বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়া বিষয়ক ত্রিদেশীয় অনলাইন শীর্ষ সম্মেলনের যৌথ বিবৃতি

সিরিয়া বিষয়ক ত্রিদেশীয় অনলাইন শীর্ষ সম্মেলনের যৌথ বিবৃতি

অনলাইন ডেস্ক ॥ বৈষম্য ও পূর্বশর্ত পরিহার করে সিরিয়ার সকল জনগোষ্ঠীর প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে ইরান, রাশিয়া ও তুরস্ক। দেশ তিনটি সিরিয়ার স্বাধীনতা, সার্বভৌমত্ব, অখণ্ডতা ও জাতীয় সংহতি বজায় রাখার ওপরও গুরুত্ব আরোপ করেছে।

সিরিয়া বিষয়ক ‘আস্তানা’ শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে বুধবার সন্ধ্যায় ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের মধ্যে ত্রিদেশীয় অনলাইন শীর্ষ সম্মেলন শেষে প্রকাশিত এক যৌথ বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।বিবৃতিতে বলা হয়, সামরিক উপায়ে সিরিয়া সংকটের সমাধান হবে না বরং জাতিসংঘের উদ্যোগে সিরিয়ার সরকার ও বিরোধী দলগুলোর মধ্যে আলোচনার মাধ্যমে দেশটির চলমান সংকটের সমাধান করতে হবে।

তিন প্রেসিডেন্টের যৌথ বিবৃতিতে সিরিয়ার অখণ্ডতা দুর্বল করে দেয়ার লক্ষ্যে পরিচালিত যেকোনো বিচ্ছিন্নতাবাদী তৎপরতা রুখে দেয়ার ওপরও গুরুত্ব আরোপ করা হয়। বিবৃতিতে সিরিয়ার জনগণ ও অবকাঠামো রক্ষার লক্ষ্যে যৌথভাবে দেশটিতে তৎপর সকল সন্ত্রাসী গোষ্ঠীকে পুরোপুরি নির্মূল করার প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়।রুহানি, পুতিন ও এরদোগান এ পর্যন্ত অর্জিত সমঝোতাগুলো বাস্তবায়নের মাধ্যমে সিরিয়ার ইদলিবের চলমান সহিংসতা বন্ধের আহ্বান জানান।

তারা সিরিয়ার মানবিক পরিস্থিতি বিশেষ করে দেশটিতে প্রাণঘাতী করোনাভাইরাসের সম্ভাব্য প্রকোপের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেন। তিন প্রেসিডেন্ট সিরিয়ায় ইহুদিবাদী ইসরাইলের সামরিক আগ্রাসনকে সিরিয়ার সার্বভৌমত্ব ও অখণ্ডতার প্রতি হুমকি এবং অস্থিতিশীলতা সৃষ্টিকারী বলে মন্তব্য করেন। যৌথ বিবৃতিতে তারা বলেন, মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রশমন করতে হলে সিরিয়ায় ইসরাইলি আগ্রাসন বন্ধ করতে হবে।

শীর্ষ সংবাদ:
ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী         ‘আমি একজন পরিশ্রমী, নিষ্ঠাবাদ ও সৎ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছি’         করোনা ভাইরাসে মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৯৫         ‘শাহজালাল (রহ.) মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির’         করোনা ভাইরাসের বুলেটিন একেবারে বন্ধ না করার আহ্বান কাদেরের         মেজর সিনহা হত্যা ॥ ৪ পুলিশসহ ৭ জন সাত দিনের রিমান্ডে         বিদেশফেরত ৭০ শতাংশ জীবিকা সংকটে         মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত         বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ইউরো দেবে ইইউ         এমপিদের থোক বরাদ্দ অর্থনৈতিক সুবিধার পথ ॥ টিআইবি         ১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         করোনা ভাইরাসে আক্রান্ত রুমিন ফারহানা         বৃষ্টিপাত হচ্ছে ॥ ৩ দিন পর আরও বাড়তে পারে         কাতার থেকে ফিরলেন ৪১৩ বাংলাদেশি         হাটহাজারীর ত্রিপুরা পল্লীতে প্রধানমন্ত্রীর উপহার ১২ পরিবারকে        
//--BID Records