রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে ২ মিটার দূরত্ব মেনে শুটিংয়ের নির্দেশনা

ভারতে ২ মিটার দূরত্ব মেনে শুটিংয়ের নির্দেশনা

অনলাইন ডেস্ক॥ করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে ভারতে বন্ধ রয়েছে সিনেমা ও টেলিভিশনসহ সকল ধরনের শুটিং। তবে সম্প্রতি শুটিং শুরুর উদ্যোগ নিয়েছে প্রোডিউসার্স গিল্ড অব ইন্ডিয়া। সংগঠনটির পক্ষ থেকে শুটিংয়ের জন্য ৩৭ পৃষ্ঠার নতুন নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। তবে কবে থেকে শুটিং শুরু হবে সে ব্যাপারে কিছু জানানো হয়নি।

নতুন শুটিং নির্দেশিকায় ‘প্রিপেয়ার টু প্রিভেন্ট’ সেকশনে বলা হয়েছে শুটিংয়ের প্রত্যেক সদস্যকে বাধ্যতামূলকভাবে মাস্ক ও গ্লাভস পরতে হবে। এছাড়া সবাইকে শারীরিক সংস্পর্শ ছাড়া কমপক্ষে ২ মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

এই নির্দেশিকা তৈরির আগে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে ভিডিও কনফারেন্স করে ভারতের বিনোদন সংশ্লিষ্ট জাতীয় পর্যায়ের সংগঠনগুলো। এরপরই শুটিংয়ের নতুন নির্দেশিকা প্রকাশ করা হয়।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, পুরো ভারতজুড়ে আঞ্চলিক পর্যায়ও শুটিংয়ের এই নতুন নির্দেশনা অনুসরণ করা হতে পারে। প্রোডিউসার্স গিল্ড অব ইন্ডিয়ার নির্দেশনায় বলা হয়েছে, শুটিংয়ে হাত ধোয়া ও সাধারণ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সব শুটিংয়ে বেসিনের ব্যবস্থা করতে হবে। শুটিংয়ে ইউনিটের প্রত্যেককে সার্বক্ষণিক তিন লেয়ারের মেডিক্যাল মাস্ক ও গ্লাভস পরতে হবে।

হ্যান্ডশেক, জড়িয়ে ধরা, চুম্বন ও অন্যান্য শারীরিক সংস্পর্শ-জনিত পারস্পরিক দূরত্ব বজায় রাখতে হবে। সেট, অফিস ও স্টুডিওতে সিগারেট ভাগ করে খাওয়া সম্পূর্ণ বন্ধ করতে হবে।

এছাড়া ৩ মাসের শিশু এবং ষাট বছরের বেশি বয়স্ক কোনও অভিনেতা বা টিমের সদস্যকে শুটিংয়ে রাখা যাবে না বলেও নির্দেশিকায় উল্লেখ কর হয়েছে। শুটিংয়ে শারীরিক দূরত্ব নিশ্চিত করতে চক দিয়ে মার্কিং করতে নির্দেশ দেওয়া হয়েছে। অভিনেতা-অভিনেত্রীদের মেকআপ নেওয়ার সময় জরুরি সুরক্ষা ব্যবস্থা নেওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা শোধ করা হবে ॥ কেসিসি মেয়র         ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী        
//--BID Records