সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেতন পেতে শ্রমিকদের দিতে হবে হাজারে ৪ টাকা

বেতন পেতে শ্রমিকদের দিতে হবে হাজারে ৪ টাকা

অর্থনৈতিক রিপোর্টার ॥ সরকারের প্রণোদনার আওতায় বেতন-ভাতার জন্য মোবাইল ফাইনানশিয়াল সার্ভিসের ক্যাশ আউট চার্জ হিসেবে শ্রমিকদের খরচ হবে প্রতি হাজারে ৪ টাকা করে। ক্যাশ আউটের এই চার্জ নির্ধারণ করে দিয়ে বাংলাদেশ ব্যাংক বৃহস্পতিবার একটি সার্কুলার জারি করেছে।

তাতে বলা হয়েছে, শ্রমিকদের বেতন-ভাতার টাকা ক্যাশ আউটের ক্ষেত্রে মোবাইল আর্থিক সেবাদাতা কোম্পানিগুলো (এমএফএস) প্রতি হাজারে ৮ টাকা ফি নিতে পারবে। এর মধ্যে ৪ টাকা কাটা হবে যে ব্যাংক থেকে শ্রমিকদের কাছে বেতন-ভাতা যাবে তাদের কাছ থেকে। আর বাকি ৪ টাকা শ্রমিক-কর্মচারীদের কাছ থেকে আদায় করা হবে। দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ বর্তমানে যে কোনো গ্রাহকের কাছ থেকে এক হাজার টাকা ক্যাশ আউটের জন্য (টাকা উত্তোলন) ১৮ টাকা ৫০ পয়সা ফি নিয়ে থাকে। আর বিকাশ অ্যাপের মাধ্যমে ক্যাশ আউটে নেওয়া হয় ১৭ টাকা ৭০ পয়সা। ডাচ-বাংলা ব্যাংকের রকেটসহ অন্যান্য মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানগুলোও বিকাশের মতো একই হারে ফি নিয়ে থাকে। তবে ডাক বিভাগের সেবা নগদ আগে প্রতি হাজার ক্যাশ আউটের জন্য ১৪ টাকা ৫০ পয়সা নিলেও করোনাভাইরাস সংকটের মধ্যে ১০ টাকা করে নিচ্ছে। এদিকে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ অনুযায়ী, সবগুলো মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানিই এখন দিনে এক হাজার টাকা ক্যাশ আউটের জন্য কোনো চার্জ নিচ্ছে না।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু         ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল পাকিস্তান         রাজধানীতে ইয়াবাসহ আটক ৫৯, মামলা ৫১