মঙ্গলবার ২২ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উপগ্রহ চিত্রে ধরা পড়ল লাদাখ সীমান্তে মোতায়েন করা চীনের যুদ্ধবিমানের ছবি

উপগ্রহ চিত্রে ধরা পড়ল লাদাখ সীমান্তে মোতায়েন করা চীনের যুদ্ধবিমানের ছবি

অনলাইন ডেস্ক ॥ লাদাখ সীমান্ত নিয়ে ভারত ও চীনের মধ্য উত্তেজনা চলছে। সীমান্তে দুই দেশেই সেনা মোতায়েন করেছে। উপগ্রহ চিত্রের সবশেষ ছবি এই অঞ্চলের জন্য উদ্বেগের।

এনডিটিভির খবরে বলা হয়েছে, লাদাখ সীমান্তের ওপারে শক্তি বাড়িয়ে চলেছে চীন। লাদাখের প্যাংগং লেক থেকে ২০০ কিলোমিটার দূরে গারি গুনশা ঘাঁটিতে অত্যাধুনিক যুদ্ধবিমান মোতায়েন করে রেখেছে চীনের 'পিপলস লিবারেশন আর্মি'। উপগ্রহ চিত্রের বরাতে এমনটা জানানো হয়েছে এনডিটিভির খবরে।

স্যাটেলাইট ছবি প্রকাশ করে ভারতের গণমাধ্যমে দাবি করা হয়েছে, লাইন অব কন্ট্রোলের কাছে মোতায়েন বিমানগুলোর মধ্যে অন্যতম হলো J-11 এবং J-16 ফাইটার। ৬ এপ্রিলের স্যাটেলাইটের তোলা ছবিতে দেখা যাচ্ছে, অসামরিক বিমানঘাঁটি রূপেও ব্যবহার হওয়া গারি গুনশায় কোনো যুদ্ধযান বা সমরসজ্জা নেই। কিন্তু ২১ মের ছবি সম্পূর্ণ অন্য কিছু ইশারা করছে। এই সময়ের মধ্যেই গারি গুনশায় ছবিটি সত্য হলে ভারতের জন্য উদ্বেগের। আর ভারত-চীন সীমান্তে উত্তেজনার মধ্যে চীনা প্রেসিডেন্ট সি চিন পিং যুদ্ধের প্রস্তুতি রাখতে সেনাকে নির্দেশ দেওয়ার পরই এ ঘটনা বলে মনে করা হচ্ছে।

অনেকের দাবি, করোনা আবহে মহামারি থেকে নজর ঘোরাতে এবং হংকংয়ে চলা বিক্ষোভে দৃষ্টি ফেরাতে সীমান্তে উত্তেজনা বাড়াচ্ছে চীন।

গারি গুনশা ঘাঁটি বিশ্বের উচ্চতম বিমানঘাঁটিগুলোর মধ্যে অন্যতম। সমুদ্রপৃষ্ঠ থেকে গারি গুনশার উচ্চতা ৪ হাজার ২৭৪ মিটার। চীনের যে যুদ্ধবিমানগুলোর ছবি দেখা যাচ্ছে, তা সীমিত পরিমাণের ক্ষেপণাস্ত্র ও বোমা নিয়ে উড়তে পারবে। খুব বেশি হলে ঘণ্টাখানেক বাতাসে থাকতে পারবে যুদ্ধবিমানগুলো।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records