বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনের পার্লামেন্টে পাস হল হংকং নিরাপত্তা আইন

চীনের পার্লামেন্টে পাস হল হংকং নিরাপত্তা আইন

অনলাইন ডেস্ক ॥ স্বায়ত্তশাসিত নগর হংকংয়ে জন্য একটি জাতীয় নিরাপত্তা আইন পাশ করেছে চীনের পার্লামেন্ট।

বেইজিংয়ের সর্বোচ্চ আইন পরিষদ ন্যাশনাল পিপলস কংগ্রেস স্ট্যান্ডিং কমিটি (এনপিসিএসসি) সর্বসম্মতিক্রমে আইনটি অনুমোদন করেছে, জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।

এ আইনে বিচ্ছিন্নতাবাদ, কর্তৃপক্ষকে অবমাননা, সন্ত্রাসবাদ ও জাতীয় নিরাপত্তা বিপন্ন করতে বিদেশি বাহিনীর সঙ্গে আঁতাঁত নিষিদ্ধ করা হয়েছে এবং এ ধরনের অপরাধের জন্য সর্বোচ্চ শাস্তি হিসেবে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

মঙ্গলবার বেইজিংয়ের স্থানীয় সময় সকাল ৯টায় এনপিসিএসসি-র বৈঠক শুরু হওয়ার ১৫ মিনিটের মধ্যে স্ট্যান্ডিং কমিটির ১৬২ জন সদস্যের সম্মতিতে আইনটি পাশ হয়, বিভিন্ন সূত্রের বরাত দিয়ে জানিয়েছে মর্নিং পোস্ট।

ব্রিটিশ শাসন থেকে হংকংকে চীনের কাছে হস্তান্তরের ২৩তম বার্ষিকী ১ জুলাই থেকে আইনটি কার্যকর হবে বলে ধারণা করা হচ্ছে।

চীনের জাতীয় আইনসভায় পাশ হওয়ার আগে হংকংয়ের হাতে গোনা কয়েকজন প্রতিনিধি এ আইনের একটি খসড়া দেখার সুযোগ পেয়েছিলেন।

মর্নিং পোস্ট জানিয়েছে, এই বিষয়টি নিয়েই বড় ধরনের বিতর্ক তৈরি হয়েছে। সুদূরপ্রসারি এই আইনের ক্ষেত্রে স্বচ্ছতার অভাবের নিন্দা জানিয়েছেন অনেক হংকংবাসী।

বার্তা সংস্থা রয়টার্স লিখেছে, এ আইন সাবেক ব্রিটিশ উপনিবেশটি চীনের কাছে হস্তান্তরের ঠিক ২৩ বছর পর এর জীবনযাত্রার ধরনে আমূল পরিবর্তন আনার প্রেক্ষাপট তৈরি করেছে।

১৯৯৭ সালের ১ জুলাই চীনের কাছে হস্তান্তরের সময় হংকংয়ের জন্য উচ্চ মাত্রার স্বায়ত্তশাসন মঞ্জুর করেছিল বেইজিং, কিন্তু এই আইনের মাধ্যমে তা লংঘন করা হয়েছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অন্যান্য পশ্চিমা সরকারগুলোর।

এই নিয়ে তাদের সঙ্গে বেইজিংয়ের বিরোধের আরও একটি ধারা শুরু হল বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ নিহত শতাধিক         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         জবাবদিহিতাহীন সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত ॥ বিএনপি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ         খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার শুরু করছে তুরস্ক         এখন মাস্ক পরতে রাজি ডোনাল্ড ট্রাম্প         ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ        
//--BID Records