বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতীয় আমদানি পণ্য নিয়ে প্রথম কন্টেনার ট্রেন এলো বেনাপোল

স্টাফ রিপোর্টার, বেনাপোল ॥ ভারতীয় আমদানি পণ্য নিয়ে বেনাপোল এসেছে প্রথম কন্টেনার ট্রেন। পঞ্চাশটি সাইডডোর কন্টেনারবাহী এই ট্রেনটি রবিবার দুপুরে সীমান্তের ওপারের আনুষ্ঠিনিকতা শেষে বেনাপোলে প্রবেশ করে। দেশের সর্ববৃহৎ এই স্থলবন্দর দিয়ে সড়কপথের পাশাপাশি রেলপথে স্বল্পপরিসরে আমদানি হলেও কন্টেনার ট্রেনযোগে আমদানির ঘটনা এটাই প্রথম। এর ফলে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি বাণিজ্যের ক্ষেত্রে খরচ, সময় ও ভোগান্তি কমলো। নিশ্চিত হবে পণ্যের নিরাপত্তাও।

কাস্টমস কর্তৃপক্ষ জানায়, প্রথম আসা কন্টেনারবাহী ট্রেনটিতে কন্টেনার কর্পোরেশন অব ইন্ডিয়ার ৫০টি সাইটডোর কন্টেনারে পি এ্যান্ড জি বাংলাদেশ লিমিটেডসহ আটটি প্রতিষ্ঠানের ৬৪০ টন পণ্য বহন করে নিয়ে আসে। এপারে কন্টেনার কর্পোরেশন অব ইন্ডিয়ার প্রতিনিধি হিসেবে টিসিআই বাংলাদেশ লিমিটেড ও এম এম ইন্টারন্যাশনাল কার্যক্রম পরিচালনা করছে।

পণ্য চালানটি বেনাপোল রেলওয়ে স্টেশনে পৌঁছানোর পর কাগজপত্র স্থলবন্দর কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। আনুষ্ঠানিকতা শেষে দ্রুত পণ্য খালাস করা হবে।

এদিকে ভারত থেকে আসা প্রথম কন্টেনার ট্রেনটি বেনাপোল রেলস্টেশনে এসে পৌঁছলে কাস্টমস, বন্দর ও ব্যবসায়ী সংগঠনের কর্মকর্তারা সেটা গ্রহণ করেন। ফুল ছিটিয়ে স্বাগত জানান তারা।

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান বলেন, এতে দু’দেশের মধ্যে বাণিজ্য আরও সহজতর হলো। তারা এই প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে অগ্রাধিকারের ভিত্তিতে কাজ করবেন। ইন্দো-বাংলা চেম্বার অব কমার্সের স্থলবন্দর উপ-কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান বলেন, এই পরিষেবার মাধ্যমে সেই সম্পর্ক আরও বৃদ্ধি পাবে। রেল কন্টেনারে আমদানির ফলে ব্যবসায়ীরা লাভবান হবেন। রেলে কন্টেনারের মাধ্যমে পণ্য আমদানি হলে আমদানিকারকের পণ্যের নিরাপত্তাসহ সময় ও খরচ উভয় বাঁচবে।

কলকাতার মমিনপুর হতে গত শুক্রবার ২৪ জুলাই ট্রেনটি বেনাপোলের উদ্দেশে ছেড়ে আসে। মাত্র একদিনের ব্যবধানে ট্রেনটি বেনাপোলে এসে পৌঁছে। অথচ সড়কপথে আসতে নানা ভোগান্তির কারণে প্রায় একসপ্তাহ থেকে মাসাধিককালও লেগে যায়। আমদানি পণ্যবাহী ট্রাকগুলো দীর্ঘপথ পাড়ি দিয়ে আসতে নানা ভোগান্তি ও চাঁদাবাজিরও শিকার হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০২৭৩৫৬৯
আক্রান্ত
২৬৬৪৯৮
সুস্থ
১৩২০১০৫৯
সুস্থ
১৫৩০৮৯
শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records