শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেতন পেতে শ্রমিকদের দিতে হবে হাজারে ৪ টাকা

বেতন পেতে শ্রমিকদের দিতে হবে হাজারে ৪ টাকা

অর্থনৈতিক রিপোর্টার ॥ সরকারের প্রণোদনার আওতায় বেতন-ভাতার জন্য মোবাইল ফাইনানশিয়াল সার্ভিসের ক্যাশ আউট চার্জ হিসেবে শ্রমিকদের খরচ হবে প্রতি হাজারে ৪ টাকা করে। ক্যাশ আউটের এই চার্জ নির্ধারণ করে দিয়ে বাংলাদেশ ব্যাংক বৃহস্পতিবার একটি সার্কুলার জারি করেছে।

তাতে বলা হয়েছে, শ্রমিকদের বেতন-ভাতার টাকা ক্যাশ আউটের ক্ষেত্রে মোবাইল আর্থিক সেবাদাতা কোম্পানিগুলো (এমএফএস) প্রতি হাজারে ৮ টাকা ফি নিতে পারবে। এর মধ্যে ৪ টাকা কাটা হবে যে ব্যাংক থেকে শ্রমিকদের কাছে বেতন-ভাতা যাবে তাদের কাছ থেকে। আর বাকি ৪ টাকা শ্রমিক-কর্মচারীদের কাছ থেকে আদায় করা হবে। দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ বর্তমানে যে কোনো গ্রাহকের কাছ থেকে এক হাজার টাকা ক্যাশ আউটের জন্য (টাকা উত্তোলন) ১৮ টাকা ৫০ পয়সা ফি নিয়ে থাকে। আর বিকাশ অ্যাপের মাধ্যমে ক্যাশ আউটে নেওয়া হয় ১৭ টাকা ৭০ পয়সা। ডাচ-বাংলা ব্যাংকের রকেটসহ অন্যান্য মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানগুলোও বিকাশের মতো একই হারে ফি নিয়ে থাকে। তবে ডাক বিভাগের সেবা নগদ আগে প্রতি হাজার ক্যাশ আউটের জন্য ১৪ টাকা ৫০ পয়সা নিলেও করোনাভাইরাস সংকটের মধ্যে ১০ টাকা করে নিচ্ছে। এদিকে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ অনুযায়ী, সবগুলো মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানিই এখন দিনে এক হাজার টাকা ক্যাশ আউটের জন্য কোনো চার্জ নিচ্ছে না।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন         জনকন্ঠে সংবাদ প্রকাশের পর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বরাদ্দ আসছে         বিয়ের পিড়িতে দুই হাত হারানো ফাল্গুনী         রায়পুরায় অপহরণের ৬ দিন পর মিললো শিশু ইয়াছিনের লাশ         ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডে আর্সেনালকে হারাল ইউনাইটেড         সমুদ্রবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত         ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক