মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লাল-সবুজের জার্সিতে আরেক প্রবাসী বাংলাদেশী ফুটবলার ?

লাল-সবুজের জার্সিতে আরেক প্রবাসী বাংলাদেশী ফুটবলার ?

স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় দলের শক্তি বাড়ানোর জন্য বিশ্বের অনেক দেশেই ভিনদেশী ফুটবলারদের দলভুক্ত করার নজির আছে। বাংলাদেশও একবার এ পথে হাঁটার চেষ্টা করেছিল। কিন্তু নানা জটিলতায় তা আর হয়নি। তবে এক্ষেত্রে তারা বিকল্প একটি পন্থা অবলম্বনও করেছিল জাতীয় দলের সাবেক দুই ডাচ্ কোচ লোডভিক ডি ক্রুইফ এবং রেনে কোস্টারের মাধ্যমে, সেই ২০১৩ সালে। সেটি হলো বাংলাদেশী বংশোদ্ভূত দক্ষ ও কুশলী ফুটবলার দলে নেয়া। সেজন্য ইন্টারনেটে এ জাতীয় বিজ্ঞপ্তিও দেয়া হয় বাফুফের তরফ থেকে। এর প্রেক্ষাপটে চারজন ফুটবলার যোগাযোগ করেন। এদের মধ্যে কেবল টিকে যান ডেনমার্কের জামাল ভুঁইয়া।

অনেকেই আক্ষেপ করেছিলেন জামালের মতো আরও কয়েক বাংলাদেশী বংশোদ্ভুত ফুটবলার পাওয়া গেলে জাতীয় দলের শক্তি আরও কয়েকগুণ বৃদ্ধি পেত। বাফুফে কম চেষ্টা করেনি। কিন্তু কিছুতেই কিছু হচ্ছিল না।

এই যখন সর্বশেষ অবস্থা, তখনই খোঁজ পাওয়া গেল আরেক বাংলাদেশ বংশোদ্ভুত প্রবাসী ফুটবলারের। তিনি ফরিদ আলী। তিনি ইউক্রেনের ফুটবলার, তবে তাকে বাংলাদেশী বলা যেতে পারে। কেননা ফরিদের বাবা বাংলাদেশী। ৬৬ কেজি ওজনের, ৫ ফুট সাড়ে ৭ ইঞ্চি উচ্চতার অধিকারী এবং ২৮ বছর বয়সী ফরিদ বর্তমানে খেলছেন পোল্যাল্ডের দ্বিতীয় বিভাগের দল জিকেএস জাসত্রেবাইয়ের হয়ে (জার্সি নম্বর ১০)। মাঠে ফরিদ খেলেন উইঙ্গার এবং এ্যাটাকিং মিডিফিল্ডার হিসেবে। ইউক্রেনের বিখ্যাত ক্লাব আর্সেনাল কিয়েভের একাডেমিতে বেড়ে উঠেছেন তিনি।

তার স্বপ্ন-বাংলাদেশের জাতীয় ফুটবল দলের হয়ে খেলার। জানা গেঝে-ইতোমধ্যেই জাতীয় দলের কোচ জেমি ডে ফরিদ আলীর সঙ্গে যোগযোগ করা শুরু করে দিয়েছেন।

ফরিদের পুরো নাম ফরিদ আখমেতোভিচ আলী। জন্ম ইউক্রেনে, ১৯৯২ সালের ১১ ফেব্রুয়ারি। যুব ক্যারিয়ার শুরু করেন আর্সেনাল কিয়েভের হয়ে (২০০৬-২০০৯)। এই ক্লাবেই সিনিয়র ক্যারিয়ার শুরু করেন (২০০৯-২০১২)। এরপর ২০১৩-২০১৫ সাল। পর্যন্ত খেলেন মেতালুর যাপোরিযিয়ায়। ২০১৬ সালে যোগ দেন জিকেএসে। এই ক্লাবের হয়ে ১০৮ ম্যাচে করেন ১৭ গোল। এই ক্লাবের হয়ে লিগ জিতেছেন ২০১৭-১৮ মৌসুমে।

এখন দেখার বিষয়, জেমি ডের ফরিদকে লাল-সবুজের জার্সিতে খেলানোর প্রচেষ্টা সফল হয় কি না।

শীর্ষ সংবাদ:
হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন         অপরাধী সন্ত্রাসীদের দলীয় পরিচয় থাকতে পারে না         করোনা থেকে এ পর্যন্ত সুস্থ দেড় লাখের বেশি         কৃষক বাঁচাতে চায় সরকার ॥ ২৫ পাটকল পুনরায় দ্রুত চালুর উদ্যোগ         হাইকোর্টে গঠন করা হলো ৫৩ বেঞ্চ, নিয়মিত ১৮         পূর্ণাঙ্গ আন্তর্জাতিক রূপ পাচ্ছে ওসমানী বিমানবন্দর         বন্যা পরিস্থিতি এবার দীর্ঘস্থায়ী হতে পারে         এমপির সুপারিশে চাকরি নেয় লিয়াকত         ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচন হবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে         তরুণরাই উন্নয়নের মূল চালিকাশক্তি ॥ পলক         সাবেক স্বরাস্ট্রমন্ত্রীর হাসপাতালসহ দুই হাসপাতালকে ১১ লাখ টাকা জরিমানা         মালামাল পরিবহনে নেপালকে রেল ট্রানজিট দিচ্ছে বাংলাদেশ         করোনা ভাইরাসের ভ্যাকসিন আগে পাওয়াই এখন সরকারের মূল লক্ষ্য         শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচারকাজ শুরু হচ্ছে বুধবার         ভাদ্র মাসের বন্যা নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী        
//--BID Records