রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিটি কর্পোরেশন পাচ্ছে রাজধানীর জলাবদ্ধতা নিরসনের কাজ

  • পরিকল্পনা করছে স্থানীয় সরকার মন্ত্রণালয়

মশিউর রহমান খান ॥ দীর্ঘ ৩১ বছর পর রাজধানীর জলাবদ্ধতা নিরসনের কাজ ওয়াসার কাছ থেকে পূর্বের ন্যায় সিটি কর্পোরেশনকেই দিতে উদ্যোগ নিচ্ছে সরকার। রাজধানীতে বছরের পর বছর ধরে বর্ষা এলেই সৃষ্ট ভয়াবহ জলাবদ্ধতা থেকে নাগরিকদের স্থায়ীভাবে মুক্তি দিতে অতি গুরুত্বের সঙ্গে বিষয়টি পর্যালোচনা করছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এ জন্য নেয়া হচ্ছে দীর্ঘমেয়াদী ও সুদূরপ্রসারী পরিকল্পনা। সম্প্রতি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের বিশেষ আবেদনের প্রেক্ষিতেই এমন উদ্যোগ গ্রহণের যৌক্তিকতা নির্ণয় করতে কাজ শুরু করেছে বলে জানা গেছে। একইসঙ্গে স্থানীয় সরকার আইন অনুযায়ী রাজধানীবাসীকে জলাবদ্ধতা নিরসনের মূল কাজ সিটি কর্পোরেশনের ওপরই বর্তায়।

জানা গেছে, কিভাবে এ দায়িত্ব পালন করবে বা কোন পদ্ধতিতে তা করা হবে, ওয়াসার ন্যায় সিটি কর্পোরেশনের এ কাজ পরিচালনায় সক্ষমতা কতটুকু রয়েছে, কোন পদ্ধতিতে এসব খাল মেইনটেইন করা হবে বা বর্তমান জনবল নিয়ে জলাবদ্ধতা দূরীকরণ সম্ভব কি না তা গবেষণা করতে একটি উচ্চ পর্যায়ের টেকনিক্যাল কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি। একইসঙ্গে খাল খনন ও স্থায়ীভাবে রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় অভিজ্ঞতাসম্পন্ন দক্ষ জনবল নিয়োগ বা প্রশিক্ষণ প্রদান করার প্রয়োজন হলে তা কিভাবে করতে হবে তা নিয়েও ভাবা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মূলত স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন-২০০৯ এর ২য় তফসিল ও ৩য় তফসিলের বিভিন্ন বিধি, ধারা ও উপধারায় সিটি কর্পোরেশনের আওতাভুক্ত এলাকায় পানি নিষ্কাশন, জলাধার সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করতে দায়বদ্ধ। কিন্তু দীর্ঘদিন ঢাকা ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ড জলাধার সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ ও পানি নিষ্কাশনসহ জলাবদ্ধতা নিরসনের সে দায়িত্ব নিজেদের আওতায় রেখে দিয়েছে। আইন অনুযায়ী সিটি কর্পোরেশনের কাছে দায়িত্ব হস্তান্তর করছে না সংস্থাটি। একইসঙ্গে তারা সেই দায়িত্ব সঠিকভাবে পালনও করছে না। ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ড দায়সারাভাবে দায়িত্ব সঠিকভাবে পালন করছে বলেই বছরের পর বছর এই ঢাকা শহরের জলাবদ্ধতা একটি প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

বুধবার সরেজমিনে জলাবদ্ধতা পরিদর্শনকালে মেয়র তাপস মন্ত্রীকে বলেন, ঢাকা ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ড খাল পরিষ্কার ও রক্ষণাবেক্ষণের মাধ্যমে রাজধানীর জলাবদ্ধতা নিরসনে সম্পূর্ণভাবে ব্যর্থ। তাই এবার আমরা এর দায়িত্ব নিতে প্রস্তুত। ডিএসসিসিকে দায়িত্ব দিন, আমরা দীর্ঘমেয়াদী মহা-পরিকল্পনার মাধ্যমে এই ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসন করব। ঢাকাবাসীকে জলাবদ্ধতার অভিশাপ থেকে মুক্তি দেব।

এ বিষয়ে জানতে চাইলে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম জনকণ্ঠকে বলেন, রাজধানীতে জলাবদ্ধতা কেন সৃষ্টি হচ্ছে সে জন্য জনগণের গালি কিন্তু আমাদের শুনতে হয়। দায়িত্ব আমাদের কিন্তু কাজ করছে ওয়াসা। আবার সেই কাজও ঠিকমতো হচ্ছে না বিধায় বৃষ্টি হলেও রাস্তাঘাট সব ডুবে যায় তৈরি হয় নগরজুড়ে জলাবদ্ধতা।

এ বিষয়ে জানতে চাইলে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি জনকণ্ঠকে বলেন, ঢাকা নগরীতে একটু বেশি পরিমাণে বৃষ্টি হলেই সৃষ্ট জলাবদ্ধতা বছরের পর বছর ধরে চলতে পারে না। এর সমাধান অত্যন্ত জরুরী। এ সঙ্কট স্থায়ীভাবে নিরসনে দীর্ঘমেয়াদী ও সুদূরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করা হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records