শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেরপুর পৌরসভার বাজেট ঘোষণা

নিজস্ব সংবাদদাতা, শেরপুর, ২৯ জুন ॥ নতুন করে কোন ধরনের করারোপ ছাড়াই বৃহত্তর ময়মনসিংহের প্রাচীনতম শেরপুর পৌরসভায় ২০২০-২১ অর্থবছরে ৬৫ কোটি ৮৭ লাখ ১৫ হাজার ৯৪৯ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে।

সোমবার দুপুরে পৌর অডিটোরিয়াম মিলনায়তনে করোনা ভাইরাসজনিত পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে নাগরিক ও সুশীল সমাজসহ স্থানীয় সাংবাদিকদের উপস্থিতিতে পৌর মেয়র আলহাজ গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন ওই বাজেট ঘোষণা করেন। ওই সময় তিনি শহরের বিভিন্ন প্রতিষ্ঠানসহ নাগরিকদের নিয়মিত পৌরকর পরিশোধের পাশাপাশি পৌরসভাকে একটি পরিচ্ছন্ন, নান্দনিক ও গ্রীন সিটি হিসেবে গড়ে তুলতে সকলের সহযোগিতা কামনা করেন।

প্রস্তাবিত বাজেটে পৌরসভার রাজস্ব খাতে ১১ কোটি ৮৯ লাখ ৭৭ হাজার ৩৮৩ টাকা আয় ও ১১ কোটি ৪৫ লাখ ২৬ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। এছাড়া উন্নয়ন খাতে সরকারী মঞ্জুরি, তৃতীয় নগর পরিচালন, অবকাঠামো উন্নতিকরণ প্রকল্প, ডিপিপি, জলবায়ু প্রকল্প ও মূলধনসহ ৫৩ কোটি ৯৭ লাখ ৩৮ হাজার ৫৬৬ টাকা আয় এবং ওইসব খাতে মোট ৪৭ কোটি ২৪ লাখ ৭০ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। এতে বাজেটে সর্বমোট ৫৮ কোটি ৬৯ লাখ ৯৬ হাজার টাকা ব্যয় বাদে উদ্বৃত্ত ধরা হয়েছে ৭ কোটি ১৭ লাখ ১৯ হাজার ৯৪৯ টাকা। বাজেট ঘোষণা অনুষ্ঠানে পৌর পরিষদের পক্ষে শুভেচ্ছা বক্তব্য রাখেন পৌর প্যানেল মেয়র আতিউর রহমান মিতুল ও কাউন্সিলর বাদশা মিয়া। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফখরুল মজিদ খোকন, চেম্বার অব কমার্সের সিনিয়র সহ-সভাপতি প্রকাশ দত্ত, জেলা মানবাধিকার কমিশনের সভাপতি সমাজসেবী রাজিয়া সামাদ ডালিয়া।

রাবি

রাবি সংবাদদাতা জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য প্রায় ৪৩৩ কোটি টাকার বাজেট পাস হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহানের সভাপতিত্বে ৪৯৯তম সিন্ডিকেট সভায় এই বাজেট পাস হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য আনন্দ কুমার সাহা। জানা যায়, সিন্ডিকেটে সব মিলিয়ে ৪৩২ কোটি ৯৭ লাখ ২০ হাজার টাকার বাজেট পাস হয়। এই বাজেটের মধ্যে বেতন-ভাতা খাতে ২৭৭ কোটি ৫৭ লাখ টাকা, পণ্যসেবা সহায়তার ৬৭ কোটি টাকা, পেনশন বাবদ ৬৪ কোটি টাকা, গবেষণায় ৫ কোটি, অন্যান্য ৫ কোটি এবং মূলধনের জন্য ১৪ কোটি ৪০ লাখ টাকা। গেল অর্থবছরে রাবির বাজেট ছিল ৪২৪ কোটি ১৫ লাখ টাকা।

সান্তাহার

নিজস্ব সংবাদদাতা সান্তাহার থেকে জানান, সান্তাহার পৌরসভার ২০২০-২১ অর্থবছরের জন্য সাড়ে ২৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট সোমবার দুপুরে ঘোষণা করা হয়েছে। বাজেটে রাজস্ব ঘাটতি দেখানো হয়েছে ১ কোটি ৯৪ লাখ ৭৩ হাজার ৭২৫ টাকা। সান্তাহার পৌরসভার মেয়র তোফাজ্জল হোসেন ভুট্টু এই বাজেট ঘোষণা করেন। প্রস্তাবিত বাজেটে রাজস্ব খাতে ব্যয় ১২ কোটি ২৫ লাখ টাকা এবং উন্নয়ন খাতে সরকারী বরাদ্দ প্রাপ্তি ১৩ কোটি ২৫ লাখ ৫শত টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

বাজেট অধিবেশন অনুষ্ঠানে বক্তব্য রাখেন সান্তাহার পৌরসভার প্যালেন মেয়র মজিবর রহমান, ৮নং ওয়ার্ড কাউন্সিলর জার্জিস আলম রতন, কাউন্সিলর হাজী আব্দুল কুদ্দুস, কাউন্সিলর সাইফুল ইসলাম খোকন প্রমুখ।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records