শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোরবানির পশু নিয়ে শঙ্কায় রাজশাহীর খামারিরা

কোরবানির পশু নিয়ে শঙ্কায় রাজশাহীর খামারিরা

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ সামনে কোরবানির ঈদ। ঈদের প্রধান অনুসঙ্গ কোরবানির পশু। এই মৌসুমে দেশী গরুর পাশাপাশি ভারতীয় গরুর চাহিদা সবচেয়ে বেশি রাজশাহী অঞ্চলের হাটগুলোতে। তবে করোনাকালে এবার কোরবানির হাটে ভারতীয় গরু আসছে না। এমন সংবাদের পরও রাজশাহীর গরুর খামারিদের মনে স্বস্তি নেই। কারণ, করোনাভাইরাস।

করোনাভাইরাসের কারণে হাট জমবে কিনা তা নিয়ে অনেকটা অস্বস্তিতে পড়েছেন খামারিরা। খামারে পালন করা পশুর ভাল দাম পাওয়া যাবে কিনা তা নিয়েও শঙ্কা দেখা দিয়েছে তাদের মনে। রাজশাহী প্রাণিসম্পদ অফিসের তথ্য অনুযায়ী, রাজশাহীতে কোরবানির পশুর চাহিদা আছে তিন লাখের কিছু বেশি। আর ছোটবড় মিলে ১৭ হাজারের বেশি খামার। এসব খামারে যে গরু আছে তা দিয়ে আসন্ন কোরবানির চাহিদা পূরণ হবে। পাশাপাশি এবারে আসছে না ভারতীয় গরু। এতে খামারিরা আছেন সুবিধাজনক অবস্থায়। তবে, করোনাভাইরাস খামারিদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। তারা আশঙ্কা করছেন, করোনাভাইরাসের কারণে এবারে কোরবানির হাট জমতে নাও পারে। শুধু তাই নয়, অনেকেই আর্থিক সঙ্কটের কারণে এবার কোরবানি নাও দিতে পারে। রাজশাহীর পবা উপজেলার বাগধানীর খামারি উজ্জ্বল জানান, প্রতিবছর তিনি বাড়িতে ২ থেকে ৩টি গরু পালন করেন। এবারেও ৩টি গরু পালন করেছেন। ৬৫ থেকে ৭০ হাজার টাকা দাম হবে প্রতিটি গরুর। তিনি জানান, দীর্ঘ ৮ মাস ধরে গরুগুলো পালন করতে দেড় লাখ টাকার মতো খরচ হয়েছে। এখন সঠিক দাম না পেলে পরিশ্রম বৃথা যাবে। খামারি উজ্জ্বল জানান, করোনাভাইরাসের কারণে তিনি বেশ চিন্তায় আছেন। পশুহাটগুলো জমবে কিনা তা নিয়েও শঙ্কা আছে। এছাড়া অনেকেই এবার আর্থিক সঙ্কটে আছে। সে কারণে বাজারে পশুর চাহিদাও কমতে পারে। বাগমারার আরেক খামারি দুলাল জানান, স্থানীয়ভাবে কেনাবেচা শুরু হয় পরে। তবে, দূরের পাইকাররা আগে আসেন। এবারে যে পরিস্থিতি তাতে তারা আশঙ্কায় আছেন যে, দূরের পাইকার ব্যবসায়ীরা খুব বেশি আসবে না।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records