শনিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফিজিকে করোনা ভাইরাসমুক্ত ঘোষণা

ফিজিকে করোনা ভাইরাসমুক্ত ঘোষণা

অনলাইন ডেস্ক ॥ অবশেষে নিজেদের করোনা মুক্ত ঘোষণা করল দ্বীপ রাষ্ট্র ফিজি। করোনা আক্রান্ত সর্বশেষ রোগী পুরোপুরি সুস্থ হওয়ার পর শুক্রবার ফিজিকে কোভিড-১৯ মুক্ত দেশ হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে।

ওশেনিয়া মহাদেশে অবস্থিত ফিজি দ্বীপপুঞ্জের জনসংখ্যা মাত্র ৯ লাখ ৩০ হাজার। মার্চের মাঝামাঝি সময়ে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয় সেখানে। অবাক করা হলেও সত্য কঠোর আইসোলেশন ব্যবস্থা এবং সীমান্তে কড়াকড়ির কারণে মাত্র ১৮ জনের মধ্যে করোনা ছড়ায়।

দেশটির করোনা জয়ের পিছনে কঠোর পরিশ্রম, প্রার্থনা, বিজ্ঞানের অবদান আছে বলে বলছেন প্রধানমন্ত্রী ফ্রাঙ্ক বেনিমারাম । শুক্রবার এক টুইট বার্তায় তিনি জানান, শেষ যে রোগী ছিল সেও করোনা থেকে পুরোপুরি সুস্থ হয়ে উঠেছে। তিনি আরো বলেন আমাদের সাফল্য শতভাগ, দেশটিতে করোনায় কারো মৃত্যু হয়নি।

ভৌগলিক বিচ্ছিন্নতা দ্বীপগুলিকে সংক্রমণ ইনকিউবেটারে পরিণত করতে পারে এমন আশঙ্কাও ছিল করোনার ক্ষেত্রে, যেমন গত বছরের শেষের দিকে সামোয়াতে হামের মহামারী ৮৮৩ জন মারা গিয়েছিল, তাদের বেশিরভাগ শিশু ছিল। এর জের ধরেই এবার করোনা ঠেকাতে সীমান্তে কড়াকড়ি এবং পর্যটন বাণিজ্য বন্ধ করার মত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ফলে পলাউ, টঙ্গা, সলমনস দ্বীপপুঞ্জ, সামোয়া, মার্শাল দ্বীপপুঞ্জ, ভানুয়াতু, কুক দ্বীপপুঞ্জ এবং মাইক্রোনেশিয়ায় একজনও করোনা রোগী শনাক্ত করা হয়নি।

শীর্ষ সংবাদ:
ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন তাবলিগের ১৪ সদস্য         ১২ অগস্ট আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন         রোনালদোর জোড়া গোলেও বেজে গেলো জুভেন্টাসের বিদায়ঘণ্টা         চুয়াডাঙ্গায় নৈশকোচের ধাক্কায় নিহত পাঁচ         বিধ্বস্ত বিমানের ককপিটে ছিলেন স্বর্ণ পদক পাওয়া পাইলট         লাদাখে নতুন করে ভারত-চীনের উত্তেজনা         গত ১৭ বছরের মধ্যে ব্রিটেনের তাপমাত্রা সর্বোচ্চ         চীন-আমেরিকা যুদ্ধ এখন আর অসম্ভব বিষয় নয় ॥ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী         যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি টিকটকের         করোনা মোকাবিলায় আদর্শ নিউজিল্যান্ড-ডেনমার্ক-উগান্ডা         বৈরুতে যেভাবে পৌঁছায় ভয়াবহ বিস্ফোরকের চালান         হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা         আমিরাতে পালিয়েছেন স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস!         অ্যালুমিনিয়ামে যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপের পাল্টা জবাব কানাডার         বিশ্বের শীর্ষ শত কোটিপতির ক্লাবে ঢুকলেন জুকারবার্গ         বুরকিনা ফাসোতে বন্দুকধারীদের হামলায় নিহত ২০         হাওড়ে মরণ ফাঁদ ॥ অরক্ষিত নৌ পরিবহন ব্যবস্থা         বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী আজ         অশুভ চক্র গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত ॥ কাদের         সিনহা হত্যায় জড়িত কেউই ছাড় পাবে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী        
//--BID Records