মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অক্সফোর্ডের ভ্যাকসিন শেষ ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে

অক্সফোর্ডের ভ্যাকসিন শেষ ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে
  • ১০ হাজার মানুষের ওপর প্রয়োগ করা হচ্ছে

স্টাফ রিপোর্টার ॥ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি কোভিড-১৯ এর টিকার শেষ ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করা হয়েছে। ব্যাপক এই পরীক্ষার ফলাফলের ওপর নির্ভর করছে এই টিকার ভাগ্য। বছরের শেষ নাগাদ এই টিকা বাজারে আসতে পারে। যদিও সব থেকে আশা জাগানো এই টিকার প্রথম ১০০ কোটির মধ্যে ৭০ কোটি এরমধ্যেই বিক্রি হয়ে গেছে। ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারী কোম্পানি এ্যাস্ট্রাজেনেকা বলছে, শেষ ধাপে ১০ হাজার মানুষের ওপর এই টিকা প্রয়োগ করা হচ্ছে। এদের শরীরে টিকার প্রতিক্রিয়া দেখেই ব্যাপকভাবে তা মানুষের শরীরে প্রয়োগ করার সিদ্ধান্ত নেয়া হবে। দেশে এবং দেশের বাইরে ১০ হাজার মানুষের ওপর অক্সফোর্ডের তৈরি করোনার টিকা প্রয়োগ শুরু হয়েছে। দেশের বাইরে আফ্রিকাতে এই টিকার ক্লিনিক্যাল ট্রায়াল করছে এ্যাস্ট্রাজেনেকা। গত ২৩ এপ্রিল মানবদেহে অক্সফোর্ডের টিকা প্রথম মানব দেহে প্রয়োগ করা হয়। প্রথমে ৫১০ জন স্বেচ্ছাসেবকের ওপর পরীক্ষা করে দেখা হয়েছে এর কার্যকারিতা। প্রতিষেধক প্রয়োগের পরবর্তী ১৫ দিন স্বেচ্ছাসেবকদের বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছিল। আশা জাগিয়ে প্রতিষেধকের কোনরকম ক্ষতিকর পার্শ্ব-প্রতিক্রিয়া বা বিরূপ প্রভাব দেখা দেয়নি বলে জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় গবেষকরা। এবার দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় মানুষের শরীরে প্রতিষেধকের ক্ষতিকর পার্শ্ব-প্রতিক্রিয়ার দিকটি দেখা হবে।

এই পরীক্ষার সাফল্যের ওপরেই নির্ভর করছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনা প্রতিষেধকের বাণিজ্যিক উৎপাদন আর ভাইরাসের চিকিৎসায় এটির প্রয়োগের ছাড়পত্র পাওয়ার বিষয়টি। ফলে শেষ ধাপের এই পরীক্ষার ফলাফলের দিকে তাকিয়ে রয়েছে গোটা বিশ্ব।

এ্যাস্ট্রাজেনেকা আগাম টিকা প্রস্তুত করার ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটি বলছে টিকার ট্রায়ালের ফলাফল পাওয়া এবং ছাড়পত্র পেতে সময়ের প্রয়োজন। এরপর টিকা উৎপাদনে গেলে বেশি সময় প্রয়োজন হবে। ফলে আগেই তারা টিকা উৎপাদন করে রাখতে চায়। ট্রায়ালের ফলাফল পাওয়ার সঙ্গে সঙ্গে যাতে প্রয়োগ করা যায়।

এপ্রিলে মানব দেহে প্রয়োগের আগে এই টিকা ইঁদুর এবং বানরের ওপর প্রয়োগ করা হয়। এতেও টিকা কার্যকর বলে দেখা গেছে। তবে সম্প্রতি শূকরের ওপর এই টিকা প্রয়োগ করা হয়েছে। এতে একক ডোজের এই টিকা এক ডোজের বদলে দুই ডোজ প্রয়োগ করা হয়েছে। এক্ষেত্রেও শূকরের দেহে করোনা প্রতিরোধী এন্টিবডি তৈরি হতে দেখা গেছে। তবে মানুষের শরীরে এই টিকার একক ডোজ প্রয়োগ করা হবে।

তবে এ্যাস্ট্রাজেনেকা’র এই টিকা শুরুর দিকে তৃতীয় বিশ্বের দেশগুলো পাবে কি না তা নিয়ে সন্দেহ রয়েছে। তবে এ্যাস্ট্রাজেনেকা’র নি¤œ আয়ের দেশগুলোতে এক তৃতীয়াংশ টিকা সরবরাহের ঘোষণা দেয়া হয়েছে। অন্যদিকে বিশ^স্বাস্থ্য সংস্থা বলছে টিকা প্রয়োগের ক্ষেত্রে পৃথিবীর যেখানে প্রয়োজন সে জায়গাকে আগে প্রাধান্য দেয়া হবে।

শীর্ষ সংবাদ:
শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত         নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান        
//--BID Records