মঙ্গলবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একদিনেই আদার দাম বেড়েছে ১৮ শতাংশ

একদিনেই আদার দাম বেড়েছে ১৮ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা ও চট্টগ্রমে অভিযানের পর অস্বাভাবিক বেড়ে যাওয়া আদার দাম কিছুটা কমলেও তা বেশিদিন স্থায়ী হয়নি। রাজধানীর বিভিন্ন বাজারে আবার বাড়ছে আদার দাম। একদিনের ব্যবধানে বুধবার (২০ মে) রাজধানীর খুচরা বাজারে আদার দাম বেড়েছে ১৮ শতাংশ। সরকারী প্রতিষ্ঠান ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদশের (টিসিবি) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

রাজধানীর শাহজাহানপুর, মালিবাগ বাজার, কারওয়ান বাজার, বাদামতলী বাজার, সূত্রাপুর বাজার, শ্যামবাজার, কচুক্ষেত বাজার, মৌলভীবাজার, মহাখালী বাজার, উত্তরা আজমপুর বাজার, রহমতগঞ্জ বাজার, রামপুরা এবং মীরপুর-১ নম্বর বাজারের পণ্যের দামের তথ্য নিয়ে এই প্রতিবেদন তৈরি করেছে টিসিবি।

করোনার প্রকোপের মধ্যে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী কারসাজির মাধ্যমে আদার দাম অস্বাভাবিক ফুলিয়ে ফাঁপিয়ে তোলেন। ১০০ টাকারও কম দামে কিনে আনা আদার দাম দফায় দফায় বাড়িয়ে সাড়ে তিন শ’ টাকা পর্যন্ত তোলা হয়।

অবস্থা বেগতিক দেখে দাম নিয়ন্ত্রণে ঢাকার পাইকারি বাজার শ্যামবাজার ও মিরপুর শাহ আলী বাজার এবং চট্টগ্রামের পাইকারি বাজার খাতুনগঞ্জে অভিযান চালায় সংশ্লিষ্টরা। এতে কয়েক দফা দাম কমে আদার কেজি ১৫০ টাকার নিচে চলে আসে। তবে গত সপ্তাহ থেকে আবার আদার দাম বাড়তে শুরু করেছে। কয়েক দফা দাম বেড়ে এখন খুচরা বাজারে আবার ২০০ টাকা ছাড়িয়ে গেছে আদার কেজি। টিসিবির প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার দেশী ও আমদানি করা উভয় ধরনের আদার দাম বেড়েছে। দুই প্রকার আদার দামই এক লাফে বেড়েছে ১৮ শতাংশ। এরমধ্যে দেশী আদার দাম বেড়ে হয়েছে ১৮০ থেকে ২২০ টাকা, যা মঙ্গলবার ছিল ১৬০ থেকে ১৮০ টাকা। এ হিসাবে একদিনে দেশী আদার দাম কেজিতে ৪০ টাকা পর্যন্ত বেড়েছে।

অপরদিকে আমদানি করা আদার দাম বেড়ে হয়েছে ১৫০ থেকে ১৮০ টাকা, যা আগে ছিল ১৩০ থেকে ১৫০ টকা। এ হিসাবে একদিনে আমদানি করা আদার দাম কেজিতে বেড়েছে ৩০ টাকা পর্যন্ত।

টিসিবির তথ্য অনুযায়ী, বুধবার আদার সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে আলু। বিপরীতে বড় দানার মসুর ডাল এবং দেশী ও আমদানি করা হলুদের দাম কমেছে।

আলুর দাম চার দশমিক ৪৪ শতাংশ বেড়ে প্রতিকেজি ২২ থেকে ২৫ টাকা বিক্রি হচ্ছে। অপরদিকে বড় দানার মসুর ডালের দাম পাঁচ দশমিক ৫৬ শতাংশ কমে ৮০ থেকে ৯০ টাকা হয়েছে।

এছাড়া দেশী হলুদের কেজি বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৫০ টাকা, যা আগে ছিল ১৫০ থেকে ১৮০ টাকা কেজি। অর্থাৎ একদিনে দেশী হলুদের দাম কেজিতে কমেছে ৩০ টাকা পর্যন্ত। আর আমদানি করা হলুদের দাম কমে ১৮০ থেকে ২২০ টাকা কেজি বিক্রি হচ্ছে, যা আগে ছিল ১৭০ থেকে ২৫০ টাকা। অর্থাৎ আমদানি করা হলুদের দামও কেজিতে ৩০ টাকা পর্যন্ত কমেছে।

শীর্ষ সংবাদ:
রেড, ইয়েলো, গ্রীন ॥ করোনা ঠেকাতে তিন জোনে ভাগ হচ্ছে         মানব পাচারকারী চক্রের অন্যতম হোতা হাজী কামাল গ্রেফতার         করোনায় আয় কমেছে ৭৪ শতাংশ পরিবারের ॥ ১৪ লাখের বেশি প্রবাসী শ্রমিক বেকার         পরিস্থিতির অবনতি হলে কঠিন সিদ্ধান্ত ॥ কাদের         ৬০ বছরের বেশি বয়সী রোগীর মৃত্যুহার সর্বোচ্চ         করোনা মোকাবেলায় ৪ প্রকল্প একনেকে উঠছে আজ         ১০ হাজার কোটি টাকার জরুরী তহবিল         স্বাস্থ্যবিধি মানা না মানার চিত্র         একসঙ্গে ২৫ শতাংশের বেশি কর্মীর অফিসে থাকা মানা         সঙ্কট মোকাবেলায় খাদ্য উৎপাদন আরও বাড়াতে হবে         চলমান ক্ষুদ্র ও বৃহৎ উন্নয়ন প্রকল্পের মেয়াদ বাড়ছে         শাহজালালসহ তিন বিমানবন্দর চেনা রূপে         গুজব রটনাকারীদের গ্রেফতারে বিশেষ অভিযান         কর্তব্যে অবহেলা করলে চাকরিচ্যুতি         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১         জনগণের স্বার্থে যেকোনো সময়ে ঝটিকা পরিদর্শনে যাবো : মেয়র তাপস         অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতে মানা         করোনা : প্রশাসনিক কাজে শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলার অনুমতি         সারাদেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         আগামী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত        
//--BID Records