মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফিফার করোনা ফান্ড থেকে ৮ কোটি টাকা পাচ্ছে বাফুফে

স্পোর্টস রিপোর্টার ॥ ফিফা সভাপতি জিয়াান্নি ইনফান্তিনো গত বছরের অক্টোবরে বাংলাদেশে শুভেচ্ছা সফর করেন। বিশ্বের নানা প্রান্তে প্রায় ১ কোটি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। লাশের মিছিল যোগ দিয়েছে প্রায় পাঁচ লাখ মানুষ। পরিস্থিতি স্বাভাবিক না হলেও ফুটবল শুরু হয়েছে উন্নত দেশগুলোতে। আপাতত দর্শকশূন্য স্টেডিয়ামে ক্লাব ফুটবল খেলানো হচ্ছে। যদিও আন্তর্জাতিক ম্যাচ শুরু নিয়ে দ্বিধায় রয়েছে ফিফা। করোনার প্রভাবে মার্চ থেকে শুরু হওয়া লকডাউনে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে ফুটবল বিশ্বকে। ফুটবলের সঙ্গে সম্পৃক্তদের সাহায্যের জন্য এগিয়ে এলো বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা। তিন স্তরের কোভিড-নাইনটিন রিলিফ ফান্ড গঠনের অনুমতি দিয়েছে ফিফা কাউন্সিল। সুনির্দিষ্ট নিয়মের মাধ্যমে এই অনুদান দিতে চলেছে সংস্থাটি।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেছেন,‘সদস্য দেশগুলোর করোনায় ক্ষতিগ্রস্ত। তা কাটাতে যে ত্রাণ তহবিল গঠন করেছে ফিফা, সেখান থেকে আমরাও ১০ লাখ মার্কিন ডলার (প্রায় সাড়ে ৮ কোটি টাকা) পাব।’ এই অর্থ দুই ধাপে প্রদান করবে ফিফা। অর্ধেক টাকা জুলাই ও বাকি অর্থ আগামী বছরের জানুয়ারিতে দেয়ার কথা রয়েছে।

এদিকে নারী ফুটবলের জন্য শর্তসাপেক্ষে আলাদা পাঁচ লাখ ডলার দেবে ফিফা কর্তৃপক্ষ। যদিও সদস্য দেশগুলোকে বিনা সুদে ন্যূনতম পাঁচ লাখ ডলার ঋণ দিতেও রাজি হয়েছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা। তবে নারী ফুটবলের অর্থটা নির্ভর করবে বিভিন্ন শর্তের ওপর। তাই এখনই বলা যাবে না ওই খাত থেকে কি পরিমাণ অর্থ পাবে বাফুফে।

শীর্ষ সংবাদ:
১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ         শাহজাহান সিরাজ আর নেই         যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের দাফন সম্পন্ন         ময়ূর-২ লঞ্চের মাস্টার আবুল বাসার তিন দিনের রিমান্ডে         এবার নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনের বড় বিনিয়োগ আসছে         করোনা ভাইরাসে সুস্থের সংখ্যা লাখ ছাড়াল, মৃত্যু আরও ৩৩ জনের         করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় অনিয়ম সহ্য করা হবে না         ভার্চুয়ালেই চলবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ        
//--BID Records