মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনার হটস্পট না’গঞ্জে নমুনা পরীক্ষা বাড়ানোর দাবি

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ করোনার হটস্পট খ্যাত নারায়ণগঞ্জে প্রতিদিনই সংক্রামণ সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। করোনার থাবায় মৃত্যুর মিছিলও দিন দিন লম্বা হচ্ছে। গত আড়াইমাসে নারায়ণগঞ্জে করোনায় আক্রান্ত হয়ে ২ ডাক্তার, একজন নার্সসহ ১১০ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার পর্যন্ত এ জেলায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৯২৫ জন। নারায়ণগঞ্জের খানপুর ৩শ’ শয্যা হাসপাতালে ছয়দিন করোনা পরীক্ষার কিট সঙ্কটের কারণে করোনার নমুনা পরীক্ষা বন্ধ ছিল। গত মঙ্গলবার থেকে কিট সরবরাহ করায় আবারও নমুনা সংগ্রহ ও পরীক্ষা শুরু হয়েছে। কিন্ত করোনার উপসর্গে আক্রান্ত রোগীর তুলনায় পরীক্ষার হার কম হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় বাসিন্দা, ভুক্তরোগী ও সুশীল সমাজের প্রতিনিধিরা। খানপুর হাসপাতাল যেন চার থেকে পাঁচ শিফটে করোনার পরীক্ষা করা হয় এ বিষয়ে সরকারের কাছে দাবি জানান নগরবাসী। সুশীল সমাজের প্রতিনিধিরা নারায়ণগঞ্জে কমপক্ষে এক হাজার নমুনা পরীক্ষার দাবি জানান।

জানা যায়, নারায়ণগঞ্জের সরকারী ও বেসরকারী দুটি পিসিআর ল্যাবে করোনার উপসর্গ নিয়ে আসা রোগীদের নমুনা পরীক্ষা করা হচ্ছে। রূপগঞ্জর কাঞ্চনে বেস্টওয়ে সিটিতে অবস্থিত গাজী কোভিড-১৯ পিসিআর ল্যাবে ইউএস বাংলা হাসাপাতালের সহযোগিতায় প্রতিদিন চার থেকে পাঁচ শিফটে ৩০০টি থেকে ৩৮০টি পর্যন্ত নমুনা পরীক্ষা করতে পারে। খানপুর তিন শ’ শয্যা হাসপাতালে পিসিআর ল্যাবে সরকারী সকল সুযোগ সুবিধা থাকার পর তারা সর্বোচ্চ নমুনা পরীক্ষা করছে ২৮২টি। খানপুর হাসপাতাল সূত্রে জানা যায়, খানপুর তিন শ’ শয্যা হাসপাতালে প্রতিদিন নমুনা পরীক্ষা করার জন্য হাসপাতালের নির্ধারিত তিনটি মোবাইল নম্বরে কমপক্ষে ৪শ’ থেকে ৫শ’ এসএসএস আসে। কিন্তু হাসাপাতাল কর্তৃপক্ষ ১৫০ থেকে ১৬০ জনের নমুনা পরীক্ষার জন্য ফিরতি এসএমএস পাঠায়। সিভিল সার্জন অফিস ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের দুটি বুথে যে নুমনা সংগ্রহ করে তা এই পিসিআর ল্যাবে পাঠানো হয়। সব মিলিয়ে খানপুর তিন শ’ শয্যা হাসপাতালে ২৮২টি পরীক্ষা করছে। এ বিষয়ে নারায়ণগঞ্জ নাগরিক কমিটি সভাপতি এ্যাডভোকেট এবি সিদ্দিক বলেন, নারায়ণগঞ্জের খানপুর তিন শ’ শয্যা হাসপাতালের পিসিআর ল্যাবে করোনার নুমনা পরীক্ষা বাড়ানোর দাবিতে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে। তিনি আরও বলেন, এ হাসপাতালে অতিশীঘ্রই আইসিইউ ইউনিট চালু এবং টেস্টেরহার বাড়ানো জন্য সরকারের কাছে জোর দাবি জানান। তিনি বলেন, নারায়ণগঞ্জে করোনা রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। প্রতিদিন কমপক্ষে এক হাজার নমুনা পরীক্ষা করার দাবি জানান তিনি। এ বিষয়ে খানপুর অবিস্থিত তিন শ’ শয্যা হাসপাতালের তত্ত্ববধায়ক ডাঃ গৌতম সাহা জানান, দুই শিফটের জনবল দিয়ে তারা প্রতিদিন তিন শিফটের কাজ করাচ্ছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ ব্রাজিলে মৃত্যু ৬৫ হাজার ছাড়াল         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         পাপুলকাণ্ডে রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         উপনির্বাচন পেছানোর সুযোগ নেই ॥ ইসি সচিব         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         কিশোরগঞ্জে শোক-শ্রদ্ধায় শোলাকিয়ায় জঙ্গী হামলায় নিহতদের স্মরণ         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের        
//--BID Records