শুক্রবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনুরাগীদের কাছে টেনিস নিরাপদেই ফিরবে

অনুরাগীদের কাছে টেনিস নিরাপদেই ফিরবে
  • অভিমত কানাডিয়ান টেনিস তারকা বিয়াঙ্কা আন্দ্রেস্কুর

জিএম মোস্তফা ॥ করোনাভাইরাসের কারণে চলতি বছরের দীর্ঘ সময় ধরে স্থগিত ছিল সব ধরনের খেলা। এই সময়ে বাতিলও করা হয়েছে কিছু কিছু গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। তবে করোনাকে মোকাবেলা করে ইতোমধ্যেই মাঠে গড়িয়েছে ফুটবল। ক্রিকেটসহ অন্যান্য খেলাও শুরুর অপেক্ষায়। এই সময়ে টেনিসকেও কোর্টে ফেরানোর জন্য সব ধরনের চেষ্টা করছে আয়োজকরা। ইতোমধ্যেই ইউএস ওপেন আয়োজনের নিশ্চয়তা দিয়েছে টুর্নামেন্টের আয়োজক কর্তৃপক্ষ।

খেলোয়াড়দের কথা ভেবে সর্বোচ্চ স্তরের নিরাপত্তারই বন্দোবস্ত করবে ইউএস ওপেনের আয়োজকরা। যে কারণে আগস্টে ইউএস ওপেন খেতাব ধরে রাখার লক্ষ্যে টুর্নামেন্টে অংশগ্রহণ করতে কোন রকম বাধা-বিপত্তি নেই কানাডিয়ান তারকা বিয়াঙ্কা আন্দ্রেস্কু। রজার ফেদেরার চোটের কারণে বাকি মৌসুম থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন। যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ইউএস ওপেনে অংশগ্রহণের বিষয়ে এখন পর্যন্ত নিশ্চিত করে কিছু বলেননি নোভাক জোকোভিচ এবং রাফায়েল নাদালও। তবে শিরোপা ধরে রাখার লক্ষ্যে কোর্টে নামবেন টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন বিয়াঙ্কা আন্দ্রেস্কু। করোনাভাইরাসের কারণে এবার খেলা হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। তার উপর তারকা খেলোয়াড়দের অংশগ্রহণ ঘিরে সন্দেহ দানা বাঁধায় ইউএস ওপেনের জৌলুস কতটা থাকবে, ত নিয়ে যথেষ্ট চিন্তায় টেনিস মহল। অথচ, এমন সময়ই টেনিসকে কোর্টে ফেরাতে দারুণ সক্রিয় ভূমিকা পালন করছেন সেরেনা উইলিয়ামস। এই টুর্নামেন্টের ছয়বারের চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামস সাফ জানিয়ে দিয়েছেন যে, নিজের দেশের এই গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টে অংশগ্রহণ করতে তার কোন আপত্তি নেই। আর সেরেনা ঘোষণা করার পরপরই ইউএস ওপেনে অংশগ্রহণের ব্যাপারে সবুজ সংকেত দিয়ে দিলেন গত বছর এই আমেরিকান তারকাকে হারিয়েই ক্যারিয়ারের প্রথম মেজর শিরোপা জয়ের স্বাদ পাওয়া বিয়াঙ্কা আন্দ্রেস্কু। গ্র্যান্ডস্লাম আয়োজনের ব্যাপারে একটি বিস্তারিত নির্দেশিকা এবং প্রোটোকল টুইটারে পোস্ট করে কর্তৃপক্ষ। সেই নির্দেশিকার প্রত্যুত্তরে বিয়াঙ্কা আন্দ্রেস্কু লেখেন, ‘আমার কোন সন্দেহ নেই যে টেনিস ফেরাতে উদ্যোগী যুক্তরাষ্ট্র টেনিস এ্যাসোসিয়েশন খেলোয়ারদের কথা ভেবে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থার পরিকল্পনা করবে।’ ইনজুরির কারণে ফেদেরার এই মৌসুমেই আর খেলবেন না। এছাড়া নিউইয়র্কে খেলতে আসার ব্যাপারে অনীহা প্রকাশ করেছেন নোভাক জোকোভিচ এবং রজার রাফায়েল নাদালও। তাদের অনীহা প্রসঙ্গে বিয়াঙ্কা জানিয়েছেন, ‘আমি তাদের সিদ্ধান্তকে একেবারেই হালকাভাবে নিচ্ছি না। আমি ওদের ব্যক্তিগত মতামতকে পূর্ণ সমর্থন জানাচ্ছি।’ আর নিজের অংশগ্রহণের ব্যাপারে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন বলেন, ‘আমি কোর্টে ফেরার সুযোগ কাজে লাগাতে চাই। প্রিয় সব খেলোয়ারদের সঙ্গে, কোর্টের বন্ধুদের সঙ্গে পুনরায় মিলিত হতে চাই। আশা করি লাখ লাখ অনুরাগীদের কাছে টেনিস নিরাপদেই ফিরবে।’ গত মঙ্গলবারই কুড়িতে পা দিয়েছেন বিয়াঙ্কা আন্দ্রেস্কু। ২০১৯ সালেই বিশ্ব টেনিসের পাদপ্রদীপের আলোয় উঠে আসেন তিনি। সেরেনা উইলিয়ামসকে হারিয়ে কানাডার প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে গ্র্যান্ডস্লাম জয়ের নজির গড়েছিলেন বিয়াঙ্কা আন্দ্রেস্কু। অথচ সেরেনার সামনে ছিল ২৪ গ্র্যান্ডস্লাম জয়ের মাইলফলকের হাতছানি। কিন্তু বারবার তীরে এসেও যেন সফল হতে পারছেন না বিশ্ব টেনিস র্যা ঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান এই তারকা। তবে আগস্টের শেষের দিকে শুরু হতে যাওয়া ইউএস ওপেনে খেলার ঘোষণা দিয়ে যেন নিজের গ্র্যান্ডস্লাম জয়ের আকাক্সক্ষার বহিঃপ্রকাশই ঘটিয়েছেন মার্কিন টেনিস তারকা সেরেনা উইলিয়ামস। ইউএস টেনিস এ্যাসোসিয়েশনের সঙ্গে ভিডিও কনফারেন্সে নিজের খেলার কথা জানান তিনি।

শীর্ষ সংবাদ:
কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি         পাটকল শ্রমিকরা কে কত টাকা পাবেন জানা যাবে ৩ দিনের মধ্যে         উত্তর প্রদেশে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ গুলিতে নিহত         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ মৃতের সংখ্যা বেড়ে ১৬১         রোগীর সন্তানকে মারধরের ছবি তোলায় সাংবাদিকের ওপর হামলা         নিরাপত্তা আইন ॥ হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল         করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন খালেদার উপদেষ্টা এম এ হক         করোনা ॥ দেহে অ্যান্টিবডি না থাকলেও কি সংক্রমিত ঠেকানো সম্ভব?         সীমান্তে উত্তেজনার মধ্যেই লাদাখ সফরে মোদি         লিবিয়া যুদ্ধ ॥ এরদোয়ান - ম্যাক্রোঁর মধ্যে বিতণ্ডা , সংকটে নেটো         পাপুলকে মদদ দেওয়ায় কুয়েতি রাজনীতিক, সরকারি কর্মকর্তা গ্রেফতার         সাংবাদিক ফারুক কাজীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         রুশ গোয়েন্দা সংস্থা-প্রতিরক্ষা খাতের ওপর নিষেধাজ্ঞার আহ্বান        
//--BID Records