মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভাইরাস ॥ আক্রান্ত প্রায় ৫৫ লাখ, যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছুঁই ছুঁই

করোনা ভাইরাস ॥ আক্রান্ত প্রায় ৫৫ লাখ, যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছুঁই ছুঁই

অনলাইন ডেস্ক ॥ বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর হার খানিকটা কমে আসলেও ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সবশেষ পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৫৪ লাখ, ৯৫ হাজার ৬১ জন। এদিকে যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারানো মানুষের সংখ্যা এখন লাখ ছুঁই ছুঁই।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে এই মহামারি শুরু হলেও ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে তাণ্ডব চালিয়েছে করোনাভাইরাস। এখন এর ভরকেন্দ্র হয়ে উঠেছে রাশিয়া, ব্রাজিল ও যুক্তরাজ্য।

আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৬২ হাজার ৭৬৮ জন এবং মৃত্যুবরণ করেছেন ৯৮ হাজার ২২৩ জন।

মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রিটেন। দেশটিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৬ হাজার ৯৯৬ জনের, আক্রান্ত হয়েছে ২ লাখ ৬২ হাজার ৫৪৭ জন। তৃতীয় অবস্থানে থাকা ইতালিতে মৃত্যুবরণ করেছেন ৩২ হাজার ৮৭৭ জন। আক্রান্ত ২ লাখ ৩০ হাজার ১৫৮।

আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৭৪ হাজার ৮৯৮ জন। মৃত্যুবরণ করেছেন ২৩ হাজার ৪৭৩ জন। তৃতীয় অবস্থানে থাকা রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৫৩ হাজার ৪২৭ জন। মৃত্যুবরণ করেছেন ৩ হাজার ৬৩৩ জন। স্পেনে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮২ হাজার ৪৮০ জন। আর মৃত্যুবরণ করেছেন ২৬ হাজার ৮৩৭ জন।

এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ভারতে। দেশটিতে এখন পর্যন্ত ১ লাখ ৪৫ হাজার ৪৫৬ জন আক্রান্ত হয়েছেন। এতে মৃত্যুবরণ করেছে ৪ হাজার ১৭২ জন। ইরানে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৭ হাজার ৭২৪ জন। এতে মৃত্যুবরণ করেছেন ৭ হাজার ৪৫১ জন। আর এর উৎপত্তিস্থল চীনে আক্রান্ত হয়েছে ৮২ হাজার ৯৯২ জন এবং মৃত্যুবরণ করেছেন ৪ হাজার ৬৩৪ জন।

দক্ষিণ এশিয়ায় ভারতের পরে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে পাকিস্তানে। দেশটিতে এখন পর্যন্ত করোনা পজেটিভ রোগীর সংখ্যা ৫৭ হাজার ৭০৫ জন এবং মৃত্যুবরণ করেছেন ১ হাজার ১৯৭ জন। দক্ষিণ এশিয়ায় তৃতীয় অবস্থানে থাকা বাংলাদেশে আক্রান্ত হয়েছে ৩৫ হাজার ৫৮৫ জন এবং মৃত্যুবরণ করেছেন ৫০১ জন।

আফ্রিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে দক্ষিণ আফ্রিকায়। দেশটিতে এখন পর্যন্ত করোনা পজেটিভ রোগীর সংখ্যা ২৩ হাজার ৬১৫ জন এবং মৃত্যুবরণ করেছেন ৪৮১ জন। ওশেনিয়া অঞ্চলের দেশগুরোর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে অস্ট্রেলিয়ায়। দেশটিতে এখন পর্যন্ত করোনা পজেটিভ ৭ হাজার ১২৬ জন এবং মৃত্যুবরণ করেছেন ১০২ জন।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records