শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিরোপার আরও কাছে রিয়াল

শিরোপার আরও কাছে রিয়াল
  • ট্রফি জয়ের উচ্ছ্বাসে ভাসতে আর মাত্র দুই জয় প্রয়োজন জিদানের শিষ্যদের, মৌসুম শেষ মার্সেলোর

স্পোর্টস রিপোর্টার ॥ জয়ের ধারাবাহিকতা ধরে রেখেছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ লা লিগায় শুক্রবার জিনেদিন জিদানের দল ২-০ ব্যবধানে হারিয়েছে দেপোর্তিভো আলাভেসকে। এরফলে লীগ টেবিলের দ্বিতীয় স্থানে থাকা বার্সিলোনার সঙ্গে পয়েন্ট ব্যবধান দাঁড়িয়েছে ৪। অর্থাৎ আর মাত্র দুই ম্যাচে জয় পেলেই শিরোপা পুনরুদ্ধারের আনন্দ-উল্লাসে ভাসবে রিয়াল মাদ্রিদ। তবে এক ম্যাচ জিতে বাকি দুটিতে ড্র করলেও চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করবে বেল-বেনজেমারা।

শুক্রবার রাতে নিজেদের মাঠে স্বাগত জানায় তুলনামূলক খর্বশক্তির দল দেপোর্তিভো আলাভেসকে। তাই শুরু থেকেই দাপট দেখায় জিনেদিন জিদানের শিষ্যরা। তবে আলফ্রেডো স্টেডিয়ামে এদিন আলাদাভাবেই আলো ছড়িয়েছেন করিম বেনজেমা। নিজে গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে গোল করাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন রিয়াল মাদ্রিদের এই ফরাসী তারকা। তবে এই ম্যাচেও আলোচিত চরিত্র ভিডিও এ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)। ম্যাচ শুরুর ১১ মিনিটেই রিয়াল মাদ্রিদের ফেরলদ মদিকে ডি বক্সের ভেতর ফাউল করে বসেন আলাভেসের ডিফেন্ডার চিমো নাভারো। পরে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান ম্যাচ রেফারি। আলাভেসের বিপক্ষে ম্যাচে ছিলেন না সার্জিও রামোস। তবে তার অভাবটা বুঝতে দেননি করিম বেনজেমা। তার গোলের সৌজন্যে আগের দুই ম্যাচের মতো এদিনও পেনাল্টি ভাগ্যে শুরুতেই এগিয়ে যায় রিয়াল মাদ্রিদ। চলতি মৌসুমে করিম বেনজেমার এটি ১৮তম গোল। এই নিয়ে টানা তিন ম্যাচে পেনাল্টি পেল জিনেদিন জিদানের দল। ২০০৫-০৬ মৌসুমের পর এই প্রথম স্পেনের শীর্ষ লীগে টানা তিন ম্যাচের তিনটিতেই পেনাল্টি পেল কোন দল। আগের দুই ম্যাচে রামোসের সফল স্পট কিকে ১-০ ব্যবধানে জিতেছিল স্প্যানিশ জায়ান্টরা। আলাভেসের বিপক্ষে পেনাল্টির সৌজন্যেই এগিয়ে থেকে বিরতিতে যায় রিয়াল মাদ্রিদ।

দ্বিতীয়ার্ধেও নিজেদের সেরাটা দিয়ে খেলতে থাকে রিয়াল মাদ্রিদ। গোলের সুযোগও পেয়ে যায় খুব দ্রুত। ম্যাচের ৫০ মিনিটে রিয়ালের ব্যবধান বাড়ানো গোলটাও ভিএআর নিরীক্ষার পর নিশ্চিত করেন রেফারি। রদ্রিগোর নিখুঁত থ্রু পাস অনসাইডে থেকে গোলের সামনে নিয়ে যান করিম বেনজেমা। নিজে শট না করে মার্কো এ্যাসেনসিওর দিকে বাড়িয়ে দেন তিনি। একদম গোলের সামনে থাকা এ্যাসেনসিও বাকি কাজটা করেছেন খুব সহজেই। যদিওবা রেফারি অফসাইডের কারণে গোল বাতিল করেছিল। তবে লম্বা ভিএআর চেকের পর সিদ্ধান্ত যায় রিয়ালের পক্ষে।

স্প্যানিশ লা লিগার শিরোপার খুব কাছে চলে আসার মুহূর্তেই একটি দুঃসংবাদ পেল রিয়াল মাদ্রিদ। এমন সময়েই ইনজুরি নিয়ে মাঠের বাইরে ছিটকে গেছেন রিয়ালের ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো। আশঙ্কা করা হচ্ছে লা লিগায় এই মৌসুমে আর নাকি ৩২ বছর বয়সী তারকাকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। তবে আগামী ৭ আগস্ট উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচে ম্যানচেস্টার সিটির বিপক্ষে মার্সেলোকে পেতে পারে স্প্যানিশ ক্লাবটি। শুক্রবার রাতে ঠিক এমন খবরই দিয়েছে ইউরোপিয়ান শীর্ষস্থানীয় গণমাধ্যমগুলো।

শুক্রবার আলাভেসের বিপক্ষে ম্যাচে মার্সেলোকে রাখেননি জিনেদিন জিদান। মাংসপেশির চোটে ভুগছিলেন যে ব্রাজিলিয়ান লেফটব্যাক। গত সপ্তাহে এ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ম্যাচে পুরো দেড় ঘণ্টা খেলেছিলেন মার্সেলো। এরপর থেকেই চোটের অস্বস্তিতে ভুগতে থাকেন ব্রাজিলিয়ান তারকা। শুক্রবার পরীক্ষা-নিরীক্ষার ফল থেকে এসেছে দুঃসংবাদ। নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে মার্সেলোর ইনজুরির খবরটি নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ। এর ফলে চলতি মৌসুমে এই নিয়ে তৃতীয় দফায় চোটে পড়লেন মার্সেলো। এর আগে কাঁধ ও পায়ের ইনজুরিতে পড়েছিলেন তিনি। মৌসুমজুড়ে চোটের সঙ্গে লড়াই করে লীগে মাত্র ১৫টি ম্যাচ খেলেছেন মার্সেলো। জানিয়ে রাখা ভাল যে, ২০১৬-১৭ মৌসুমে শেষবার লা লিগা জিতেছিল রিয়াল। এরপর আর শিরোপা জিততে পারেনি তারা। এবার তাদের সামনে শিরোপা জয়ের উচ্ছ্বাসে ভাসার সুযোগ। ৩৫ ম্যাচ থেকে রিয়ালের পয়েন্ট ৮০। সমানসংখ্যক ম্যাচ থেকে দ্বিতীয় স্থানে থাকা বার্সিলোনা (৩৫ ম্যাচে ৭৬ পয়েন্ট) চার পয়েন্টে পিছিয়ে আছে। শনিবার রিয়াল ভ্যালাদোলিদের মাঠে বার্সা হেরে গেলে সোমবার গ্রানাডাকে হারিয়ে শিরোপা ছিনিয়ে নিতে পারবে রিয়াল।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি