বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফিজিকে করোনা ভাইরাসমুক্ত ঘোষণা

ফিজিকে করোনা ভাইরাসমুক্ত ঘোষণা

অনলাইন ডেস্ক ॥ অবশেষে নিজেদের করোনা মুক্ত ঘোষণা করল দ্বীপ রাষ্ট্র ফিজি। করোনা আক্রান্ত সর্বশেষ রোগী পুরোপুরি সুস্থ হওয়ার পর শুক্রবার ফিজিকে কোভিড-১৯ মুক্ত দেশ হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে।

ওশেনিয়া মহাদেশে অবস্থিত ফিজি দ্বীপপুঞ্জের জনসংখ্যা মাত্র ৯ লাখ ৩০ হাজার। মার্চের মাঝামাঝি সময়ে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয় সেখানে। অবাক করা হলেও সত্য কঠোর আইসোলেশন ব্যবস্থা এবং সীমান্তে কড়াকড়ির কারণে মাত্র ১৮ জনের মধ্যে করোনা ছড়ায়।

দেশটির করোনা জয়ের পিছনে কঠোর পরিশ্রম, প্রার্থনা, বিজ্ঞানের অবদান আছে বলে বলছেন প্রধানমন্ত্রী ফ্রাঙ্ক বেনিমারাম । শুক্রবার এক টুইট বার্তায় তিনি জানান, শেষ যে রোগী ছিল সেও করোনা থেকে পুরোপুরি সুস্থ হয়ে উঠেছে। তিনি আরো বলেন আমাদের সাফল্য শতভাগ, দেশটিতে করোনায় কারো মৃত্যু হয়নি।

ভৌগলিক বিচ্ছিন্নতা দ্বীপগুলিকে সংক্রমণ ইনকিউবেটারে পরিণত করতে পারে এমন আশঙ্কাও ছিল করোনার ক্ষেত্রে, যেমন গত বছরের শেষের দিকে সামোয়াতে হামের মহামারী ৮৮৩ জন মারা গিয়েছিল, তাদের বেশিরভাগ শিশু ছিল। এর জের ধরেই এবার করোনা ঠেকাতে সীমান্তে কড়াকড়ি এবং পর্যটন বাণিজ্য বন্ধ করার মত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ফলে পলাউ, টঙ্গা, সলমনস দ্বীপপুঞ্জ, সামোয়া, মার্শাল দ্বীপপুঞ্জ, ভানুয়াতু, কুক দ্বীপপুঞ্জ এবং মাইক্রোনেশিয়ায় একজনও করোনা রোগী শনাক্ত করা হয়নি।

শীর্ষ সংবাদ:
ভার্চুয়াল আদালত নিয়ে আইনজীবীদের প্রশিক্ষণ উদ্বোধন করবেন আইনমন্ত্রী         পুরো বিএনপিই এখন হোম আইসোলেশনে ॥ তথ্যমন্ত্রী         ময়ূর-২’র মালিক মোসাদ্দেক ৩ দিনের রিমান্ডে         এরশাদের মৃত্যুদিনে ভোট চায় না জাপা         শিগগিরই এইচএসসিতে ভর্তি শুরু হবে : সংসদে শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যখাতের অনিয়মের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে ॥ কাদের         শেষ হল সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২২শ' ছাড়ালো, নতুন আক্রান্ত ৩৩৬০         করোনায় আতঙ্কিত না হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         পাপুল কুয়েতের নাগরিক নন ॥ কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়         রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার         শিক্ষার্থীদের অটোপাসের খবর ‘গুজব ॥ শিক্ষা মন্ত্রণালয়         বাংলাদেশ ব্যাংকের গবর্নরের চাকরির সময়সীমা বাড়িয়ে বিল পাস         লন্ডনে পাপনের অস্ত্রোপচার সম্পন্ন         দেড় শতাধিক বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ইতালি         ক্রেডিট কার্ড ‘জালিয়াত চক্রের’ চারজন গ্রেফতার         মাস্ক দুর্নীতি ॥ মেডিটেকের পরিচালক হুমায়ুনকে জিজ্ঞাসাবাদ         ভারতে আবারও একদিনে ২৪ হাজারের বেশি সংক্রমণ         রিজেন্টের চেয়ারম্যান সাহেদের দেশত্যাগে নিষেধাজ্ঞা         পল্টন থেকে ৩ মানবপাচারকারী আটক        
//--BID Records