মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফিফার করোনা ফান্ড থেকে ৮ কোটি টাকা পাচ্ছে বাফুফে

স্পোর্টস রিপোর্টার ॥ ফিফা সভাপতি জিয়াান্নি ইনফান্তিনো গত বছরের অক্টোবরে বাংলাদেশে শুভেচ্ছা সফর করেন। বিশ্বের নানা প্রান্তে প্রায় ১ কোটি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। লাশের মিছিল যোগ দিয়েছে প্রায় পাঁচ লাখ মানুষ। পরিস্থিতি স্বাভাবিক না হলেও ফুটবল শুরু হয়েছে উন্নত দেশগুলোতে। আপাতত দর্শকশূন্য স্টেডিয়ামে ক্লাব ফুটবল খেলানো হচ্ছে। যদিও আন্তর্জাতিক ম্যাচ শুরু নিয়ে দ্বিধায় রয়েছে ফিফা। করোনার প্রভাবে মার্চ থেকে শুরু হওয়া লকডাউনে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে ফুটবল বিশ্বকে। ফুটবলের সঙ্গে সম্পৃক্তদের সাহায্যের জন্য এগিয়ে এলো বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা। তিন স্তরের কোভিড-নাইনটিন রিলিফ ফান্ড গঠনের অনুমতি দিয়েছে ফিফা কাউন্সিল। সুনির্দিষ্ট নিয়মের মাধ্যমে এই অনুদান দিতে চলেছে সংস্থাটি।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেছেন,‘সদস্য দেশগুলোর করোনায় ক্ষতিগ্রস্ত। তা কাটাতে যে ত্রাণ তহবিল গঠন করেছে ফিফা, সেখান থেকে আমরাও ১০ লাখ মার্কিন ডলার (প্রায় সাড়ে ৮ কোটি টাকা) পাব।’ এই অর্থ দুই ধাপে প্রদান করবে ফিফা। অর্ধেক টাকা জুলাই ও বাকি অর্থ আগামী বছরের জানুয়ারিতে দেয়ার কথা রয়েছে।

এদিকে নারী ফুটবলের জন্য শর্তসাপেক্ষে আলাদা পাঁচ লাখ ডলার দেবে ফিফা কর্তৃপক্ষ। যদিও সদস্য দেশগুলোকে বিনা সুদে ন্যূনতম পাঁচ লাখ ডলার ঋণ দিতেও রাজি হয়েছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা। তবে নারী ফুটবলের অর্থটা নির্ভর করবে বিভিন্ন শর্তের ওপর। তাই এখনই বলা যাবে না ওই খাত থেকে কি পরিমাণ অর্থ পাবে বাফুফে।

শীর্ষ সংবাদ:
সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে         করোনা ভাইরাস ॥ ভুটানজুড়ে লকডাউন         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মারা গেছেন ৩৩ জন, নতুন শনাক্ত ২৯৯৬         দেশের উন্নয়নে প্রয়োজন অভ্যন্তরীণ স্থিতিশীলতা ॥ সেতুমন্ত্রী         প্রণব মুখার্জির দ্রুত আরোগ্য কামনা করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী         দেশে এক মাসে ১০৭ জন নারী ও শিশু ধর্ষণের শিকার         মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার         আন্তর্জাতিক যুব দিবসে টিআইবির সাত দাবি         মন্দির প্রাঙ্গণেই জন্মাষ্টমীর সব আয়োজন         ব্রাজিলে কমেছে সংক্রমণ, বেড়েছে সুস্থতা         বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ         করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !         কাল বুধবার থেকে হাইকোর্টে দুই পদ্ধতিতেই বিচারকাজ শুরু হচেছ         টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ নেই ॥ সিআইএ         তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সফরে নিয়ে ক্ষুব্ধ চীন        
//--BID Records