মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তেজপাতায় উধাও হবে মশা

তেজপাতায় উধাও হবে মশা

অনলাইন রিপোর্টার ॥ গরমের এই সময়ে এমনিতেই মশার উপদ্রব বৃদ্ধি পায়। তার ওপর আবার ঝড় বৃষ্টি হচ্ছে! এতে বিভিন্ন জায়গায় পানি জমে মশার বংশবিস্তার ঘটছে। এতে করে ম্যালেরিয়া, ডেঙ্গু, চিকুনগুনিয়া হওয়ার সম্ভাবনা রয়েছে।

এছাড়াও মশার কামড়ে শরীরের বিভিন্ন জায়গায় চুলকানি, জ্বালা, লাল হয়ে ফুলে যাওয়া, ব্যথা হয়ে থাকে। সন্ধ্যা হলেই শুরু হয়ে যায় মশার উৎপাত। কত কিছুই না করেন মশা তাড়াতে! তবে বাজারের এসব কেমিকেল পণ্য শরীরের জন্য মারাত্মক।

জানেন কি? অতি সহজেই ঘরোয়া কিছু উপায়ে আপনি জব্দ করতে পাবেন মশাদের। এক্ষেত্রে তেজপাতা একেবারে জাদুর মতোই কাজ করে। জেনে নিন এই ঘরোয়া উপায়, যার সাহায্যে আপনি রেহাই পাবেন বিরক্তিকর মশাদের হাত থেকে।

এজন্য নিমের তেল, কর্পূর এবং তেজপাতা নিয়ে নিন। প্রথমে নিমের তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢেলে নিন। এবার তেজপাতার ওপর সেই মিশ্রিত তেল স্প্রে করুন। তারপর তেজপাতাটা পুড়িয়ে দিন। যদি বাড়িতে কোনো স্প্রে বোতল না থাকে তাহলে হাত দিয়ে তেজপাতার ওপর তেল ভালো করে লাগিয়ে নিন।

তেজপাতার ধোঁয়ায় মশা এক মুহূর্তে ঘর ছেড়ে পালাবে, এবং তেজপাতার ধোঁয়া শরীরের জন্য ক্ষতিকারক না। এছাড়াও ঘুমানোর সময় মাথার কাছে নিমের তেল দিয়ে প্রদীপ জ্বালিয়ে রাখতে পারেন। যদি মশার উপদ্রব খুব বেশি হয় তাহলে সেই তেলে একটু কর্পূর মিশিয়ে নিন। এতে করে মশা আপনার ধারে কাছে আসবেনা।

সূত্র: বোল্ডস্কাই

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         ওয়ারি লকডাউন আরো কঠোর হবে,এলাকাবাসী ধৈর্য্য ধরুন : মেয়র তাপস         একযুগ পর ট্রেনে কোরবানীর পশু পরিবহন করবে রেলওয়ে : রেলপথমন্ত্রী         ‘করোনা পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’: তথ্যমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার         রিজেন্ট হাসপাতাল সিলগালা         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         পাপুলকাণ্ডে রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         এক কোটি দুস্থ ১০ কেজি করে চাল পাবেন         উপনির্বাচন পেছানোর সুযোগ নেই ॥ ইসি সচিব         ২ হাজার চিকিৎসক নিয়োগের জন্য আসছে বিশেষ বিসিএস         হেফাজত ও ছেলের বিষয় নিয়ে মুখ খুললেন আল্লামা শফী         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         ১২ জুলাই থেকে জাবিতে শুরু হতে যাচ্ছে অনলাইন ক্লাস         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা        
//--BID Records