শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাটকের শূটিং শুরু হলেও চলচ্চিত্রের বিষয়ে সিদ্ধান্ত হয়নি

নাটকের শূটিং শুরু হলেও চলচ্চিত্রের বিষয়ে সিদ্ধান্ত হয়নি

গৌতম পা-ে ॥ প্রাণঘাতী করোনা ধুঁকতে থাকা দেশীয় চলচ্চিত্রের জন্য হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে। নানা চড়াই-উতরাই পেরিয়ে কিছুটা ঘুরে দাঁড়ানো এই শিল্প এবার কতটা ধসের শিকার হতে যাচ্ছে তা অনুমান করতেও শিউরে উঠছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। তাদের শঙ্কা একেবারে নিপাট-সচল সিনেমা হলগুলোও আর ঘুরে দাঁড়াতে পারবে না। আধুনিক বা মাল্টিপ্লেক্সগুলোও পড়বে বড় ধরনের লোকসানের মুখে। সিনেমায় লগ্নি করা অর্থ সচল না থাকায় এবং করোনার কারণে ঈদ উৎসবেও হলগুলো বন্ধ হওয়ায় সিনেমা খাত সংশ্লিষ্টদের প্রাথমিকভাবে ক্ষতির পরিমাণ কয়েকশ কোটি টাকা, এমনই মনে করছেন চলচ্চিত্রসংশ্লিষ্টরা।

সরকার চলমান লকডাউন তুলে দিয়েছে রবিবার (৩১ মে) থেকে। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে গেল দুই মাস সব ধরনের শূটিং বন্ধ ছিল। তাই স্বাস্থ্যবিধি মেনে শূটিং শুরু করার অনুমতি দিয়েছে নাটকের সংগঠনগুলো। শর্তসাপেক্ষে স্বাস্থ্যবিধি মেনে সোমবার থেকে টিভি নাটকে শূটিং শুরু করছে সংগঠনগুলো। নাটকের সংগঠনগুলো শূটিংয়ের অনুমতি দিলেও এখন পর্যন্ত এ নিয়ে সিদ্ধান্ত নেয়নি চলচ্চিত্রের সংগঠনগুলো। চলচ্চিত্র প্রযোজক সমিতি থেকে এর আগে গত ১৮ মার্চ থেকে সকল প্রকার ছবির শূটিং বন্ধ করে দেয়া হয়। সে নিষেধাজ্ঞা এখনও বহাল রয়েছে।

এদিকে করোনাভাইরাস সঙ্কটের মধ্যে টানা দুই মাস সাধারণ ছুটি শেষে দাফতরিক কার্যক্রম ও শূটিংয়ে ফিরছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি)। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে ৩১ মে থেকে কর্মকর্তা-কর্মচারীরা কাজে যোগ দিয়েছেন বলে জানান প্রতিষ্ঠানটির জনসংযোগ কর্মকর্তা হিমাদ্রি বড়ুয়া। তিনি বলেন, দাফতরিক কাজের পাশাপাশি শূটিংয়ের জন্য এফডিসির ফ্লোরগুলোকে প্রস্তুতি রাখা হয়েছে। প্রযোজক ও পরিচালকরা চাইলে স্বাস্থ্যবিধি মেনে এখন থেকে ফ্লোরে শূটিং করতে পারবেন।

চলচ্চিত্রের শূটিংয়ের ব্যাপারে প্রযোজক সমিতি ও পরিচালক সমিতির সঙ্গে আজ মঙ্গলবার বিকেল ৪টায় এক বৈঠক হবে, এমনটাই জানানেল প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু। তিনি জনকণ্ঠকে বলেন, এ মিটিংয়ে শূটিংয়ের ব্যাপারে আমাদের সিদ্ধান্ত হবে। আমরা একটা ইসু নিয়ে বসব না। এর এক বা দুদিন পরে হল মালিক সমিতির সঙ্গে আবার বসব। হল খুলে দেয়া এবং ছবি রিলিজ এটাও একটা বিষয়। আগামী দু-একদিনের মধ্যে সব সংগঠন মিলে বসে একটা সিদ্ধান্ত নিবো। শুধু শূটিং শুরু করা নয়, সিনেমা হল খোলা, ছবি মুক্তি ও প্রণোদনা নিয়ে কথা বলবো। আমরা নিজেদের মধ্যে সিদ্ধান্ত নিয়ে তথ্যমন্ত্রীর সঙ্গে বসব। শূটিং শুরু ও সিনেমা হল খোলার সঙ্গে স্বাস্থ্যবিধি মানারও ব্যাপার থাকে। এক্ষেত্রে সরকারী দিক নির্দেশনা চাইব আমরা।

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!        
//--BID Records