারণত কাউন্সিলের মাধ্যমেই দলের সভাপতি এবং সাধারণ সম্পাদক বদল হয়। রাজনৈতিক দলগুলো গণতান্ত্রিক চর্চায় ফেরার পর থেকে এই রীতি অনুসরণ করছে। তবে দলীয় প্রধান একক ক্ষমতা বলেও সাধারণ সম্পাদক পরিবর্তন করতে পারেন। অন্য রাজনৈতিক দলগুলোর প্রধানরা সাধারণত এই ক্ষমতার প্রয়োগ ঘটান না। আলোচনা সমালোচনা যাই হোক না কেন হুট করে পার্টির মহাসচিব কেন বদল হলো সে বিষয়ে জাতীয় পার্টি কোন ব্যাখ্যা দেয়নি। তবে সদ্য সাবেক মহাসচিব মশিউর রহমান রাঙ্গা সংবাদ মাধ্যমকে বলেছেন, জাতীয় পার্টিতে যে কোন সময় পরিবর্তন অবশ্যম্ভাবী। বিশেষ করে যাদের মহাসচিব করা হয়, তাদের যে কোন সময় ব্যাগ নিয়ে রেডি থাকতে হয়। তিনি বলেন, আমি তিন বছরের জন্য কাউন্সিলে মহাসচিব নির্বাচিত হয়েছি। এটা পরিবর্তন করার ক্ষমতা চেয়ারম্যানের আছে। উনি করেছেন। আমি আগে থেকে এ বিষয়ে কিছু জানতাম না। আজ সকালের পরে জেনেছি। এখন পর্যন্ত কোন চিঠি দিয়ে কিছু জানানো হয়নি। কেন হলো, তা বুঝতে পারছি না।

ম্যাও ম্যাও করা বিএনপি নেতা

স্টাফ রিপোর্টার ॥ লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি-এলডিপির একাংশের সভাপতি কর্নেল (অব.) অলি আহমদের মন্তব্যে বিএনপিতে চলছে নানা আলোচনা। প্রবাসী সাংবাদিকের পরিচালিত একটি ইউটিউব চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে অলি যেমন ড. কামাল হোসেনের কঠোর সমালোচনা করেছেন তেমনি ছাড়েন নাই বিএনপি নেতাদেরও। অলি আহমদ বলেছেন, ড. কামালের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট নামে যে জোট গঠন করা হয়েছিল, সেটা ছিল মূলত বিএনপিকে নির্বাচনে নেয়ার জন্য। তাদের মিশন ছিল বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটকে চিরতরে ক্ষমতার বাইরে রাখা। এর সঙ্গে যুক্ত ছিলেন কিছু ম্যাও ম্যাও করা বিএনপি নেতা। অলি বলেন, আমাকে যখন ঐক্যফ্রন্টে যোগ দেয়ার প্রস্তাব দেয়া হয়েছিল, তখন আমি সরাসরি না করে দিয়েছিলাম। কারণ ড. কামাল হোসেন একজন নাম করা আইনজীবী। তার সঙ্গে আইন পেশা মানায়, রাজনীতি নয়। তিনি বলেন, নির্বাচনের আগে ড. কামাল হোসেন যেখানে সভা সমাবেশে যোগ দিয়েছেন, সেখানে জয় বাংলা বলে শুরু করেছেন, জয় বঙ্গবন্ধু বলে শেষ করেছেন। একটি বারও জিয়াউর রহমানের নাম এবং খালেদা জিয়ার নাম পর্যন্ত মুখে উচ্চারণ করেননি। এই ঐক্যফ্রন্ট গঠিত হয়েছিল মূলত বিএনপির সঙ্গে প্রতারণা করার জন্য।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records