শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হত্যার রাজনীতির মাধ্যমেই বিএনপির জন্ম

  • তারাই ক্রসফায়ার গুম খুন শুরু করেছিল ॥ তথ্যমন্ত্রী

বিশেষ প্রতিনিধি ॥ তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপির জন্ম হত্যার রাজনীতির মাধ্যমে এবং তারাই ক্রসফায়ার-গুম-খুন শুরু করেছিল। আমাদের দল (আওয়ামী লীগ) কোন ধরনের বিচারবহির্ভূত হত্যাকান্ড সমর্থন করে না।

শনিবার রাজধানীর মিন্টু রোডের সরকারী বাসভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এমন অভিযোগ করেন। ‘ক্রসফায়ার-গুম-খুনে রাষ্ট্র অমানবিক হয়ে উঠেছে’ বিএনপি নেতা রুহুল কবির রিজভীর সম্প্রতি এমন অভিযোগ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী গণমাধ্যমে প্রকাশিত পরিসংখ্যান উল্লেখ করে বলেন, বিএনপি ক্ষমতায় থাকাকালে প্রতিবছর ৩১৭ জনের বেশি ক্রসফায়ারে মৃত্যুবরণ করেছে ও গুম হয়েছে। অনুরূপ পরিসংখ্যান অনুযায়ী, বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে এ সংখ্যা মাত্র ১৮৭। এটা ঠিক যে, অপরাধীরা অনেক সময় বন্দুকযুদ্ধে লিপ্ত হয়। আমাদের দল কোন ধরনের বিচারবহির্ভূত হত্যাকা- সমর্থন কওে না। ‘খুনের রাজনীতির মাধ্যমেই বিএনপির উত্থান’ উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, জিয়াউর রহমান নিজের ক্ষমতা নিষ্কণ্টক করার জন্য হাজার হাজার সেনা সদস্যকে হত্যা করেছেন, তিনি বঙ্গবন্ধু হত্যার সঙ্গেও যুক্ত। আর বিএনপি যখন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে ক্ষমতাসীন তখনই ক্রসফায়ার চালু করে। অর্থাৎ খুনের রাজনীতির মাধ্যমেই যাদের উন্মেষ ও প্রতিষ্ঠা, যারা দেশে গুম-খুনের রাজনীতি শুরু করেছিলেন তারা যখন এ ধরনের কথা বলে তখন তা হাস্যকর হয়ে দাঁড়ায়।

আক্ষেপের সঙ্গে তথ্যমন্ত্রী বলেন, মানুষ আশা করেছিল, করোনার এ সময় বিএনপি বাদানুবাদের রাজনীতি থেকে বেরিয়ে আসবে। কিন্তু প্রকৃতপক্ষে তারা তাদের চিরাচরিত মিথ্যাচার আর বিষোদগারের রাজনীতি ত্যাগ করতে ব্যর্থ হয়েছে। এমনকি তারা মানুষের পাশেও দাঁড়ায়নি। করোনা মহামারীর মধ্যে লোক দেখানো ত্রাণ বিতরণের ফটোসেশনের মধ্যেই তাদের কার্যক্রম সীমিত রেখেছে।

বিএনপিকে মানুষ আঁস্তাকুড়ে নিক্ষেপ করবে- নৌপরিবহন প্রতিমন্ত্রী ॥ করোনাভাইরাসের সঙ্কটে দায়িত্বশীল ভূমিকায় ব্যর্থ হওয়ায় বিএনপিকে মানুষ আগামী দিনে আঁস্তাকুড়ে নিক্ষেপ করবে বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) উদ্যোগে এ্যাম্বুলেন্স সেবা চালুর উদ্বোধনকালে তিনি এমন মন্তব্য করেন।

প্রতিমন্ত্রী বলেন, করোনাভাইরাসের মহামারীতে পৃথিবীর অনেক উন্নত দেশ, যারা স্বাস্থ্য সেবায় সারা বিশ্বে নেতৃত্ব দেয় তাদেরও অসহায়ত্ব প্রকাশ করতে দেখা যায়। অথচ আমাদের দেশের স্বাস্থ্য ক্ষেত্রে সক্ষমতার সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও সরকার সাহসিকতার সঙ্গে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলা করে যাচ্ছে।

বিএনপির সমালোচনা করে তিনি বলেন, আমরা দেখতে পাচ্ছি করোনাভাইরাসের সঙ্কটের শুরু থেকে বিএনপি দায়িত্বশীল ভূমিকা পালনে ব্যর্থতার পরিচয় দিচ্ছে। আমি মনে করি এই দায়িত্বশীল ভূমিকায় যারা ব্যর্থতার পরিচয় দেবে তাদেরকে আগামীতে বাংলাদেশের মানুষ আঁস্তাকুড়ে নিক্ষেপ করবে। বিএনপির উচিত সরকারের বিরুদ্ধে মুখরোচক সমালোচনা ও দেশের মানুষকে আতঙ্কিত না করে সঠিক রাস্তায় হাঁটা। সরকার যেসব ব্যবস্থা নিচ্ছে তাতে কোন ত্রুটি আছে কিনা তা ধরিয়ে দিয়ে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

দেশের এই সঙ্কটময় মুহূর্তে গণমাধ্যম কর্মীদের ছাঁটাই বন্ধ করার জন্য মালিকদের প্রতি আহ্বান জানিয়ে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশের ইতিহাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরে শেখ হাসিনা ছাড়া এত গণমাধ্যমবান্ধব নেতা আর আছে বলে আমার মনে হয় না। শেখ হাসিনা সকল শ্রেণী-পেশার মানুষের কথা যেভাবে চিন্তা করেন সাংবাদিকদের কথাও সেভাবেই চিন্তা করেন। করোনাভাইরাসের এই মহামারীতে তিনি গণমাধ্যম কর্মীদের প্রণোদনার আওতায় নিয়ে এসেছেন।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজের) সভাপতি কুদ্দুস আফ্রাদের সভাপতিত্বে সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, যুগ্ম সাধারণ সম্পাদক খায়রুল আলম, সাংগঠনিক সম্পাদক জিহাদুর রহমান জিহাদ, এ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতির সভাপতি গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক বাদল মাদবর এ সময় বক্তব্য রাখেন।

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!        
//--BID Records