বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুলিশ সংস্কার বিল পাস ॥ ভেটোর হুমকি ট্রাম্পের

পুলিশ সংস্কার বিল পাস ॥ ভেটোর হুমকি ট্রাম্পের

অনলাইন ডেস্ক ॥ পুলিশে সংস্কার এনে একটি বিল যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বৃহস্পতিবার রাতে পাস হয়েছে। তবে বিলটির শেষ পরিণতি কী হবে তা নিয়ে সংশয় রয়েছে। বিশেষ করে যুক্তরাষ্ট্র কংগ্রেসে প্রতিনিধিত্বকারী ডেমোক্রেট ও রিপাবলিকান নেতারা বিলটির পক্ষে-বিপক্ষে অবস্থান নেয়ায় দেখা দিয়েছে জটিলতা। পুলিশের বিপক্ষে যাওয়ায় এ বিলে ভেটোর হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত ২৫ মে যুক্তরাষ্ট্রে আফ্রিকান-আমেরিকান শ্বেতাঙ্গ পুলিশের হাতে বর্বর নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড মারা গেলে আন্দোলনে ফেটে পড়ে দেশটির জনগণ। জাতিগত বৈষম্যের অভিযোগ এনে পুলিশ বিভাগে সংস্কার ও অর্থায়ন বন্ধের দাবি জানায় আন্দোলনকারীরা। শেষ পর্যন্ত এই ইস্যুতে তোপের মুখে পড়ে যুক্তরাষ্ট্র পুলিশে সংস্কার বিষয়ক একটি নির্বাহী আদেশে সই করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিলটিতে জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের মতো ঘটনার যেন আর পুনরাবৃত্তি না হয় তার দাবি জানানো হয়েছে। একই সঙ্গে, পুলিশের অবৈধ কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রতিকার চেয়ে মামলা করার সুযোগ থাকছে। এছাড়া পুলিশের ক্ষমতার অপব্যবহারের বিষয়টি খতিয়ে দেখতে একটি স্বাধীন অনুসন্ধান পরিচালনা ও কিছু পুলিশ সদস্যকে কমিউনিটিতে বদলির প্রস্তাব দেয়া হয়েছে। এজন্য ২ দশমিক ৫ বিলিয়ন ডলার অনুমোদন দিয়েছে প্রতিনিধি পরিষদ।

মূলত জাতিগত বৈষম্যের বিরুদ্ধে দেশব্যাপী নাগরিক অধিকারবিষয়ক সংগঠনগুলোর ব্যাপক আন্দোলনের ফলে পার্লামেন্টে এ-সংকান্ত বিল আনতে বাধ্য হয় ডেমোক্রেটরা।

যুক্তরাষ্ট্র পার্লামেন্টের প্রতিনিধি পরিষদের একজন ডেমোক্রেট সদস্য জিম ম্যাকগভার্ন। তিনি বলেন, বর্তমানে একজন শ্বেতাঙ্গের তুলনায় তিনগুণ কৃষ্ণাঙ্গ মারা যাচ্ছে যুক্তরাষ্ট্র পুলিশের হাতে। আমাদেরই মতো অন্যান্য উন্নত দেশগুলোর তুলনায় যুক্তরাষ্ট্রে পুলিশের গুলি, গ্রেফতার ও বন্দী করার ঘটনা অনেক বেশি।

তবে এ বিল পুলিশ ইউনিয়ন ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বার্থ বিরোধী হওয়ায় তাতে প্রেসিডেন্ট ভেটো

দেবেন বলে আগেই সতর্ক করে দিয়েছে হোয়াইট হাউস।

এর আগে বুধবার রিপাবলিকানরা পুলিশের জন্য নতুন করে ৭ বিলিয়ন ডলারের প্রস্তাব সিনেটে পেশ করলে তা ব্যর্থ হয়ে যায়। এছাড়া বিলটির চরম বিরোধিতা করেছে নাগরিক অধিকারবিষয়ক সংগঠনগুলো।

এদিকে একইদিন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে বলেন, আমাদের পুলিশ বিভাগকে নড়বড়ে করে দিতে চায় ডেমোক্রেটরা।

শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ নিহত শতাধিক         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         জবাবদিহিতাহীন সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত ॥ বিএনপি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ         খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার শুরু করছে তুরস্ক         এখন মাস্ক পরতে রাজি ডোনাল্ড ট্রাম্প         ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ        
//--BID Records