বৃহস্পতিবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে

জনকণ্ঠ ডেস্ক ॥ কোভিড-১৯ এ বিশ্বজুড়ে শনাক্ত রোগীর সংখ্যা দেড় কোটি ছাড়িয়ে গেছে। আর ভারতে একদিনে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৭২৪ জন। দেশটির রাজধানী দিল্লীর প্রতি চারজনের একজন করোনায় আক্রান্ত বলে বিক্ষিপ্তভাবে এ্যান্টিবডি পরীক্ষায় উঠে এসেছে। অন্যদিকে মধ্যপ্রাচ্যের দেশ কাতার এক আগস্ট থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করেছে। ইরানে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২২৯ জনের মৃত্যু হয়েছে। এছাড়া দক্ষিণ আফ্রিকায় করোনা আক্রান্ত দুই মন্ত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। যুক্তরাষ্ট্রে নতুন করে আরও ৬৭ হাজার ১৯০ জন আক্রান্ত হয়েছে। লাতিন আমেরিকায় করোনার হটস্পট হয়ে ওঠা ব্রাজিলে এক হাজারের বেশি মানুষ মারা গেছেন। খবর বিবিসি, সিএনএন, এএফপি, রয়টার্স, এনডিটিভি, জনস হপকিন্স ইউনিভার্সিটি ও ওয়ার্ল্ডোমিটার ডট ইনফোর।

ওয়ার্ল্ডোমিটারের মতে, বিশ্বব্যাপী করোনায় এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক কোটি ৫২ লাখ ১২ হাজার ৫৮ জন। মারা গেছেন ছয় লাখ ২২ হাজার ৩৮০ জন। সুস্থ হয়েছেন ৯১ লাখ ৮৬ হাজার ৬৯ জন। চিকিৎসাধীন রয়েছেন ৫৩ লাখ ৬৩ হাজার ৮৯৬ জন। যাদের মধ্যে ৬৩ হাজার ৬৭৩ জনের অবস্থা আশঙ্কাজনক। একদিনে করোনায় আক্রান্ত হয়েছেন দুই লাখ ৩৯ হাজার ২৭ জন। ২৪ ঘণ্টায় মারা গেছেন পাঁচ হাজার ৬৭৮ জন। বৃহস্পতিবার দিনের শুরুতে ৩৮ হাজার ৬৫ জনের আক্রান্ত হওয়ার কথা জানা গেছে। এদিন মারা গেছেন এক হাজার ৮১৩ জন।

ভারতে আরও ৬৭১ মৃত্যু ॥ করোনার প্রাদুর্ভাব বেড়েই চলেছে। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৯ হাজার ১৬৮ জনের শরীরে ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১১ লাখ ৯৫ হাজার ৬৭৪ জন। আরও ৬৭১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা হলো ২৮ হাজার ৭৮১ জন। এ পর্যন্ত শনাক্ত হওয়া ব্যক্তিদের মধ্যে অন্তত সাত লাখ ৫৩ হাজার ৫০ জন এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছেন। পরিসংখ্যান বলছে, ভারতে করোনা থেকে পুনরুদ্ধারের হার ৬৩ দশমিক ১২ শতাংশ।

যতগুলো করোনা পরীক্ষা হচ্ছে তার মধ্যে করোনা পজিটিভের হার ১০ দশমিক ৯৯ শতাংশ। ২১ জুলাই পর্যন্ত মোট এক কোটি ৪৭ লাখ নমুনা পরীক্ষা করা হয়েছে। শুধু মঙ্গলবারই পরীক্ষা করা হয়েছে তিন লাখ ৪৩ হাজার ২৪৩ নমুনা।

ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করছে কাতার ॥ কাতারের নাগরিক ও স্থায়ী বাসিন্দাদের জন্য আগামী মাস থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করছে কাতার। ১ আগস্ট থেকে তারা যে কোন সময় দেশটিতে প্রবেশ বা বের হতে পারবেন। একই দিন থেকে বিদেশে থাকা বাসিন্দাদেরও কাতারে ফেরার অনুমতি দেয়া হবে। বুধবার কাতারের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কিউএনএ টুইটারে এ তথ্য জানিয়েছে।

ইরানে আরও ২২৯ ॥ মহামারী নোভেল করোনাভাইরাস প্রাদুর্ভাবের শুরুর দিকে বিপর্যস্ত ইরানে ফের ভাইরাসটির সংক্রমণের উর্ধগতি দেখা দিয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে নতুন করে আরও ২২৯ জন কোভিড-১৯ রোগী মারা গেছেন। যা একদিনে সর্বোচ্চ মৃত্যুও রেকর্ড। চীনের পর ইউরোপে করোনার প্রকোপ যখন সবচেয়ে বেশি, তখন সেই তালিকায় নাম ছিল ইরানেরও।

দ. আফ্রিকার দুই মন্ত্রী হাসপাতালে ॥ দক্ষিণ আফ্রিকার মন্ত্রিসভার দুই সদস্য করোনায় আক্রান্ত হওয়ার পর হাসপাতালে ভর্তি হয়েছেন। দেশটির প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকার শ্রম ও কর্মসংস্থান বিষয়ক মন্ত্রী থেমবেলানি জেসি ও খনিজ সম্পদ বিষয়ক মন্ত্রী ওয়েদে মানতাশি করোনায় আক্রান্ত হয়েছেন। দ

যুক্তরাষ্ট্রে আরও ১১১৯ ॥ সময়ের সঙ্গে পাল্লা দিয়ে যুক্তরাষ্ট্রে করোনার প্রকোপ বাড়ছেই। প্রতিদিনই হাজার হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও প্রায় ৬৭ হাজার ১৪০ জন আক্রান্ত হয়েছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রে নতুন করে আক্রান্তের সংখ্যা ৫৬ হাজার ৭৫০।

ব্রাজিলে আরও ১৩৪৬ ॥ কোভিড-১৯ মহামারীতে বিপর্যস্ত ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে রোজ হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন, মারা যাচ্ছেন শত শত। সেখানে সংক্রমণ ২১ লাখ ৬৬ হাজার ৫৩২ ছাড়িয়ে গেছে। মারা গেছেন ৮১ হাজার ৫৯৭ জন। সুস্থ হয়েছেন ১৪ লাখ ৬৫ হাজার ৯৭০ জন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০২৭৩৫৬৯
আক্রান্ত
২৬৬৪৯৮
সুস্থ
১৩২০১০৫৯
সুস্থ
১৫৩০৮৯
শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records