বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফিফার করোনা ফান্ড থেকে ৮ কোটি টাকা পাচ্ছে বাফুফে

স্পোর্টস রিপোর্টার ॥ ফিফা সভাপতি জিয়াান্নি ইনফান্তিনো গত বছরের অক্টোবরে বাংলাদেশে শুভেচ্ছা সফর করেন। বিশ্বের নানা প্রান্তে প্রায় ১ কোটি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। লাশের মিছিল যোগ দিয়েছে প্রায় পাঁচ লাখ মানুষ। পরিস্থিতি স্বাভাবিক না হলেও ফুটবল শুরু হয়েছে উন্নত দেশগুলোতে। আপাতত দর্শকশূন্য স্টেডিয়ামে ক্লাব ফুটবল খেলানো হচ্ছে। যদিও আন্তর্জাতিক ম্যাচ শুরু নিয়ে দ্বিধায় রয়েছে ফিফা। করোনার প্রভাবে মার্চ থেকে শুরু হওয়া লকডাউনে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে ফুটবল বিশ্বকে। ফুটবলের সঙ্গে সম্পৃক্তদের সাহায্যের জন্য এগিয়ে এলো বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা। তিন স্তরের কোভিড-নাইনটিন রিলিফ ফান্ড গঠনের অনুমতি দিয়েছে ফিফা কাউন্সিল। সুনির্দিষ্ট নিয়মের মাধ্যমে এই অনুদান দিতে চলেছে সংস্থাটি।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেছেন,‘সদস্য দেশগুলোর করোনায় ক্ষতিগ্রস্ত। তা কাটাতে যে ত্রাণ তহবিল গঠন করেছে ফিফা, সেখান থেকে আমরাও ১০ লাখ মার্কিন ডলার (প্রায় সাড়ে ৮ কোটি টাকা) পাব।’ এই অর্থ দুই ধাপে প্রদান করবে ফিফা। অর্ধেক টাকা জুলাই ও বাকি অর্থ আগামী বছরের জানুয়ারিতে দেয়ার কথা রয়েছে।

এদিকে নারী ফুটবলের জন্য শর্তসাপেক্ষে আলাদা পাঁচ লাখ ডলার দেবে ফিফা কর্তৃপক্ষ। যদিও সদস্য দেশগুলোকে বিনা সুদে ন্যূনতম পাঁচ লাখ ডলার ঋণ দিতেও রাজি হয়েছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা। তবে নারী ফুটবলের অর্থটা নির্ভর করবে বিভিন্ন শর্তের ওপর। তাই এখনই বলা যাবে না ওই খাত থেকে কি পরিমাণ অর্থ পাবে বাফুফে।

শীর্ষ সংবাদ:
শেখ কামালের বহুমুখী প্রতিভা বিকশিত হয়ে সব অঙ্গনে ভূমিকা রাখতে পারতো ॥ প্রধানমন্ত্রী         বৈরুত বিস্ফোরণে ১০০ ছাড়িয়েছে নিহতের সংখ্যা, আহত ৪ হাজারের বেশি মানুষ         দেশ বিরোধী চক্র জাতির পিতার পরিবার নিয়ে ভ্রান্ত চিত্র আঁকার অপচেষ্টা করেছে ॥ সেতুমন্ত্রী         বৈরুত বিস্ফোরণে দুই বাংলাদেশি নিহত         ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা         সৌদিতে আটকেপড়াদের ফেরাতে বিশেষ ফ্লাইট         টিকটকে অশালীন ভিডিও বন্ধে নোটিশ         বৈরুর অ্যামোনিয়াম বিস্ফোরণের ধোয়া এমন নয়, যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ         বৈরুতে তিন দিনের শোক, জারি হচ্ছে জরুরি অবস্থা         বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৭ লাখ ছাড়াল         রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সতর্ক করলো ডব্লিউএইচও         বিস্ফোরণে প্রাণ হারালেন লেবাননের কাতায়েব পার্টির মহাসচিব         সমগ্র কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে পাকিস্তানের মানচিত্র প্রকাশ         টাইমস স্কয়ারে দেখানো হবে না রামমন্দিরের ভূমিপূজার ছবি         বৈরুতে বিস্ফোরণ ॥ সহায়তার আশ্বাস দিলেন সমব্যথী বিশ্বনেতারা        
//--BID Records