বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনের বড় বিনিয়োগ আসছে

এবার নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনের বড় বিনিয়োগ আসছে

স্টাফ রিপোর্টার ॥ এবার নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনের বড় বিনিয়োগ আসছে। দেশের বিভিন্ন স্থানে ৫০০ মেগাওয়াট সৌর এবং বায়ু বিদ্যুত উৎপাদনের লক্ষ্যে চীন এবং বাংলাদেশ একটি যৌথ মূলধনী কোম্পানি গঠনের চুক্তি করেছে। এজন্য পাঁচ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ প্রয়োজন। সরাসরি বিনিয়োগ পদ্ধতিতে চীন থেকে এই অর্থ আনা হবে।

মঙ্গলবার বিকেলে অনলাইনে চুক্তিটি করতে ঢাকা এবং বেইজিং সংযুক্ত হয়। রাষ্ট্রীয় মালিকানাধীন নর্থ ওয়েস্ট পায়ার জেনারেশন কোম্পানি (এনডব্লিউপিজিসিএল) এবং চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট এন্ড এক্সপোর্ট কর্পোরেশন (সিএমসি) এর মধ্যে চুক্তিটি সই হয়। বাংলাদেশ চায়না পাওয়ার কোম্পানি (বিসিপিসিএল) রিনিউএ্যাবল হবে নতুন এই কোম্পানির নাম।

বেইজিং থেকে সিএমসির চেয়ারম্যান সিএমসি চেয়ারম্যান রুয়ান গুয়াং এবং ঢাকা থেকে এনডব্লিউপিজিসিএল এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) প্রকৌশলী এ. এম. খোরশেদুল আলম চুক্তিতে সই করেন।

এসময় রুয়ান গুয়াং বলেন, বাংলাদেশের পাশে বিশ^স্ত বন্ধুর মতো প্রযুক্তি এবং দক্ষকর্মি বাহিনী নিয়ে পাশে থাকবে সিএমসি। বাংলাদশের সঙ্গে সুদীর্ঘ ৩০ বছরের পথ চলার কথা উল্লেখ করে বলেন, আমরা বাংলাদেশের উন্নয়নে সব সময় সহযোগীতা করতে চাই। চীনের প্রেসিডেন্ট শি জিং পিং এর বাংলাদেশ সফরের কথা উল্লেখ করে বলেন, এর মধ্যেদিয়ে ঢাকা বেইজিং এর সম্পর্কে নতুন মাত্রা যোগ হয়েছে।

এর আগে গঠিত বাংলাদেশ চায়না পাওয়ার কোম্পানি (বিসিপিসিএল) পায়রাতে দুটি এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র নির্মাণ করছে। ইতোমধ্যে একটি কেন্দ্রর প্রথম ইউনিট উৎপাদন শুরু করেছে।

প্রকৌশলী এ. এম. খোরশেদুল আলম চুক্তি সই অনুষ্ঠানে বলেন, সরকার নবায়নযোগ্য জ্বালানি থেকে ১০ ভাগ বিদ্যুত উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করেছে। ইতোমধ্যে যুক্তরাজ্য, জার্মানী এবং সুইডেন শতভাগ বিদ্যুত উৎপাদনে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের পরিকল্পনা হাতে নিয়েছে। সরকারও চাইছে দেশে নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদন করতে।

তিনি বলেন, আমরা ৫০০ মেগাওয়াটের যে কেন্দ্র নির্মাণের লক্ষ্য নির্ধারণ করেছি সেখানে সিরাজগঞ্জে ১০০ মেগাওয়াট, পাবনার সূজানগরে ৬০ মেগাওয়াট এবং বেড়াতে ১০০ মেগাওয়াটের সৌর বিদ্যুত প্রকল্প হাতে নেয়া হয়েছে। এছাড়া পটুয়াখালির পায়রাতে ৫০ মেগাওয়াট বায়ু বিদ্যুত প্রকল্প হাতে নেয়া হয়েছে।

এখন দেশে ২৩ হাজার মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র রয়েছে। সেই হিসিবে নবায়নযোগ্য জ্বালানির বিদ্যুত উৎপাদন হওয়ার কথা দুই হাজার ৩০০ মেগাওয়াট। কিন্তু এখন সেখানে নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদান মাত্র ৩৬০ মেগাওয়াট বলে দাবি করা হয়। যদিও এরমধ্যে ৫০ মেগাওয়াটও গ্রিড সংযুক্ত নয়। দেশের টেকনাফে একটি ২০ মেগাওয়াটের সৌর বিদ্যুত কেন্দ্র ছাড়া আর কোথাও বড় সৌর বিদ্যুত কেন্দ্র নেই। সরকার বেসরকারি উদ্যোক্তাদের মাধ্যমে সৌর বিদ্যুত উৎপাদনের উদ্যোগ নিলেও তা ব্যর্থ হয়েছে। এজন্য সরকারী কোম্পানিকে দিয়ে নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনের চেষ্টা করা হচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বিদ্যুত জ্বালানিতে খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, অকৃষি জমির অপ্রতুলতার জন্য সৌর শক্তি ব্যবহার করে বড় আকারের বিদ্যুত উৎপাদন কেন্দ্র স্থাপন করা যাচ্ছে না। ছাদে সৌর বিদ্যুত এবং ভাসমান সৌর বিদ্যুত কেন্দ্র নিয়ে কাজ করা হচ্ছে। বিভিন্ন উৎস হতে নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে বিদ্যুত উৎপাদনে বিনিয়োগের ক্ষেত্রও প্রসারিত হয়েছে।

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেন, চীন মোট বিদ্যুত উৎপাদনের ৪২ ভাগ নবায়নযোগ্য জ্বালানি থেকে উৎপাদন করছে। বাংলাদেশের এই উদ্যোগের ফলে জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমবে। যা পরিবেশ সুরক্ষায় কার্যকর পদক্ষেপ হতে পারে।

কোম্পানিটি গঠনের জন্য গত বছর ২৭ আগস্ট সিএমসি এবং এনডব্লিউপিজিসিএল একটি সমঝোতা স্মারক সই করে। গত ৮ জুন মন্ত্রীসভা কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন করে। কোম্পানিতে বাংলাদেশ এবং চীনের সমান অংশিদারিত্ব রয়েছে।

বিদ্যুত সচিব ড. সুলতান আহমেদের সভাপতিত্বে ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যন্যের মধ্য্যে মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বিপিডিবি চেয়ারম্যান প্রকৌশলী মোঃ বেলায়েত হোসেন বক্তব্য রাখেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫৩৮৪৪
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬২৯৫৩
শীর্ষ সংবাদ:
সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে         ’৩০ সালে ছয় মেট্রোরেল রুট, ৬৭ কিমি উড়াল ও ৬১ কিমি পাতাল পথ         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবেলায় দেশ প্রস্তুত ॥ স্বাস্থ্যমন্ত্রী         কৃষির যান্ত্রিকীকরণে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার         ড্রাইভার মালেককাণ্ডের সঙ্গে ডিজি সংশ্লিষ্ট নন-স্বাস্থ্য শিক্ষা দফতর         রাজস্ব খাতে স্থানান্তরিত অবসরপ্রাপ্তদের পেনশন ভোগান্তি         ২৪ দিন ইকামার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার : পররাষ্ট্রমন্ত্রী         দেশব্যাপী পরিকল্পিত রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান হচ্ছে : অর্থমন্ত্রী         সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         ‘আংশিকভাবে প্রাথমিক বিদ্যালয় খোলার সুযোগ নেই’         ভারতের সঙ্গে বন্ধুত্ব সুদৃঢ় হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬