শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশকে ৮৫০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

স্টাফ রিপোর্টার ॥ প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশকে জরুরী ভিত্তিতে ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক। বাংলাদেশী মুদ্রায় প্রায় ৮৫০ কোটি টাকার এই অর্থায়ন অনুমোদনও দিয়ে দিয়েছে সংস্থাটি। শনিবার বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, করোনাভাইরাস (কোভিড-১৯) সারাবিশ্বে মহামারী রূপ নিয়েছে। উন্নত দেশগুলোও এই মহামারী মোকাবেলায় হিমশিম খাচ্ছে। এ পরিপ্রেক্ষিতে মহামারী প্রতিরোধ, শনাক্তকরণ ও প্রতিক্রিয়া জানাতে এবং জনস্বাস্থ্যের জরুরী অবস্থার মোকাবেলায় এই অর্থায়নের অনুমোদন দিয়েছে সংস্থাটি। কোভিড-১৯ জরুরী প্রতিক্রিয়া ও মহামারী প্রস্তুতি প্রকল্পটির মাধ্যমে এই অনুমোদন। করোনায় সন্দেহভাজন নিশ্চিত, কেস শনাক্তকরণ, চিকিৎসা পরিচালনা এবং বাংলাদেশের স্বাস্থ্য সুবিধা বাড়বে। স্বাস্থ্য সুবিধা এবং পরীক্ষাগারগুলোকে উন্নত করতে সহায়তা করা হবে। করোনা সংক্রমণ, ঝুঁকিপূর্ণ জনসংখ্যা ও জরুরী চিকিৎসার পাশাপাশি সরকারী-বেসরকারী পরিষেবা নিশ্চিত করা হবে। চিকিৎসা ও পরীক্ষার সুবিধা এবং জাতীয় স্বাস্থ্য ব্যবস্থায় আক্রান্ত ব্যক্তিদের উপকৃত করবে।

বাংলাদেশ ও ভুটানের জন্য নিয়োজিত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেছেন, করোনাভাইরাসের প্রসারের বিরুদ্ধে লড়াই করার জন্য বিশ্বব্যাংক বাংলাদেশ সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। এই প্রকল্পটি মহামারীর প্রতিক্রিয়া জানাতে বাংলাদেশের জাতীয় পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করবে। এটি কার্যকর নজরদারি এবং ডায়গনস্টিক সিস্টেমগুলো রয়েছে কিনা তা নির্ধারণের মাধ্যমে এবং দেশের স্বাস্থ্যবিধি, ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম, ভেন্টিলেটর এবং বিচ্ছিন্ন ইউনিট নির্ধারিত হাসপাতালে উপলব্ধি রয়েছে তা নিশ্চিত করে দেশের প্রতিক্রিয়া জোরদার করতে সহায়তা করবে।

প্রকল্পটি (কোভিড-১৯) প্রশিক্ষিত কর্মীদের পাশাপাশি ডায়গনস্টিক সরঞ্জাম, পরীক্ষার কিট এবং এজেন্টগুলোর সঙ্গে মনোনীত পরীক্ষাগারগুলো সজ্জিত করবে। এটি সমালোচনামূলক আইটেমগুলোর অধিগ্রহণকে ত্বরান্বিত করার জন্য দ্রুত সংগ্রহের জন্য সংস্থানগুলো পরিচালনা করছে। চিকিৎসা সহায়তা সরবরাহ এবং পরিষেবার জন্য বাড়তি চাহিদা মোকাবেলা করার জন্য, প্রকল্পটি জেলা পর্যায়ের স্বাস্থ্য সুবিধা দেবে। এছাড়া নির্বাচিত মেডিক্যাল কলেজ হাসপাতাল, সংক্রামক রোগ হাসপাতাল এবং বাংলাদেশ ট্রপিকাল ও সংক্রামক রোগ ইনস্টিটিউটসহ অন্যদের পুনর্বাসিত করবে। এটি নতুন ওয়ার্ড স্থাপন এবং নিবিড় পরিচর্যা ইউনিট ক্যাম্প স্থাপন, ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম, ভেন্টিলেটরসহ চিকিৎসা সরঞ্জাম এবং মনোনীত হাসপাতালে ওষুধ সরবরাহ করতে সহায়তা করবে। প্রকল্পটি মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা ও নিষ্পত্তি এবং নির্ধারিত স্বাস্থ্য সুবিধাগুলোয় পানি ও স্যানিটেশন ব্যবস্থা উন্নত করতে সহায়তা করবে।

রোগী ও স্বাস্থ্যকর্মীদের ঝুঁকি হ্রাস করতে, প্রকল্পটি চিকিৎসা ও হাসপাতালের সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য গাইডলাইন তৈরি করতে, চিকিৎসা পেশাদারদের ও স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণে সহায়তা করবে। আরও এটি সামাজিক দূরত্ব এবং উন্নত স্বাস্থ্যকর অনুশীলনের জন্য আচরণগত পরিবর্তন যোগাযোগ প্রচারগুলো ডিজাইন ও প্রয়োগে সরকারকে সহায়তা করবে। প্রকল্পটি দরিদ্রতম দেশগুলোর জন্য বিশ্বব্যাংকের তহবিল ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এ্যাসোসিয়েশন (আইডিএ) থেকে বিশ্বব্যাংক গ্রুপের কোভিড-১৯ ফাস্ট ট্রাক সুবিধার মাধ্যমে অর্থায়ন করা হয়। পাঁচ বছর গ্রেস দিয়ে ৩০ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে বাংলাদেশকে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়