বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রয়োজনেই উদ্ভাবন

  • শাহীন চৌধুরী ডলি

পৃথিবীর সকল জাতি, ধর্ম, বর্ণ ও গোত্রের মানুষের জন্য আনন্দ উদযাপনের বিভিন্ন দিবস আছে। করোনার সময়ে বাংলাদেশেও মুসলমান সম্প্রদায়ের জন্য নির্দিষ্ট আনন্দের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদ-উল-আজহা সামনেই।

ঈদ-উল-আজহার দিনটিতে মুসলিমরা দুই রাকাত নামাজ আদায় করার অব্যবহিত পর পর স্ব-স্ব আর্থিক সামর্থ্য অনুযায়ী গরু, ছাগল, ভেড়া, মহিষ ও উট আল্লাহর নামে কোরবানি করেন। করোনাকালীন সময়ে আসছে ঈদ-উল-আজহায় কোরবানি পশুর খামারি ও ক্রেতাদের স্বাস্থ্য নিরাপত্তার কথা চিন্তায় রেখে কোরবানির পশু ক্রয়-বিক্রয়ের জন্য ডিজিটাল হাটের ব্যবস্থা করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। এটি হবে সরকারী উদ্যোগে দেশের সবচেয়ে বড় ‘কোরবানির পশুর ডিজিটাল হাট।’ এই হাটে ক্রেতারা ঘরে বসেই গরুর ছবি ও ভিডিও দেখার ও লাইভে ওজন জানার সুযোগ পাবে। একই সঙ্গে ক্রেতা গরু লালনপালনকারী, খামারি বা ব্যাপারীদের সঙ্গে সরাসরি যোগাযোগ করার সুযোগ পাবে। এরপর নির্দিষ্ট স্থান থেকে অথবা হোম ডেলিভারির ভিত্তিতে টাকার বিনিময়ে কোরবানির পশু সংগ্রহ করতে পারবে। ঢাকা ও ঢাকার বাইরে ডিজিটাল পশুর বেচা-কেনার হাট থাকছে।

তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এটি কোরবানির পশুর জন্য দেশের সবচেয়ে বড় ম্যাচ মেকিং ডিজিটাল হাট হতে যাচ্ছে। খামারি ও চাষীদের অর্থনৈতিক ক্ষতি ও সবার স্বাস্থ্য সুরক্ষার জন্য আমরা এই উদ্যোগ গ্রহণ করেছি। তিনি সারাদেশের খামারি ও চাষীদের নিজ নিজ পশুর তথ্য নিয়ে এই প্ল্যাটফর্মে আসার অনুরোধ জানিয়েছেন। এই ব্যবস্থায় দেশের সকলের স্বাস্থ্য সুরক্ষা অটুট রেখেই দেশের অর্থনৈতিক ও ধর্মীয় কর্মকাণ্ডগুলো চালু রাখা সম্ভব।

একটা প্রবাদ আছে, ‘প্রয়োজনই উদ্ভাবনের জনক।’ আমরা নিকট অতীতের দিকে দৃষ্টি ফেরালে দেখব করোনার কারণে মানুষের নিরাপত্তার কথা ভেবে বিশ্বজুড়ে বিভিন্ন দেশের মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডাসহ সব ধর্মীয় স্থাপনাগুলো বন্ধ করে দেয়া হয়েছিল। এমনকি শুক্রবারের জুমার নামাজ মুসল্লিদের ঘরে আদায় করতে হয়েছে। বর্তমানে সীমিত আকারে খুলে দেয়া হলেও পরিমিত দূরত্ব বজায় রেখে খুব অল্প সংখ্যক মুসল্লিরা মসজিদে গিয়ে নামাজ আদায় করছেন। পবিত্র মক্কা শরীফেও ওমরাহ হজ পালনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। করোনাভাইরাসের বিস্তৃতি ঠেকাতে সৌদি সরকার ২০২০ সালের পবিত্র হজ সীমিত আকারে পরিচালনার সিদ্ধান্ত নিয়েছেন। ধর্মপ্রাণ মুসলমানদের জন্য এসব নিষেধাজ্ঞা মনোকষ্টের কারণ হলেও জীবন বাঁচিয়ে রাখার স্বার্থে মেনে নিতে হয়েছে, হচ্ছে। মনে রাখতে হবে, মানুষের কল্যাণের জন্য ধর্মের আবির্ভাব ঘটেছে। কোরবানির পশুর হাটে জনসমাগমে করোনার বিরাট ঝুঁকি থেকে বাঁচতে অনলাইনে পশু বেচা-কেনাই মঙ্গলজনক হবে। আমাদের দেশের সংস্কৃতিতে বিষয়টি নতুন সংযোজিত হলেও অমূল্য সম্পদ জীবন রক্ষার তাগিদে এটি অনুসরণে সকলকে উৎসাহিত করতে হবে।

ব্রাহ্মণবাড়িয়া থেকে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০২৭৩৫৬৯
আক্রান্ত
২৬৬৪৯৮
সুস্থ
১৩২০১০৫৯
সুস্থ
১৫৩০৮৯
শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records