বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এই সময়ে ঠিক কতটুকু পানি খেতে হবে জানেন ?

এই সময়ে ঠিক কতটুকু পানি খেতে হবে জানেন ?

অনলাইন রিপোর্টার ॥ করোনাভাইরাসের সংক্রমণের ভয়ে মানুষ বাইরে তেমন একটা বের হচ্ছে না। আবার কিছু কিছু এলাকায় চলছে লকডাউন। দীর্ঘ সময়ে ধরে গৃহবন্দি থাকায় সব নিয়মই এখন এলোমেলো। তাই অনেকের পানি খাওয়াও গেছে কমে। বাইরে বেরুলে পরিশ্রম এবং ঘাম হয় বেশি, তাতে তৃষ্ণা বাড়ে। কিন্তু বাড়িতে থাকলে তা আর হয়ে উঠে না। এর ফলে শরীরে প্রতিদিনই পানি কম যাচ্ছে। জানেন, কম পানি পান থেকে নানা সমস্যা দেখা দিতে পারে শরীরে!

আবার অনেকে আছেন যারা পানি খাওয়া ভাল বলে কথায় কথায় গ্লাস গ্লাস খেয়ে নেন। অতিরিক্ত পানিও শরীরের জন্য ক্ষতিকর। আবার কেউ কেউ স্বাভাবিক প্রয়োজনের তুলনায় কম পানি খান। এর ফলে শরীরের বিভিন্ন কোষে পানির পরিমাণ কমে গিয়ে তখন শুরু হয় নানা সমস্যা।

দিনে সাত থেকে আট গ্লাসের কম পানি খেলে যে সমস্যা হতে পারে তা এবার জেনে নিন....

১. কম পানি খেলে কোষ্ঠকাঠিন্য হওয়ার ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। এছাড়া খাবার ঠিক মতো হজম হতেও অসুবিধা হয়। খাবার খেলে তা ক্ষুদ্রান্ত্রে শোষিত হয়, বাকি বর্জ্য পদার্থ কোলনে চলে গিয়ে মল হয়ে বাইরে যায়। এই পুরো প্রক্রিয়াটির সময় শরীরে বিভিন্ন নিউট্রিয়েন্টস ও জলীয় অংশ শোষিত হয়। কম পানি খেলে মল হয়ে উঠবে কঠিন। মলত্যাগ করা কষ্টকর হবে। ক্রমশ অর্শ, অ্যানাল ফিশার সহ মলদ্বারের নানা রোগের সম্ভাবনা বাড়বে।

২. শরীরে কম পানি থাকায় বিপাকীয় ক্রিয়ায় তৈরি কিছু অপ্রয়োজনীয় ও বিষাক্ত পদার্থ জমে গিয়ে ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

৩. রক্ত সংবহনের জন্যে ৩৫ শতাংশ জলীয় পদার্থ দরকার হয়। পানি কম খেলে শরীরের মোট রক্তের আয়তন অর্থাৎ ব্লাড ভলিউম কমে যায়। ফলে রক্তচাপ নেমে যেতে পারে। কম রক্তচাপ থাকলে মস্তিষ্কে প্রয়োজনীয় অক্সিজেন সমৃদ্ধ রক্ত পৌঁছতে অসুবিধা হয়। এই কারণে সারাদিনই ক্লান্ত লাগে, ঘুম পায়, বাচ্চাদের পড়াশোনায় মন বসে না, বড়দেরও কাজ করতে আলসে ভাব দেখা দেয়।

৪. শরীরে পানি কম থাকলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়ে। একইসঙ্গে দীর্ঘক্ষণ প্রস্রাব না করার জন্য মূত্রনালীতে সংক্রমণের সম্ভাবনা বাড়ে।

৫. কম পানি খেলে কিডনিতে রেচন পদার্থ জমে গিয়ে কিডনির কাজ কমে যাওয়ার ঝুঁকি থাকে।

৬. কোনও কাজে মনঃসংযোগ করতে অসুবিধা হতে পারে।

তাহলে কী পরিমাণ পানি খাবেন?

গরম কালে আট থেকে বারো গ্লাস পানি পান করা উচিত। তবে যদি কিডনি বা হার্টের অসুখ থাকে তখন পানি খাওয়ার ব্যাপারে কিছু বিধি নিষেধ থাকে। যারা রোদে ঘোরাঘুরি করেন বা অনেক বেশি পরিশ্রম করেন তাদের চাহিদা অনুযায়ীই পানি খেতে হবে। যাদের কম তৃষ্ণা, ছোট থেকেই কম পানি পান করায় অভ্যস্ত তাদের অবশ্যই ৮ থেকে ১০ গ্লাস পানি পানের অভ্যাস করতে হবে।

নচেৎ বিপদে পড়ার সম্ভাবনা বেশি। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানি খেলে পেটের ভেতরে জমে থাকা অপ্রয়োজনীয় পদার্থ প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বাইরে বেরিয়ে যায়। সারাদিন পানি খেলেও সন্ধ্যার পর থেকে কম পানি খাওয়া উচিত। বেশি বয়সের পুরুষদের প্রস্টেটের অসুখ থাকলে সন্ধ্যার পর পানি পান কমিয়ে না দিলে রাতে ঘুম হবে না।

বেশি পানি খাওয়াও ভাল নয়

পানি খাওয়া ভাল বলে অনেকে ৮ থেকে ১০ লিটার পর্যন্ত খেয়ে ফেলেন। এর কোনও দরকার নেই, ৩ থেকে সাড়ে ৩ লিটার পানিই যথেষ্ট। বাড়তি পানি শরীরে সোডিয়াম পটাশিয়ামের ভারসাম্য বিঘ্নিত করতে পারে। রোদে দীর্ঘক্ষণ খেলার পর ঢক ঢক করে একসঙ্গে অনেকটা পানি খেলে অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা থাকে। এর ফলে শরীরে সোডিয়ামের পরিমাণ কমে গিয়ে আচমকা জ্ঞান হারানোর ঝুঁকি থাকে।

এছাড়া শরীরে নানান মিনারেলসের ভারসাম্য নষ্ট হয়ে কথাবার্তা অসংলগ্ন হতে পারে এবং লেথার্জি লাগে অর্থাৎ কোনও কাজ করতে ইচ্ছে করে না। যাদের মনের অসুখ আছে, তারা প্রয়োজনের অতিরিক্ত পানি পান করেন। সুতরাং বেশি বা খুব কমও নয়, দিনে ৮ থেকে ১২ গ্লাস পানি পানই যথেষ্ট একজনের জন্য।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records