মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ॥ ১০ হাজার কর্মী ছাঁটাই করবে টাটা !

করোনা ॥ ১০ হাজার কর্মী ছাঁটাই করবে টাটা !

অনলাইন ডেস্ক ॥ করোনার জেরে লোকসান এড়াতে কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে ভারতের বহুজাতিক কোম্পানি টাটা গ্রুপ। ইতোমধ্যে গ্রুপের মালিকানাধীন সংস্থা থেকে এক হাজার কর্মীকে ছাঁটাই করা হয়েছে। খবর টাইমস নিউজ নেটওয়ার্কের

প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ এড়াতে বিশ্বের অন্যান্য দেশের মতো ভারত সরকারও দেশজুড়ে ঘোষণা করে লকডাউন। এতে অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের মতো বিমান পরিষেবা, গাড়িশিল্প ও এরোস্পেস সংক্রান্ত একাধিক ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়েছে টাটা গ্রুপের। প্রতিষ্ঠানের আয়ে ভাটা পড়েছে। তাই দেয়ালে পিঠ ঠেকে যাওয়া পরিস্থিতিতে অস্তিত্ব টিকিয়ে রাখতে বাধ্য হয়েই ছাঁটাইয়ের পথে হাঁটতে হচ্ছে টাটা গ্রুপকে।

ছাঁটাই তালিকার প্রথমেই রয়েছেন টাটার গাড়ি উৎপাদন ব্যবসায় যুক্ত চুক্তিবদ্ধ কর্মীরা। ধারণা করা হচ্ছে, টাটা মোটরসের জাগুয়ার ল্যান্ড রোভার শাখায় কর্মরত উৎপাদন বিভাগের চুক্তিবদ্ধ কর্মীদের মাথাতেই প্রথমে ছাঁটাইয়ের খড়গ পড়বে। এছাড়া নেদারল্যান্ডসে টাটা গ্রুপের ইস্পাত উৎপাদন ব্যবসা থেকে ১০০০ থেকে ৯০০০ কর্মীকে ছাঁটাই করা হতে পারে বলেও ধারণা করা হচ্ছে। এর আগে ওই কর্মীদের ২০% পর্যন্ত বেতন কমানোর পরিকল্পনা গ্রুপের।

লকডাউনের শুরুর দিকে টাটা গ্রুপ ঘোষণা দিয়েছিল যে, কোনো কর্মীকে ছাঁটাই করা হবে না এবং লোকসান সামলাতে কোনো সম্পত্তি বিক্রি করা হবে না। কিন্তু টাইমস নেটওয়ার্কের এই প্রতিবেদন বলছে, আগের ঘোষণায় আর স্থির থাকতে পারছে না টাটা।

এর আগে গত ১৬ জুন ব্রিটেনের বৃহত্তম গাড়ি উৎপাদন সংস্থা জাগুয়ার ল্যান্ড রোভার ব্র্যান্ড ৩০% লোকসান দেখার পরে এক হাজার কর্মীকে ছাঁটাই করেছে টাটা মোটরস।

টাইমস নিউজ নেটওয়ার্ক জানায়, ভারতে ২০২০ অর্থবছরে চতুর্থ মাস শেষে ৯৮৯৪ কোটি টাকা ক্ষতি হয়েছে টাটা মোটরসের। অথচ এক বছর আগে এই সময়ে ১১০০ কোটি টাকা লাভ করেছিল সংস্থাটি।

তবে ভারতের ঠিক কোন ব্যবসাপ্রতিষ্ঠান থেকে ছাঁটাই শুরু করতে পারে টাটা গ্রুপ, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। তবে ছাঁটাই প্রক্রিয়া খুব দ্রুতই শুরু হবে বলে জানা গেছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ ব্রাজিলে মৃত্যু ৬৫ হাজার ছাড়াল         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         পাপুলকাণ্ডে রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         উপনির্বাচন পেছানোর সুযোগ নেই ॥ ইসি সচিব         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         কিশোরগঞ্জে শোক-শ্রদ্ধায় শোলাকিয়ায় জঙ্গী হামলায় নিহতদের স্মরণ         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের        
//--BID Records